এটা সরকারি নিয়মনীতির মধ্যে পড়ে না

আগের সংবাদ

বই হাজির দুয়ারে, বেছে নিন

পরের সংবাদ

১শ প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধুর বই উপহার ভারতীয় হাইকমিশনের

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২০ , ৫:৩৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৩১, ২০২০ , ৭:২৪ অপরাহ্ণ

দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১শটি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ মুজিবুর ওপর লেখা বই উপহার দিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে এসব বই উপহার দেয়া হয়। বইগুলোর মধ্যে আছে বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই।

সোমবার (৩১ আগস্ট) এক অনলাইন সভার মাধ্যমে এসব বই উপহার দেয়া হয়। এসময় রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আধুনিক বাংলাদেশের স্থপতি। তিনি বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা। তিনি বলেন, আমি আশা করছি, এই বইগুলোর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবে। তার ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়িত করতে ভারত-বাংলাদেশ সম্পর্কেরও ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, যিনি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের উদ্দেশে বক্তব্য দেন। তার বক্তব্যে তিনি হাই কমিশনকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান এবং ভারত-বাংলাদেশের সম্পর্কের অসাধারণ শক্তি ও উষ্ণতার কথা পুনর্ব্যক্ত করেন। অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়