×

খেলা

সহসাই ঘোষণা করা হবে আইপিএল সূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৫ পিএম

সহসাই ঘোষণা করা হবে আইপিএল সূচি

আইপিএলে নিজেকে প্রস্তুত করতে বুধবার দুবাইয়ে নেটে ঘাম ঝরান ডেল স্টেইন

করোনাভাইরাস মহামারির কারণে অনিশ্চিত হয়ে পড়েছিল এবারের আইপিএলের ভাগ্য। ভারতের করোনা পরিস্থিতির এখনো তেমন উন্নতি হয়নি। এ কারণেই ভারত সরকারের অনুমতি নিয়ে এবারের আইপিএল হচ্ছে আরব আমিরাতে। টুর্নামেন্ট শুরু হতে আর বেশি দিন বাকি নেই। জৈব-সুরক্ষিত পরিবেশে দর্শকবিহীন মাঠেই হবে খেলা। টানা অস্বস্তিকর কয়েকটি দিন কাটানোর পর ভালো খবরই পেয়েছে চেন্নাই সুপার কিংস। নতুন ধাপের করোনা পরীক্ষার পর জানা গেছে, দলটির সব স্টাফ ও খেলোয়াড় করোনামুক্ত। এই পরীক্ষা করা হয়েছিল সোমবার। অথচ কয়েকদিন আগে দুজন খেলোয়াড়ের করোনা পজিটিভ হওয়ার খবরে ধোনির নেতৃত্বাধীন চেন্নাই শিবিরের উদ্বেগ বেড়ে যায় অনেক। তার পরদিনই আতঙ্কে ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে না খেলে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়ে ফেলেন সুরেশ রায়না। ধারাবাহিক এসব ঘটনায় চেন্নাই শিবিরও চাইছিল আর যেন ঝামেলা না বাড়ে। ফলে সবার নেগেটিভ রিপোর্ট চেন্নাই শিবিরে স্বস্তির সুবাস বয়ে এনেছে। তবে আগামী ৩ সেপ্টেম্বর শেষ করোনা পরীক্ষার পরই স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে চেন্নাই। সবাই সেই পরীক্ষা উতরে যেতে পারলে ৫ সেপ্টেম্বর মাঠে নামার অনুমতি পাবে পুরো দল। তবে করোনা আক্রান্ত চেন্নাইয়ের দুই খেলোয়াড় চাহার ও গুতুরাজ এখনো কোয়ারেন্টাইনেই আছেন। তারা ১২ সেপ্টেম্বরের আগে অনুশীলনের সুযোগ পাবেন না। এদিকে আইপিএলে খেলতে এরই মধ্যে দুবাই এসে পৌঁছেছেন দলটির বিদেশি তারকা ফাফ দু প্লেসি ও লুঙ্গি এনগিদি। এরই মধ্যে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনও শুরু হয়ে গেছে তাদের।

অন্যান্যবার সাধারণত গোটা টুর্নামেন্টের সূচি অনেক আগেই প্রকাশ করা হয়। কিন্তু এবার করোনার কারণেই শেষমুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চাইছিল বোর্ড। বিসিসিআই চাইছিল এমনভাবে সূচি তৈরি করতে, যাতে ভবিষ্যতে কোনো সমস্যা সৃষ্টি হলে কোনো ম্যাচ পিছিয়ে দেয়া যায়, বা একমাঠ থেকে অন্য মাঠে সরিয়ে দেয়া যায়। সূত্রের খবর সেইমতোই সূচি তৈরি হয়েছিল। সব দলের ম্যাচ একটা নির্দিষ্ট সময়ের ব্যবধানে রাখার চেষ্টাও করছিল বোর্ড। সেই সূচি নিয়ে আয়োজক দেশ এবং স¤প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টসের সঙ্গে আলোচনাও চূড়ান্ত হয়ে গিয়েছিল। সব ঠিক থাকলে আজকালের মধ্যেই সূচিটি সরকারিভাবে ঘোষণা করা হতো। কিন্তু, বাদসাধল সেই করোনা। চেন্নাই সুপার কিংসের ১৩ জন সদস্য এই মারণ ভাইরাসের কবলে পড়ায় বদলে গিয়েছে সব অঙ্ক। খসড়া প্রস্তুত থাকা সত্ত্বেও ঘোষণা করা যায়নি সূচি। ঠিক হয়েছিল, সব জটিলতা কাটলে তা সহসাই ঘোষণা করা হবে।

করোনা অতিমারির ধাক্কায় সারা বিশ্ব আতঙ্কিত। সোমবার এক অনলাইন লেকচার শোতে সৌরভ বলেছেন, ‘টিভি স্বপ্রচারকারী সংস্থা আশা করছে, এ বার সর্বোচ্চসংখ্যক মানুষ আইপিএল দেখবেন। মাঠে না যেতে পারলেও টিভির পর্দায় অবশ্যই সবার চোখ রাখবেন।’ সৌরভ যদিও জানিয়েছেন, আইপিএলের মাধ্যমে ক্রীড়া সমর্থকদের কাছে বার্তা পাঠানোর চেষ্টা করা হয়েছে, কঠিন এই পরিস্থিতিতে ভেঙে পড়ার কিছু নেই। সব কিছু মেনে আগের মতো স্বাভাবিক জীবনযাপন করা উচিত। তার কথায়, ‘আজ থেকে পাঁচ, ছ’মাস পরে হয়তো প্রতিষেধক বেরিয়ে যাবে। তার পর থেকে সব কিছুই আগের মতো স্বাভাবিক হয়ে যাবে।’ আরও বলেন, ‘এই ভাইরাস এখন অনেকটাই শক্তি হারিয়েছে। কয়েকদিনের মধ্যে আরো কমে যাবে বলে আশা করা যায়।’ কেন এর মধ্যেও আইপিএল করছেন, সেই প্রসঙ্গে তার বক্তব্য, ‘আমরা চাইলে আইপিএল না-ই করতে পারতাম। কিন্তু মানুষ তো কত রকম বিপদ থেকে ফিরে এসেছে। যুদ্ধ থেকে ফিরে এসেছে। দুর্যোগ থেকে ঘুরে দাঁড়িয়েছে। আমার বিশ্বাস, এই অতিমারি থেকেও সবাই ঘুরে দাঁড়াবে। আইপিএল আয়োজন করে মানুষের মধ্যে একটা ধারণা তৈরি করতে চেয়েছি যে, সব কিছু স্বাভাবিক হয়ে উঠবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App