×

সারাদেশ

বিদ্যুৎ বিলে লাগানো হচ্ছে না রেভিনিউ স্ট্যাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৯ পিএম

বিদ্যুৎ বিলে লাগানো হচ্ছে না রেভিনিউ স্ট্যাম্প

ছবি: প্রতিনিধি

চারশত টাকার বেশি বিদ্যুৎ বিলের জন্য রেভিনিউ স্ট্যাম্প লাগানোর বিধান থাকলেও বাউফলে অধিকাংশ ক্ষেত্রে সে বিধান মানা হচ্ছে না। ফলে প্রতি বছর প্রচুর টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির অর্ন্তগত বাউফল জোনাল অফিসের আওতায় প্রায় ১ লাখ ৩০ হাজার গ্রাহক রয়েছেন। এদের থেকে প্রতি মাসে প্রায় সারে তিন কোটি টাকা বিদ্যুৎ বিল আদায় করা হচ্ছে। গ্রাহকদের বিল পরিশোধের সুবিধার জন্য বাউফল সদরে অগ্রণী, কালাইয়া বন্দরে জনতা ও মার্কেন্টাইল, কালিশুরী বাজারে রুপালী, কনকদিয়া বাজারে অগ্রণী, কেশবপুর বাজারে কৃষি এবং দশমিনা উপজেলার জন্য অগ্রণী ও কৃষি ব্যাংক নির্ধারণ করা আছে।

এছাড়াও পল্লী বিদ্যুতের বাউফল জোনাল অফিসে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য কাউন্টার রয়েছে। বিধি মোতাবেক চারশত টাকার বেশি বিদ্যুৎ বিল পরিশোধ করতে গেলে ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের বিল কপিতে ১০ টাকার রেভিনিউ ষ্ট্যাম্প লাগিয়ে দেবেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এই নিয়মটি মানা হচ্ছে না।

কামরুজ্জামন বাচ্চু নামের এক গ্রাহক জানান, ২৭ আগস্ট ২৪২-২৫৪০ হিসেবের অনুকূলে ১ হাজার ৫৯৫ এবং ২৪২-২৫৪৫ হিসেবের অনুকূলে ১ হাজার ৪৬৯ টাকার বিল বাউফল সদরের অগ্রণী ব্যাংকে পরিশোধ করা হলেও গ্রাহক কপিতে কোনো রেভিনিউ ষ্ট্যাম্প লাগানো হয়নি। গ্রাহকের কপিতে কেবল স্বাক্ষর ও সীল মেরে দেন। এরকম অধিকাংশ বিলের কাগজে রেভিনিউ ষ্ট্যাম্প লাগানো হয় না বলে অনেক ব্যক্তি জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে বাউফল পল্লী বিদ্যুৎ অফিসের এক কর্মকর্তা জানান, রেভিনিউ ষ্ট্যাম্প না লাগানোর ফলে প্রতি বছর সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছেন।

বিষয়টি সম্পর্কে কালাইয়া বন্দরের মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপক মওদুদ মিয়া জানান, অনেক সময় গ্রাহকের ব্যস্ততার কারণে রেভিনিউি ষ্ট্যাম্প লাগানো হয় না। তবে অফিসারদের চোখে পড়লে রেভিনিউ ষ্ট্যাম্প লাগিয়ে দেয়া হয়। একই কথা বলেছেন বাউফল অগ্রণী ব্যাংকের ম্যানেজারও।

এ ব্যাপারে পল্লী বিদ্যুতের বাউফল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) একেএম আজাদ বলেন, চারশত টাকার বেশি বিল পরিশোধের সময় বিলের গ্রাহক কপিতে ব্যাংক কর্তৃপক্ষ ১০ টাকার রেভিনিউ ষ্ট্যাম্প লাগিয়ে দেবেন। যদি সেটা না করে থাকেন তবে অপরাধ করছেন। বিষয়টি জেনে ঊর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App