লামায় বন্য হাতির আক্রমণে বৃদ্ধর মৃত্যু

আগের সংবাদ

মদনে এতিমদের টাকা আত্মসাতের অভিযোগ

পরের সংবাদ

চীনের উল্টো সুর

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০২০ , ৬:২৪ অপরাহ্ণ

ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের অভিযোগ উড়িয়ে দিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, ‘চীন কখনই কোনও যুদ্ধ বা সংঘাতকে উসকানি দেয়নি। কখনও অন্য কোনও দেশের এক ইঞ্চি অঞ্চলও দখল করেনি চীন।

আজ মঙ্গলবার তিনি এই দাবি করেন। লাদাখের গালওয়ানে অনুপ্রবেশের পর ৩০ অগাস্ট রাতে ফের প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত থেকে চীনা সেনা ঢুকে পড়ে ভারতীয় ভূখণ্ডের দিকে। চীনা সেনার গতিবিধি দেখেই তৎপর হয় ভারতীয় সেনাবাহিনীও। সেখানেই চীন সেনাবাহিনীকে আটকে দেয় ভারতীয় সেনা। এমনটাই দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে।

উচিত জবাব দিয়ে ফিরিয়ে দেয়া হয় চীনা সেনাকে। যদিও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ৩০ অগাস্ট ভারতীয় ভূখণ্ডে তাদের সেনার অনুপ্রবেশের অভিযোগ মানতে চায়নি। চীনের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেয়া হয়, ‘‘চীনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরোয়নি। এরপরেই কার্যত যুদ্ধের হুমকি দেয় চীন।

মঙ্গলবারও পুরনো অবস্থানেই অনড় রইল চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘‘চীন কখনই কোনও যুদ্ধ বা সংঘাতকে উসকানি দেয়নি। চীন কখনও অন্য দেশের এক ইঞ্চি অঞ্চলও দখল করেনি। চীন সীমান্ত পেরিয়ে যায়নি আমাদের সেনা। সম্ভবত কিছু যোগাযোগের সমস্যা রয়েছে।’’

এসএইচ