×

রাজধানী

আগের ভাড়ায় গণপরিবহন, মানছে না স্বাস্থ্যবিধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২০, ০১:০৬ পিএম

আগের ভাড়ায় গণপরিবহন, মানছে না স্বাস্থ্যবিধি

অভিযান চালিয়েছে মোবাইল কোর্ট। ছবি: ভোরের কাগজ।

আগের ভাড়ায় গণপরিবহন, মানছে না স্বাস্থ্যবিধি

গণপরিবহন।

বর্ধিত ৬০ শতাংশ ভাড়া প্রত্যাহার করে পূর্বে ভাড়ায় আজ থেকে চলছে গণপরিবহন। তবে সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যসুরক্ষার শর্ত জুড়ে দেয়া হলেও বিধি নিষেধ মানছে না বাসগুলো। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সড়কে ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর মিরপুর, গাবতলি, নিউমার্কেট ও উত্তরার বাসগুলোতে সিট অনুযায়ী যাত্রী যাতায়াত করছে। সবার কাছ থেকে আগের ভাড়া নেয়া হচ্ছে। কিন্তু স্বাস্থ্য সুরক্ষা নেই বাসগুলোতে। আবার মাস্ক পড়তে দেখা যাচ্ছে না বাসের কন্টাকটারদের। নেই হ্যান্ডস্যানিটাইজার।

সকালে অফিসগামী মিরপুরের যাত্রী রুবেল বলেন, যে বেতন তাতে সংসার চলে না। ভাড়া বাড়ানোর ফলে কিছুটা বিপদে পড়ে গেছিলাম। আগের ভাড়া বহাল থাকায় সস্তি পেলাম। তবে বাসে স্বাস্থ্যসুরক্ষা মানা হচ্ছে না।

বাস ড্রাইভার ইউসুফ মিয়া বলেন, করোনার এই সময়ে আগের মতো যাত্রী পাওয়া যায় না। তাছাড়া কয়েক মাস আমাদের কোনো কাজ ছিল না। পরিবার নিয়ে সমস্যায় আছি। আগের ভাড়ায় জমার টাকা নিয়েও বিপদে পড়তে হতে পারে। সারাক্ষণ মাস্ক পড়ে থাকলে শ্বাস বন্ধ হয়ে যায়। তাই মাঝে মাঝে একটু মাস্ক ছাড়া থাকি।

[caption id="attachment_240056" align="aligncenter" width="835"] গণপরিবহন।[/caption]

এর আগে গত ২৯ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পর পরই একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এদিকে গত ৩১ মে আন্তঃজেলা বাস পরিষেবাসহ সকল বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য মোট আসনের অর্ধেক যাত্রীকে নিয়ে যানবাহন চলানোর শর্ত বেধে দেয়া হয়। তবে গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানা, অধিক ভাড়াও নেয়া হচ্ছে বলেও অভিযোগ ওঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App