×

সারাদেশ

বই হাজির দুয়ারে, বেছে নিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২০, ০৫:৫৭ পিএম

বই হাজির দুয়ারে, বেছে নিন

লোকমান হোসেন

বই হাজির দুয়ারে, বেছে নিন

লোকমান হোসেন

নওগাঁর আত্রাইয়ের প্রতিটি গ্রাম যেন শিল্পীর রং তুলিতে আঁকা একটি স্বর্ণালি ছবি। আর এ গ্রামগুলোতেই জীবিকার খোঁজে পথে প্রান্তরে ছুটে চলেছেন আদম্য মানুষটি। বই বিলানো যেন তার নেশা। তার একটাই প্রত্যাশা জ্ঞানের আলোয় আলোকিত হোক এই জগৎ।

প্রায় দুই যুগ ধরে বই নিয়ে পথে প্রান্তরে ছুটে বেড়ানো ব্যতিক্রমী এক বইপ্রেমি নওগাঁর আত্রাই উপজেলার আমরুল কসবা গ্রামের মৃত রমজান আলীর ছেলে লোকমান হোসেন। মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দেয়াই তার কাজ। প্রত্যন্ত পল্লীতে প্রতিদিন নিত্যনতুন বইয়ের গন্ধ পাওয়া সত্যিই অবাক করার মতো।

কেমন হয় যদি সকালের নাশতা সেরে নেয়ার পরপরই পছন্দের বই নিয়ে কেউ আপনার বাড়ির সামনে হাজির হন! তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, হুমায়ূন আহমেদ থেকে শুরু করে কালজয়ী বহু লেখকের বই নিয়ে হাজির হন আপনার দুয়ারে। আর সেখান থেকে আপনার বেছে নেয়ার পালা, কোন বইটি পড়বেন আপনি। তাহলে কেমন লাগবে বলুন?

জ্ঞানের সেই ফেরিওয়ালা লোকমান জীবনের ৬০ বছরের মধ্যে ২১ বছরই ব্যয় করেছেন ঘরে ঘরে জ্ঞানের আলো পৌঁছে দেয়ার কাজে। নব্বইয়ের দশক থেকেই ফেরি করে বই বিলিয়ে দিচ্ছেন সবার মাঝে। সব বয়সের সব পাঠকের হাতেই তিনি তুলে দিতে চান তার পছন্দের বইটি।

না, অন্য কোনো প্রত্যাশা কিংবা লাভের আশায় নয়, লোকমান হোসেন এই কাজ করেন গ্রামের মানুষকে খারাপ কাজ থেকে বিরত রেখে বই পড়ার আনন্দ বিলিয়ে দেয়ার জন্য। কিশোর, তরুণ-তরুণী, বৃদ্ধ এমনকি কৃষকরা পর্যন্ত তার পাঠক। পিছিয়ে নেই অন্যরাও। বর্তমানে তার পাঠক সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে।

[caption id="attachment_239939" align="aligncenter" width="960"] লোকমান হোসেন[/caption]

প্রতিদিন সকালে বের হন লোকমান হোসেন। কাঁধে থাকে চিরাচরিত ব্যাগ আর বাইসাইকেলে বাঁধা থাকে বেশ কিছু বই। হেঁটে যাওয়ার সময়ই সম্প্রতি কথা হয় ভোরের কাগজের সঙ্গে। জানতে চাওয়া হয় তার শুরুর গল্পটা। তিনি বলেন, বই আর পত্র-পত্রিকার সঙ্গে তার সখ্য ছোটবেলা থেকেই। কিন্তু শখ থাকলেও সাধ্য হতো না। তার গ্রাম তো দূরের কথা আশপাশের ১০-১২টি গ্রামেও ছিল না কোনো পাঠাগার।

নিজ এলাকায় একটি পাঠাগার করা ও বইকে সবার মাঝে বিলিয়ে দেয়ার স্বপ্ন জেগে ওঠে তার মধ্যে। এরপর দিনের পর দিন, মাসের পর মাস পথে-ঘাটে, হাট-বাজারে, পায়ে হেঁটে ও বাইসাইকেল করে ২১ বছর ধরে তিনি বই বিলিয়ে দিচ্ছেন। চাইলে পাঠকরা পছন্দের বই কিনতেও পারেন তার কাছ থেকে।

লোকমান হোসেনের স্বপ্ন, সারাজীবন এভাবেই বই পড়ার আন্দোলন চালিয়ে যেতে চান। গ্রামের মানুষকে দিতে চান আনন্দময় এক জগতের সন্ধান। যে জগতের খোঁজ একদা তিনি পেয়েছিলেন বইয়ের ছাপানো অক্ষরে। সেই আনন্দই মানুষের মধ্যে বিলিয়ে দিতে হাঁটেন মাইলের পর মাইল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App