×

খেলা

দিনে দিনে রং হারাচ্ছে লা লিগা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২০, ১১:২২ এএম

দিনে দিনে রং হারাচ্ছে লা লিগা

মেসিকে টেনে তোলার চেষ্টা করছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত লা লিগায় খেলেছেন তিনি।

২০০৪ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত লিওনেল মেসি, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদো ও ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত নেইমার লা লিগা মাতিয়েছেন। আর এই বড় ৩ তারকার কল্যাণেই বর্তমানে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগে পরিণত হয়েছে স্পেনের ঘরোয়া প্রতিযোগিতা লা লিগা। মেসির মতো বিশ্বসেরা খেলোয়াড় এখনো লা লিগার অন্যতম শক্তিশালী দল বার্সেলোনার হয়ে খেলা চালিয়ে যাচ্ছেন। কিন্তু অন্য ২ জন লা লিগা ছেড়ে অন্য লিগে নাম লিখিয়েছেন। তবে রোনালদো ও নেইমারের প্রস্থানের পরও বিশ্বসেরা লিগের প্রধান তালিকায় ছিল লা লিগায়।

এর অন্যতম কারণ হলো লিওনেল মেসি। তার খেলা দেখার জন্যই লা লিগার খোঁজখবর রাখেন ফুটবলপ্রেমীরা। মেসির সমর্থকরা তো রাখেনই, যারা তার সমর্থক না তারাও লা লিগার খেলা নিয়মিত দেখেন। তবে দীর্ঘ ১৬ বছর বার্সেলোনায় কাটানোর পর এখন লা লিগা ছেড়ে অন্যকোনো ক্লাবে চলে যাচ্ছেন মেসি। আর মেসির চলে যাওয়ার প্রসঙ্গের সঙ্গে শঙ্কা তৈরি হয়েছে বহিঃবিশ্বে জনপ্রিয়তা ধরে রাখতে পারবে তো লা লিগা? মেসি যদি সত্যিই সত্যিই বার্সা ছেড়ে চলে যায় তাহলে লা লিগায় কপালে ভাঁজ পড়বে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

সবাইকে চমকে দিয়ে এই গ্রীষ্মে বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মেসি। এরপর থেকে তার বিদায় ও নতুন ঠিকানা ঘিরে রীতিমত হইচই শুরু হয়ে গেছে। পুরো বিশ্বকে থমকে দিয়ে গত মঙ্গলবার বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তের কথা জানান লিওনেল মেসি। তার এমন ঘোষণায় ক্লাব বার্সেলোনা তো বিশাল ধাক্কা খেয়েছেই, একইসঙ্গে ধাক্কা খেয়েছে পুরো লা লিগা। কেবল তাই নয়, তার বার্সা ছাড়ার বিশাল প্রভাব পড়বে স্পেনের অর্থনীতিতেও। বিশাল অংকের কর হারাতে যাচ্ছে স্পেন সরকার। এর আগে স্পেন ছেড়ে গেছেন বর্তমান সময়ের আরেক মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ছেড়ে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমারও। লিওনেল মেসির চলে যাওয়া হবে ক্লাব বার্সেলোনার জন্য বিরাট ক্ষতি। ৩৩ বছর বয়সী মেসি যদি ইংল্যান্ডে পাড়ি জমান সেক্ষেত্রে ইতিহাসের সেরা ফুটবলারটিকে হারাবে লা লিগাও। আর তার প্রভাব পড়বে স্পেনের অর্থনীতিতেও।

মেসি বার্সা ছেড়ে চলে যেতে চাচ্ছেন চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হারার পর থেকে। এর বহু আগেই জুন মাসে লা লিগার প্রধান জাভিয়ার তেবাস বলেছিলেন মেসি যদি কোনোদিন বার্সা ছেড়ে অন্যকোনো লিগে চলে যায় তাহলে তা লা লিগার জন্য হবে বড় রকমের ক্ষতি ও ধাক্কা। তিনি সে সময় জানিয়েছিলেন রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে গেলেও লা লিগায় তা তেমন প্রভাব ফেলতে পারেনি। কিন্তু মেসির ব্যাপারটি সম্পূর্ণ আলাদা।

এ ব্যাপারে জাভিয়ার তেবাসের বক্তব্য ছিল, ‘রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে যাওয়ার পর রিয়াল মাদ্রিদের ক্লাবে হতাশা তৈরি হয়েছিল। কিন্তু তার চলে যাওয়া লা লিগায় কোনো প্রভাবই ফেলেনি। কারণ আমরা সেভাবে লা লিগাকে তৈরি করেছি। কিন্তু মেসির ব্যাপারটি সম্পূর্ণ আলাদা। ফুটবলের ইতিহাসে মেসি হলো সবচেয়ে সেরা খেলোয়াড়। আমরা ভাগ্যবান যে আমরা আমাদের লিগে তাকে পুরো সময়ের জন্য পেয়েছি। আমি বিশ্বাস করি অন্য লিগে মেসির চলে যাওয়া অনেক বড় প্রভাব ফেলবে।’

বর্তমানে কথা চলছে মেসি যোগ দেবেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে। যেখানে তার পুরনো গুরু পেপ গার্দিওলা রয়েছেন। মেসি যদি শেষ পর্যন্ত ম্যানসিটিতেই যোগ দেন তাহলে ম্যানসিটির দাম তো বাড়বেই সঙ্গে প্রিমিয়ার লিগের জনপ্রিয়তা আরো অনেক বেশি বেড়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App