আগের ভাড়ায় গণপরিবহন, মানছে না স্বাস্থ্যবিধি

আগের সংবাদ

বগুড়ায় মুষলধারে বৃষ্টি

পরের সংবাদ

ট্রাম্পের টিকটক বিক্রি ঠেকাতে মরিয়া চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০২০ , ১:০৮ অপরাহ্ণ

টিকটকের আমেরিকান ভার্সন বিক্রি করে দিতে কোম্পানিটির ওপর চাপ দেয় ট্রাম্প প্রশাসন। এর পর পরই চীন তাদের প্রযুক্তি নীতিমালায় যোক করে দেয় নতুন শর্ত। এতে করে অ্যাপটির আমেরিকান ভার্সন বিক্রি করতে হলেও মালিকানাধীন কোম্পানি বাইটড্যান্সকে চীন সরকারের অনুমতি নিতে হবে।

ব্লুমবার্গ জানিয়েছে, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শুক্রবার (২৮ আগস্ট) নীতিমালায় পরিবর্তন আনা হয়। সেখানে বলা হয়েছে, এ ধরনের কোম্পানির মালিকানা বিদেশিদের কাছে বিক্রি করতে হলে জাতীয় নিরাপত্তার স্বার্থে সরকারের অনুমতি নিতে হবে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, যেকোনো চুক্তি সম্পাদনের জন্য সরকার থেকে অনুমতি নিতে হবে।

আমেরিকায় টিকটক নিষিদ্ধের তোড়জোড় শুরু হওয়ায় বাইটড্যান্স বেশ চাপে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করেন। আদেশে জানান, সেপ্টেম্বরের ভেতর চীনা কোম্পানি বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের আমেরিকান ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। পরে সময়সীমা বাড়িয়ে ১২ নভেম্বর পর্যন্ত করেন।

এমন আলোচনার ভেতর চীনের নতুন আইন তাদের বেশি বিপদে ফেলবে। ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। নতুন আইনের কথা শুনে ট্রাম্প এখনো কোনো মন্তব্য করেননি।

এমআই