×

খেলা

লিঁওর মেয়েদের পাঁচে পাঁচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২০, ০৯:০৩ পিএম

লিঁওর মেয়েদের পাঁচে পাঁচ

মেয়েদের ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুট জয় করে লিঁওর মেয়েদের উল্লাস

এই মৌসুমের ছেলেদের চ্যাম্পিয়ন্স লিগে আশার আলো জ্বালিয়েও শেষ পর্যন্ত ফাইনাল পর্যন্ত পৌঁছাতে পারেনি ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও। অন্যদিকে আরেক ফরাসি ক্লাব পিএসজি ফাইনালে উঠেও জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের বিপক্ষে ১-০ গোলে হেরে রানার্সআপ হয়। তবে ফ্রান্সের ছেলেদের ক্লাবগুলো দেশটিকে কোনো শিরোপা না এনে দিতে পারলেও ফ্রান্সকে মেয়েদের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দিয়েছে অলিম্পিক লিঁও। সোমবার জার্মানিরই ক্লাব ওলফসবার্গকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে মেয়েদের ইউরোপের শ্রেষ্ঠত্বের শিরোপা জয় করে নিয়েছে লিঁওর মেয়েরা। শুধু যে এবারই তারা শিরোপা এনে দিয়েছে তা নয়। এ নিয়ে মোট ৭ বার এই শিরোপা জয় করেছে তারা। আর এবারসহ টানা ৫ শিরোপা জয় করেছে তারা।

ম্যাচটিতে লিঁওর হয়ে গোল করেন ইজিনি লি সোমার, সাকি কুমাগাই ও সারা বর্ক। অন্যদিকে ওলফসবার্গের হয়ে সান্ত¡নাসূচক গোলটি করেন আলেক্সান্দ্রা পোপ। ম্যাচের ২৫ মিনিটের সময় ইজিনি লি সোমার গোল করে দলকে এগিয়ে নেন। এরপর ৪৪ মিনিটের সময় সাকি কুমাগাই গোল করে ব্যবধান ২-০ করেন। তবে ম্যাচের দ্বিতীয়ার্ধে গিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ওলফসবার্গের মেয়েরা। তারা ম্যাচের ৫৭ মিনিটের সময় সাফল্য পেয়েও যায়। একটা সময় মনে হচ্ছিল ওলফসবার্গ সমতা নিয়ে আসবে। তবে তা আর হয়নি। ম্যাচের ৮৮ মিনিটের সময় সারা বার্ক গোল করে লিঁওর শিরোপা নিশ্চিত করে ফেলেন।

তবে ম্যাচটিতে দুই দলই সমানে সমানে লড়াই করেছে। তা দুই দলের পরিসংখ্যানের দিকে তাকালেই দেখা যাচ্ছে। পুরো ম্যাচটিতে লিঁওর মেয়েরা ৫১ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয়। অন্যদিকে ওলফসবার্গের মেয়েরা ৪৯ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয়। তবে লিঁওর রক্ষণভাগের খেলোয়াড়দের দৃঢ়তায় বল নিয়ে আক্রমণ করতে পারেনি ওলফসবার্গের মেয়েরা। তারা সব মিলিয়ে পুরো ম্যাচটিতে মাত্র ১ বার তাদের জাল লক্ষ্য করতে সমর্থ হয়। অন্যদিকে লিঁও ওলফসবার্গের জাল লক্ষ্য করে ৭ বার শট করে। আর শট করার দিক দিয়ে এগিয়ে থাকার ফলেই ম্যাচটিতে জয় তুলে নিতে সমর্থ হয় লিঁও। এদিকে টানা ৫ বারের মতো শিরোপা জয় করে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের ছেলেদের রেকর্ডে ভাগ বসিয়েছে লিঁওর মেয়েরা। আর তা হলো চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপারে শ্রেষ্ঠত্বের লড়াইয়ের শিরোপা টানা ৫ বার জয় করা।

রিয়াল মাদ্রিদের পুরুষ দল ১৯৫০-১৯৬০ এর দশকে টানা ৫ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করার অনন্য কীর্তি দেখিয়েছিল। সেবার তারা ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০ সালে ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুট নিজেদের মাথায় পড়েছিল। লিঁওর মেয়েরা প্রায় ৬০ বছর পর আবার টানা ৫ বার শিরোপা জয় করার কীর্তি দেখিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App