×

খেলা

টাইগাররা দুই বছরে খেলবে ১১১ ম্যাচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪০ পিএম

টাইগাররা দুই বছরে খেলবে ১১১ ম্যাচ

অনুশীলনে ব্যস্ত টাইগাররা।

করোনার কারণে খেলা না থাকায় বেশ রিলাক্স মুডে রয়েছে টাইগাররা। কিন্তু কয়েকদিন পর থেকে দম ফেলার সুযোগটাও পাবে না সাকিব-তামিমরা। এফটিপি বলছে, গত কয়েক মাসে অনুষ্ঠিত না হওয়া একাধিক সিরিজের পাশাপাশি নতুন করে অনেক খেলাই যোগ হচ্ছে আগামী দুবছরের সূচিতে। নতুন সূচি অনুযায়ী, ২০২১ এবং ২০২২ সালে ৩ ফরমেট মিলিয়ে অন্তত ১১১টি ম্যাচ খেলবে টাইগাররা। প্রথম বছর ৫৭টি আর ২০২২ সালে ৫৪টি ম্যাচ খেলার কথা রয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। দক্ষিণ আফ্রিকা থেকে টাইগারদের প্রধান প্রশিক্ষক রাসেল ডোমিঙ্গো আগামীকাল বুধবার ঢাকায় আসবেন। হেড কোচের সঙ্গে রাজধানীতে পা রাখবেন ফিল্ডিং কোচ রায়ান কুকও। করোনা চলার সময় দেশে পা রাখার পর স্বাস্থ্যবিধি মেনে ২ সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে ডোমিঙ্গোকে। অর্থাৎ ২-১৬ সেপ্টেম্বর পর্যন্ত কোয়ারেন্টাইনেই কাটবে ডোমিঙ্গো ও কুকের সময়।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, নতুন ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান এবং স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভোট্টোরি এখন আর আসবেন না। জাতীয় দল শ্রীলঙ্কা সফরে যাবার আগে বাংলাদেশে যে অল্প কয়েকদিনের প্রস্তুতি ক্যাম্প করবে, তাতে অংশ নেবেন না ম্যাকমিলান ও ভেট্টোরি। এ দুই কিউই কোচের কেউই আপাততঃ বাংলাদেশে আসবেন না। নিউজিল্যান্ড থেকে সরাসরি শ্রীলঙ্কা চলে যাবেন। সেখানেই জাতীয় দলের সঙ্গে মিলিত হবেন।

এফটিপি বলছে, গত কয়েক মাসে অনুষ্ঠিত না হওয়া একাধিক সিরিজের পাশাপাশি নতুন করে অনেক খেলাই যোগ হচ্ছে আগামী দুবছরের সূচিতে। টাইগারদের ম্যারাথন দৌড়ের শুরুটা হচ্ছে ২০২১ সালের জানুয়ারিতে। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসবে ওয়েস্ট ইন্ডিজ। ২০২৩ ওয়ানডে বিশ^কাপ বাছাইপর্বে যাত্রাও শুরু এ সিরিজেই। ২০ ফেব্রুয়ারি সিরিজ শেষ হতেই ডোমিঙ্গোর দল উড়াল দেবে নিউজিল্যান্ডের উদ্দেশে। এপ্রিল মাসে বিশ্রাম পাবে দল। চলতি বছর ডিসেম্বরের ওয়ানডে সিরিজ পিছিয়ে আগামী বছর মে মাসে খেলতে আসবে শ্রীলঙ্কা। জুন মাস বরাদ্দ এশিয়া কাপের জন্য। ফাইনাল পর্যন্ত গেলে যেখানে বাংলাদেশ দল খেলবে ৬টি টি-টোয়েন্টি।

জুন-জুলাইয়ে টাইগারদের গন্তব্য জিম্বাবুয়ে। দেশে ফিরে আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে করোনায় স্থগিত থাকা টেস্ট সিরিজ। সেপ্টেম্বরে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসার কথা অস্ট্রেলিয়ার। তবে অজিদের বিপক্ষে স্থগিত থাকা টেস্ট সিরিজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যদিও কাছাকাছি সময়ে বাংলাদেশে আসায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে নিয়ে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চাইছে বিসিবি। এছাড়া সেপ্টেম্বর-অক্টোবরে ইংল্যান্ডকে আতিথ্য দেবে বোর্ড।

অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ^কাপ ভারতে। প্রাথমিক পর্বে ৩ ম্যাচ। সেটি পেরুতে পারলে শীর্ষ ১২ তে আরো ৫টি। নভেম্বর-ডিসেম্বরে আসবে পাকিস্তান। এর পরপরই টেস্ট সিরিজের জন্য নিউজিল্যান্ডে যাবে মুশফিক-মুমিনুলরা। ২০২২-এর শুরুটা আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ দিয়ে। ফেব্রুয়ারি-মার্চে রশিদ খানরা খেলবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। এরপরই টেস্ট ও ওয়ানডে সিরিজ দক্ষিণ আফ্রিকায়। ওয়ানডে বিশ^কাপ বাছাইয়ের শেষ ম্যাচ টাইগাররা খেলবে প্রোটিয়াদের বিপক্ষেই। মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজের পর দল যাবে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। সেখানে পূর্ণাঙ্গ সিরিজ শেষে ধরতে হবে আফ্রিকার বিমান। জিম্বাবুয়েতে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ জুলাই-আগস্টে।

সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। আর অক্টোবরে ঢাকায় পা রাখবে নিউজিল্যান্ড দল। এরপর অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ^কাপ অস্ট্রেলিয়ায়। বছরটা শেষ হবে ভারতের বিপক্ষে হোম সিরিজ দিয়ে। নভেম্বর-ডিসেম্বরে কোহলিরা খেলবে টেস্ট ও ওয়ানডে। ভারতের সঙ্গে টাইগাররা সর্বশেষ টেস্ট খেলেছে কলকাতায় গত বছর নভেম্বরে। ওটা ছিল দুদলেরই দিবা-রাত্রির প্রথম টেস্ট। সব ঠিক থাকলে দীর্ঘ ৭ বছর পর বাংলাদেশের মাটিতে খেলতে দেখা যাবে ভারতীয়দের। বাংলাদেশ সফরে ভারতীয়রা সর্বশেষ টেস্ট খেলেছে ২০১৫ এর জুনে। ফতুল্লায় সেবার বৃষ্টিবিঘ্নিত একমাত্র টেস্ট অমীমাংসিতভাবে শেষ হয়। আইসিসির ইভেন্টে সাক্ষাৎ হলেও গত ৭ বছরে দ্বিপক্ষীয় সিরিজে ওয়ানডেতে একবারও মুখোমুখি হয়নি বাংলাদেশ। গত বছর বাংলাদেশ দলের ভারত সফরে কেবল টেস্ট ও টি-টোয়েন্টি খেলেছিল দুদল।

ভারতের বিপক্ষে নিজ মাটিতে টাইগারদের সর্বশেষ স্মৃতিটা সুমধুর। ২০১৫-তে ওই সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। ওই সিরিজেই বল হাতে আবির্ভাব হয় বাংলাদেশের ‘বিস্ময় বোলার’ মোস্তাফিজুর রহমানের। টানা ২ ওয়ানডেতে ৫ উইকেটরে কৃতিত্ব দেখান বাঁ-হাতি পেসার মোস্তাফিজ। আর প্রবল শক্তিধর মাহেন্দ্র সিং ধোনি বাহিনীর বিপক্ষে টানা ২ জয়ে সিরিজ নিশ্চিত হয় বাংলাদেশের (২-১)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App