×

জাতীয়

বাংলাদেশ-ভারতের পাটনীরা আসছে এক ছাতার নিচে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ০৩:৩২ পিএম

বাংলাদেশ-ভারতের পাটনীরা আসছে এক ছাতার নিচে

পাটনী সম্প্রদায়ের হস্তশিল্পীরা। ছবি: সংগৃহীত।

বাংলাদেশ-ভারতের পাটনীরা আসছে এক ছাতার নিচে

এই ফোরাম নানা ধরনের সামাজিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে

পিছিয়ে পড়া সনাতন ধর্মে বিশ্বাসী পাটনী সম্প্রদায়ের জনগোষ্ঠীকে এক ছাতার নিচে নিয়ে আসতে ভার্চুয়াল ফোরামের যাত্রা শুরু হয়েছে। একদল উদ্যমী তরুণ-তরুণীর উদ্যোগে কয়েক মাস আগে পাটনী কমিউনিটি ভার্চুয়াল ফোরামের যাত্রা শুরু হয়। দেশের গণ্ডি পেরিয়ে বাইরের পাটনী সম্প্রদায়ের জনগোষ্ঠীর জন্যও কাজ করবে ফোরামটি।

পাটনী কমিউনিটি বাংলাদেশ ছাড়াও ভারতের আসাম ও পশ্চিমবঙ্গে বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এই মুহূর্তে ভারতের ৪৭ জনসহ প্রায় ৮ শতাধিক সদস্য রয়েছে এই ফোরামের অধীনে।

সুযোগের অভাবে পাটনি কমিউনিটির সদস্যরা শিক্ষা দীক্ষায় অন্যান্য সম্প্রদায় থেকে অনেকটা পিছিয়ে রয়েছে। তবে সুযোগ পেলে তারা অন্য যে কোনো সম্প্রদায় থেকে পিছিয়ে থাকবে না বলে মনে করা হচ্ছে।

বর্তমানে এই সম্প্রদায়ের অনেকেই শিক্ষা দীক্ষায়ও অনেকটাই এগিয়ে। অনেকেই সরকারি বেসরকারি সংস্থায় উচ্চপদে কর্মরত রয়েছেন। তবে প্রকৃত অর্থে এর সংখ্যা খুব কম। কিছু কিছু এলাকায় বিকল্প পেশা না থাকায় পাটনী কমিউনিটির অনেক সদস্য মানবেতর জীবনযাপন করছেন। তাদের ভাগ্য উন্নয়নে কাজ করবে ফোরামটি।

[caption id="attachment_240276" align="alignnone" width="883"] এই ফোরাম নানা ধরনের সামাজিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে[/caption]

বিগত কয়েক মাসে এই ফোরাম নানা ধরনের সামাজিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফোরামের পক্ষ থেকে ইতিমধ্যে অনেক সামাজিক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সম্প্রদায়ের ৭৩ বছরের বৃদ্ধ এক নারীকে প্রতিমাসে ফোরামের পক্ষ থেকে এক হাজার টাকা করে অনুদান দেয়া হয়।

যশোরের গরীব মেধাবী এক ছাত্রীকে এইচএসসিতে ভর্তির জন্য ৩ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। একই সম্প্রদায়ের ঝিনাইদহ জেলায় অবস্থিত বিশ্বজিৎ দাস নামক একজন অসুস্থ রোগীকে (কিডনি রোগে আক্রান্ত) ফোরামের পক্ষ থেকে ২০ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে।

ফোরামের স্বপ্নদ্রষ্টা ইন্দ্রজিত দাস ও চন্দ্রা দাস ভোরের কাগজকে জানান, সদস্যদের প্রয়োজনে রক্তদানসহ নানা সামাজিক কার্যক্রম চলমান রয়েছে। ভার্চুয়াল এই ফোরামের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করে আসছেন বর্তমান ১৮ জন এডমিন ও মডারেটর। তাদের এই কাজে পরামর্শ দিচ্ছেন ১১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা মণ্ডলী আর এই উপদেষ্টা মণ্ডলীর নেতৃত্ব দিচ্ছেন পাটনী কমিউনিটির অহংকার মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অবসরপ্রাপ্ত সাবেক উপ -পরিচালক ড. সাধন কুমার বিশ্বাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App