×

জাতীয়

‘দাদা তো অনেক, কিন্তু সবার দাদা একজনই’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৮ পিএম

‘দাদা তো অনেক, কিন্তু সবার দাদা একজনই’
‘দাদা তো অনেক, কিন্তু সবার দাদা একজনই’

প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাতের সময় তার হাতে উপহার তুলে দেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ ও আলাপের ভিত্তিতে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের এই লেখাটি ছাপা হয় ২০১৭ সালের ১৩ নভেম্বর। কিংবদন্তি রাজনীতিবিদ প্রণব মুখার্জি আর নেই। তার স্মৃৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে লেখাটি পুনঃপ্রকাশ করা হলো।

রাষ্ট্রপতি ভবন থেকে সদ্য বিদায় নিয়েছেন প্রণব মুখার্জি। এখন ঠিকানা ১০ রাজাজী মার্গের সাবেক রাষ্ট্রপতির বাসভবন। রাজনীতির মাঠের সরব নেতা না হলেও ভারতের রাজনীতির অন্যতম কুশীলব তিনি। তার সাম্প্রতিক লেখা বই ‘দ্য কোয়ালিশন ইয়ার্স’ আলোড়ন তুলেছে শুধু ভারতে নয়, এই উপমহাদেশসহ আরো অনেক দেশে। নানা ঘটনা আর তথ্যে ভরপুর এই বই অনেকের কাছে অনন্য দলিল হয়ে আছে। ১/১১ পরবর্তী সময়ে কারাবন্দি শেখ হাসিনা আর খালেদা জিয়ার মুক্তির জন্য তার কী ভূমিকা ছিল বা জেনারেল মইন ইউ আহমেদের ব্যয়বহুল ক্যান্সার চিকিৎসার নেপথ্য অর্থের উৎস ইত্যাদি নানা চমকপ্রদ তথ্যে ভরপুর এই বই নিয়ে এখন আলোচনা তুঙ্গে।

গত শুক্রবার নয়াদিল্লির রাজাজী মার্গের বাসায় তাই প্রথম সাক্ষাতেই জিজ্ঞাসা করলাম এই বইয়ের কথা। মৃদু হাসলেন এই প্রাক্তন রাজনীতিবিদ। বললাম, আরো বিস্তারিত জানার আগ্রহ ছিল আপনার কাছ থেকে। মাত্র ৩ পাতায় সীমাবদ্ধ বাংলাদেশের চ্যাপ্টারটি। তিনি বললেন, আরো লেখা আসছে আগামী বইয়ে। আত্মজীবনীমূলক এই গ্রন্থের আরো দুই পর্ব লিখেছেন ইতোপূর্বে। বললেন, প্রথম পর্বে বাংলাদেশ সম্পর্কে আরো অনেক বিস্তারিত তথ্য আছে।

ভারতের রাজনীতিবিদদের জ্ঞান ও প্রজ্ঞা নিয়ে ঐতিহাসিক মন্তব্য আছে বিশ্লেষকদের, সেই নেহেরু থেকে এমনকি এখনকার শশী থারুর পর্যন্ত। অনেকেই রাজনীতি তো করছেনই, লিখছেনও দুই হাতেই। প্রণব মুখার্জি তার ব্যতিক্রম হবেন কেন? বললেন, আগামীতে আরো বই আসছে। তার হাতে একটি বই দিলাম, রোহিঙ্গাদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আবদুল করিমের। বই হাতে নিয়ে নিমিষেই ঢুকে গেলেন এর ভেতরে। আমি সামনে বসা, আর তিনি নিমগ্ন বইয়ে। পাণ্ডিত্য আর রাজনৈতিক প্রজ্ঞার মিশেলে জ্বল জ্বল করা ব্যক্তিত্বকে আমি দেখছি শুধু মুগ্ধ হয়ে, টেবিলের ওপারে বসে। বললেন, অনেক ধন্যবাদ, বইটি অনেক তথ্যবহুল। নানা আলাপ আর আলোচনা শেষে তার হাতে তুলে দিলাম ২৫ বছর পূর্তি উপলক্ষে ভোরের কাগজের কিছু স্মারক। সানন্দে গ্রহণ করে জিজ্ঞেস করলেন গণমাধ্যমের অবস্থা। আলোচনার মধ্যে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানাতেই বললেন, আসছি, মধ্য জানুয়ারিতে।

বাইরে অপেক্ষমাণ আরো অতিথি। প্রণব মুখার্জি, বাংলাদেশের শুভানুধ্যায়ীদের অন্যতম। তার আতিথেয়তার গল্প মুখে মুখে। তার আন্তরিকতার ছোঁয়া পেয়েছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, তাদের পঁচাত্তর পরবর্তী দুঃসময়ে। এমনকি শিল্পী শাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ভবনে রেখে প্রদর্শনীও করিয়েছেন তিনি। এমন মানুষের কাছ থেকে বিদায়টাও হয় আন্তরিকতায়। ওঠার সময় তার নতুন বইটি হাতে নিয়ে লিখলেন, ‘শ্যামল, উইথ বেস্ট রিগার্ডস’। ধন্যবাদ, প্রণব মুখার্জি, আমাদের প্রণব দা। দাদা তো অনেক, কিন্তু সবার দাদা হতে পারেন, এমন মানুষ একজনই। তিনি প্রণব মুখার্জি, বাংলাদেশের অন্যতম সুহৃদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App