×

আন্তর্জাতিক

ভারত-চীন মুখোমুখি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৭ পিএম

ভারত-চীন মুখোমুখি

ফাইল ছবি।

ভারত-চীন সীমান্তে উত্তেজনা বাড়ছেই। তবে সর্বশেষ সংঘর্ষের আড়াই মাসেই পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। তাই ১৯৬২-র যুদ্ধের উদাহরণ তুলে ধরে ভারতকে ‘শিক্ষা’ দেয়ার হুমকি ছেড়ে দিয়ে নয়াদিল্লির বিরুদ্ধে ‘সমঝোতা ভেঙে প্রকৃত নিয়ন্ত্রণরেখা’ (এলএসি) লঙ্ঘনের অভিযোগ তুলছে চীন! প্যাংগং লেকের দক্ষিণে দুই বাহিনীর মধ্যে আলোচনার টেবিলে দর কষাকষিতে অনেকটাই সুবিধাজনক অবস্থানে চলে এসেছে ভারত। এমনটাই দাবি করছেন ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ।

সেনা সূত্রের খবর, শনিবার রাত এবং রবিবার সকালে দফায় দফায় সংঘর্ষের পরে দুই পক্ষের আলোচনা শুরু হলেও এখনও উত্তেজনা রয়েছে প্রবল। পিপলস লিবাবেশন আর্মি বিতর্কিত এলাকায় আর্মর্ড রেজিমেন্ট মোতায়েন করায় একই পদক্ষেপ করেছে ভারতীয় সেনাও। বেশ কিছু এলাকায় দু’দেশের ট্যাঙ্ক বাহিনী পরস্পরের নিশানায় রয়েছে। প্যাংগং পরিস্থিতি পর্যালোচানার জন্য মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ উচ্চ পর্যায়ের বৈঠক করেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান এম এম নরভণে বৈঠকে উপস্থিত ছিলেন। ভারতীয় সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, সোমবার ব্রিগেডিয়ার স্তরের বৈঠকেও চীনের পক্ষ থেকে সেনা পিছানোর দাবি তোলা হয়েছে। কিন্তু কেন এমন দাবি? ওই সূত্রের জবাব, ২৯ আগস্ট রাতে সমঝোতা সূত্র ভেঙে প্যাংগং লেকের দক্ষিণে ভারতীয় এলাকায় ঢুকতে গিয়ে প্রবল প্রতিরোধের মুখে পড়ে পিছু হটে চীন।

আলোচনার টেবিলেও এই প্যাংগংয়ের এই ‘অবস্থান’ ভারতকে বাড়তি সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে। ১৫ জুন পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পরে সেনা ও কূটনৈতিক স্তরের একাধিক আলোচনার পরেও ভারতীয় এলাকাগুলো থেকে পুরোপুরি সরেনি চীন। এই পরিস্থিতিতে দর কষাকষির ক্ষেত্রে গুরুত্ব পাবে প্যাংগংয়ের ঘটনা।-আনন্দবাজার

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App