×

খেলা

ইতিহাস তৈরির লক্ষ্যে সেরেনার দৌড় শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ১১:১৩ এএম

ইতিহাস তৈরির লক্ষ্যে সেরেনার দৌড় শুরু আজ

সেরেনা উইলিয়ামস।

  • সেরেনা ১৯৮১ সালে মিশিগানে জন্মগ্রহণ করেন।
  • প্রথম গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করেন ১৯৯৯ সালে।
  •  ২৩ বার গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করেছেন।
  • অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৭ বার।
  • ফ্রঞ্চ ওপেন ৩ বার।
  •  উইম্বলডন জিতেছেন ৭ বার।
  • ইউএস ওপেন ৬ বার।

করোনা ভাইরাসের মধ্যেই গতকাল পর্দা উঠেছে ইউএস ওপেনের। যেহেতু আমেরিকাতে এখনো করোনা ভাইরাসের তীব্রতা রয়ে গেছে তাই ইউএস ওপেনের ইতিহাসে এবারই প্রথমবারের মতো দর্শকবিহীন কোর্টে শুরু হয়েছে টুর্নামেন্টটি। এবারের ইউএস ওপেনে বরাবরের মতো সবার নজর থাকছে আমেরিকার কিংবদন্তি নারী টেনিসার সেরেনা উইলিয়ামসের সামনে।

সেরেনা উইলিয়ামস তার বর্ণাঢ্য ক্যারিয়ারে এখন পর্যন্ত ২৩ বার নারী এককের গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করেছেন। এখন তিনি ২৪তম শিরোপা জয়ের লক্ষ্যে রয়েছেন। এবারের ইউএস ওপেন তার জন্য ২৪ শিরোপা জয়ের মোক্ষম সুযোগ। তিনি আজ রাতে তার স্বদেশী টেনিসার ক্রিস্টি এনের বিপক্ষে প্রথম রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবেন। বাংলাদেশ সময় রাত ১২টার সময় ম্যাচটি শুরু হবে।

যদি সেরেনা উইলিয়ামস এবারের ইউএস ওপেনের শিরোপা জয় করে নিতে পারেন তাহলে ২৪টি গ্র্যান্ডস্ল্যামের নিশ্চিত হওয়ার পাশাপাশি রেকর্ডবুকেও নতুন করে জায়গা করে নিতে পারবেন তিনি। এখন পর্যন্ত ২৪টি গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করে সবার উপরে রয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান টেনিসার মার্গারেট কোর্ট। মার্গারেট ১৯৬০ সাল থেকে শুরু করে ১৯৭২ সাল পর্যন্ত ২৪টি গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করেন। সেরেনা এখন তার রেকর্ডটি ছুঁতে মাত্র ১ ধাপ দূরে রয়েছেন।

এদিকে সেরেনা উইলিয়াম তার ২৩তম গ্র্যান্ডস্ল্যামের শিরোপাটি জয় করেন ২০১৭ সালে। সেবার তিনি অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করেছিলেন। এরপর মাঝে আরো ৩ বছর কেটে গেলেও কোনো গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করতে পারেননি। অবশ্য মাঝের এই সময়টায় মা হয়েছিলেন তিনি। ফলে টেনিস কোর্টেও নিয়মিত হতে পারেননি। বর্তমানে বড় হয়ে গেছে তার মেয়ে। ফলে তিনি টেনিসে আবার পূর্ণ মনোযোগ দিতে পারছেন। ফলে এবার তিনি তার ২৪ তম গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জিতে নিতেও পারেন।

আমেরিকার টেনিসের ইতিহাসে সবচেয়ে সফল টেনিসার সেরেনা এ পর্যন্ত ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন ৬ বার। এর মধ্যে ইউএস ওপেনে তার সর্বশেষ শিরোপা এসেছিল ২০১৪ সালে। এর মধ্যে ৬ বছর কেটে গেলেও নিজ দেশের টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পাননি তিনি।

সেরেনা উইলিয়ামসের বর্তমান বয়স চলছে ৩৮ বছর। আগামী ২৬ সেপ্টেম্বর তিনি ৩৯ বছর বয়সে পা দেবেন। ফলে যতদিন যাচ্ছে ততই বয়স বেড়ে চলছে সেরেনার। আর তাই হয়তো তিনি খুব বেশি হলে আর ২ বছর পেশাদার টেনিস খেলা চালিয়ে যেতে পারবেন। ফলে তিনি যদি রেকর্ড পরিমাণ ২৫ বার গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয় করতে চান তাহলে এবারের ইউএস ওপেন তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তার ভক্তদের প্রত্যাশা ৩৯ বছর বয়সে পা দেয়ার আগে তিনি মার্গারেটের ২৪ গ্র্যান্ডস্ল্যামের জয়ের রেকর্ড ছুয়ে ফেলতে পারবেন এবং ৩৯ বছর বয়সে গিয়ে বিশ^রেকর্ড গড়ে ফেলবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App