×

সাহিত্য

চলে গেলেন কথাসাহিত্যিক সাংবাদিক রাহাত খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০, ০৯:৪৮ পিএম

চলে গেলেন কথাসাহিত্যিক সাংবাদিক রাহাত খান

সাংবাদিক রাহাত খান

চলে গেলেন কথাসাহিত্যিক সাংবাদিক রাহাত খান

কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান।

চলে গেলেন কথাসাহিত্যিক সাংবাদিক রাহাত খান

রাহাত খান

একুশে পদকপ্রাপ্ত কথাশিল্পী ও সাংবাদিক রাহাত খান আর নেই। নিজ ফেসবুকে বিষয়টি নিশ্চিত করেছেন রাহাত খানের স্ত্রী অপর্ণা খান। শুক্রবার (২৮ আগস্ট) রাত সাড়ে ৮টায় রাজধানীর ইস্কাটনে নিজ বাসভবনে শেষনিশ্বাস ত্যাগ করেন রাহাত খান। তিনি ডায়বেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপ্রতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাহাত খান বাংলাদেশের খ্যাতিমান একজন কথাশিল্পীও। ছোটগল্প ও উপন্যাস উভয় শাখাতেই তার ছিল অবাধ বিচরণ। সাংবাদিক হিসেবেও রাহাত খানের অবদান উল্লেখযোগ্য। ষাটের দশক থেকে দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মরত ছিলেন। পত্রিকাটির সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি।

অপর্ণা খান জানান, রাতে তার মরদেহ বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হবে। শনিবার (২৯ আগস্ট) বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। তবে সময় এখনও ঠিক হয়নি। দাফনের আগে জাতীয় প্রেস ক্লাব, বাংলা একাডেমি ও শহীদ মিনারে নেয়া হতে পারে রাহাত খানের মরদেহ।

১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন রাহাত খান। এছাড়া, ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়। কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার জাওয়ার গ্রামের খান পরিবারে জন্ম এই কথা সাহিত্যিকের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

প্রধানমন্ত্রীর শোক: বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খানের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শেখ হাসিনা এক শোকবার্তায় একুশে পদকপ্রাপ্ত এই গুণীজনের সাংবাদিকতা ও সাহিত্যে অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App