×

অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের কড়া নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৭ পিএম

গ্রাহকের নতুন ঋণ বিদ্যমান অন্য ঋণের দায় পরিশোধ বা সমন্বয়ে ব্যবহার হচ্ছে, যা ঋণ শৃঙ্খলার পরিপন্থী। এ অনিয়ম বন্ধ করতে ও ব্যাংক থেকে বিতরণকৃত ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কড়া নির্দেশ দেয়া হয়েছে। বুধবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশে কার্যরত সব তফসিলী ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বল হয়, বাংলাদেশ ব্যাংকের ‘রিস্ক ম্যানেজমেন্টের গাইডলাইন (সিআরএম)’ এর নির্দেশনা অনুযায়ী গ্রাহককে যে উদ্দেশ্যে ঋণ দেয়া হয়েছে বা হবে সে উদ্দেশ্যেই ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত মনিটরিং করার জন্য বিআরপিডি থেকে একটি সার্কুলার জারি করা হয়। অপর একটি সার্কুলারের মাধ্যমে কিস্তি ভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সঠিক ব্যবহার নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড়করণের জন্য এবং কোন ঋণের অর্থ মঞ্জুরীপত্রে বর্ণিত খাতের পরিবর্তে অন্য কোথাও ব্যবহৃত হলে ব্যাংককে তার কারণ উদঘাটনসহ তা রোধকল্পে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার জন্যও নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, গ্রাহকের অনুকুলে প্রদত্ত ঋণ দ্বারা গ্রাহকের বিদ্যমান অন্য কোন ঋণের দায় পরিশোধ বা সমন্বয়ে ব্যবহৃত হচ্ছে। যা ঋণ শৃংখলার পরিপন্থী। ‘গাইডলাইন অন ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট(সিআরএম) ফর ব্যাংকস’ এর যথাযথ পরিপালন নিশ্চিতকল্পে এ মর্মে নির্দেশনা দেয়া যাচ্ছে যে, একটি ঋণের অর্থ দিয়ে কোনভাবেই অপর কোন ঋণের দায় পরিশোধ বা সমন্বয় করা যাবে না। ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষায় বিষয়টি গুরুত্ব সহকারে পরিবীক্ষণ করার জন্যও আপনাদের নির্দেশনা প্রদান করা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App