×

সারাদেশ

জলাবদ্ধতায় পচে গেছে পানের বরজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৫ পিএম

জলাবদ্ধতায় পচে গেছে পানের বরজ

ছবি: প্রতিনিধি

জলাবদ্ধতায় পচে গেছে পানের বরজ

ছবি: প্রতিনিধি

অতিবর্ষা ও জোয়ারের পানিতে ধান ও সবজির ক্ষেত খামারের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে চরফ্যাশন উপজেলার চরাঞ্চলের পানের বরজ। ভাদ্র মাসের ধারাবাহিক বর্ষণে উপকূলের নিম্নাঞ্চল ও বিচ্ছিন্ন চরাঞ্চলে পানের বরজের ব্যাপক ক্ষতি হওয়ায় হতাশায় ভোগছেন পান চাষিরা। বিভিন্ন এনজিও সংস্থা থেকে নেয়া ঋণগ্রস্ত পান চাষিরা জানান, ঋণের চাপে এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে।

আসলাপমপুর খদেজাবাগ গ্রামের পান চাষি দুলাল কৃষ্ণ ও চৈতালী রানিসহ একাধিক পান চাষি বলেন, করোনাকালীন পানসহ অন্যান্য চাষাবাদে আমরা পর্যাপ্ত ক্ষতির মুখে পড়েছি। বর্তমানে বৃষ্টি, বর্ষার পানি ও এলাকা সংলগ্ন নদী হওয়ায় জোয়ারের পানিতে খাল ও জলাশয় ভরে থাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে পানের বরজের গোড়া পচে যাচ্ছে।

দুলারহাট নিল কোমলের চর যমুনা ও নুরাবাদের বিজয় শিল, নিখিল চন্দ্র, ফজল হাওলাদারসহ একাধিক পান চাষি বলেন, বর্ষার পানি জমে থাকার জন্য আমাদের হাজার, হাজার পানের লতা মরে গেছে। ধার দেনা পরিশোধ করবো কীভাবে আমাদের জানা নেই।

[caption id="attachment_240389" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার আহমদপুর, চর কলমি, আঞ্জুরহাট, কুকরি-মুকরি, ওসমানগঞ্জ, মাদ্রাজ, হাজারীগঞ্জ ইউনিয়নসহ অন্যান্য এলাকা থেকে প্রতি বছরে কোটি কোটি টাকার পান ও সুপারি ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য জেলাগুলোতে রপ্তানি করা হয়। এসব এলাকার প্রায় পাঁচ হেক্টর জমির পানের বরজ নষ্ট হয়েছে। পানের বরজ নষ্ট হওয়ায় প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চরফ্যাশন বাজারের একাধিক পাইকারি পানের আড়ৎদার ও খুচরা বিক্রেতারা জানান, পানের লতা মরে যাওয়ায় চাষিরা হুডা পান (পানের ঝড়া পাতা) বাজারে বিক্রি করতে আসলে এসব পান খরিদদাররা ক্রয় করছে না। প্রতি হাটে লোকসান গুনছি।

এসব চাষিরা সরকারি সহযোগিতার পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে জলাবদ্ধতা নিরসনে আরোও উন্নত ড্রেনেজ ব্যবস্থা চালু করার দাবি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাসনাইন আহমেদ জানান, লতা মরে যাওয়ায় পানের উৎপাদন কমেছে। এতে উপজেলার প্রায় ৫ হেক্টর জমির পান জলাবদ্ধতায় নষ্ট হয়েছে। কৃষকদের ক্ষতিগ্রস্ত পানের বরজের তালিকা করে সরকারি সহায়তার জন্য আলোচনা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App