×

খেলা

প্রণব মুখার্জির মৃত্যুতে ক্রিকেটারদের শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:১১ পিএম

প্রণব মুখার্জির মৃত্যুতে ক্রিকেটারদের শোক

প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রনায়ক, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ এন্ড রেফারালে গত সোমবার বিকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রণব মুখার্জির ছিলেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি। বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সংকটে তিনি অসাধারণ ভূমিকা পালন করেন। দীর্ঘ পাঁচ দশকের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী প্রণব মুখার্জির মৃত্যুতে ভারতের পাশাপাশি উপমহাদেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। ভারত সরকার সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে তার প্রতি বিরল শ্রদ্ধা জানিয়েছে। প্রণব মুখার্জির মৃত্যুতে আগামীকাল বুধবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। এদিন দেশের সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

ভারতীয় রাজনীতির বরেণ্য এই ব্যক্তিত্বের মৃত্যুতে কাঁদছে পুরো ভারত। একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন শচিন টেন্ডুলকার-বিরাট কোহলিরা। তাদের সঙ্গে ভারতের আরো অনেক সাবেক ও বর্তমান ক্রিকেটার শোক প্রকাশ করেছেন। ভারতের ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন প্রণব মুখার্জি। দেশটির সেনাবাহিনীর একটি হাসপাতালে ২১ দিনের লড়াই শেষে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। হাসপাতালে ভর্তি হওয়ার সময় কংগ্রেসের সাবেক নেতা ও সাতবারের সংসদ সদস্যের করোনাও ধরা পড়েছিল।

প্রণব মুখার্জির মৃত্যুতে তার পরিবারকে সমবেদনা জানিয়ে সাবেক ক্রিকেটার শচিন টেন্ডুলকার টুইটারে লিখেছেন, সাবেক প্রেসিডেন্ট শ্রী প্রণব মুখার্জির চলে যাওয়ায় আমি গভীরভাবে শোকাহত। কয়েক দশক তিনি ভারতকে গভীর ভালোবাসার সঙ্গে সেবা করে গেছেন। তার পরিবার ও কাছের মানুষদের জন্য সমবেদনা রইল। ঈশ্বর তার আত্মাকে শান্তিতে রাখুন। ভারতের স্বাধীনতার পর যে কয়েকজন বাঙালি নয়াদিল্লির রাজনীতিতে সক্রিয় ভ‚মিকা পালন করেছিলেন, তাদের মধ্যে সফল এবং উজ্জ্বলতম নক্ষত্র বলা হয় প্রণব মুখার্জিকে। তাকে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের অধিনায়ক কোহলি টুইটারে লিখেছেন, জাতি অমিয় প্রতিভাবান এক নেতাকে হারিয়েছে। শ্রী প্রণব মুখার্জির মৃত্যুর খবর পেয়ে আমি গভীরভাবে শোকাহত। তার পরিবারের প্রতি সমবেদনা রইল।

প্রণব মুখার্জি না ফেরার দেশে চলে যাওয়ার শোক ছুঁয়ে গেছে ভারতের কিংবদন্তি লেগস্পিনার অনিল কুম্বলেকে। তিনি টুইটারে লিখেছেন, শ্রী প্রণব মুখার্জির মৃত্যুতে অন্তরের অন্তস্থল থেকে শোক জানাচ্ছি। ঈশ্বর তার আত্মাকে শান্তিতে রাখুন। সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ টুইটারে লিখেছেন, ওপারে শান্তিতে থাকবেন।

এছাড়া সাবেক ক্রিকেটার ও বিজেপির নেতা গৌতম গম্ভীরও শোক প্রকাশ করেছেন। তিনি টুইটারে লিখেছেন, শ্রী প্রণব মুখার্জির অন্তর্ধানে আমি গভীরভাবে শোকাহত। সবার ভালোবাসা ও শ্রদ্ধা পাওয়া নেতাদের দলে ছিলেন তিনি। ঈশ্বর তার পরিবারকে এই শোক বইবার শক্তি দিন। দেশের জন্য রাখা তার অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App