×

মুক্তচিন্তা

বাসযোগ্য পৃথিবীর প্রত্যাশায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০, ০৮:১৭ পিএম

বাসযোগ্য পৃথিবীর প্রত্যাশায়

ফাইল ছবি

আপনি কি কখনো ভেবে দেখেছেন যে, কেন বেশিরভাগ লোকে বারান্দা বা বারান্দা থেকে দর্শনীয় স্থান রয়েছে এমন হোটেল রুম ভাড়া করতে পছন্দ করেন? যেসব রোগী তাদের হাসপাতালের বিছানা থেকে প্রাকৃতিক দৃষ্টিভঙ্গি দেখতে পান তারা অন্যদের চেয়ে দ্রুত কেন সুস্থ হয়ে উঠেন? বা কেন এমন হয় যে বিষণ্ণতা যখন আমাদের মনে উদ্বেগ নিয়ে আসে, তখন আমরা প্রকৃতির মাঝে সতেজ হওয়ার উপাদান খুঁজি?

প্রকৃতির প্রতি আমাদের সখ্য পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকেই। প্রাকৃতিক পরিবেশে থাকা নানা উপাদান আমাদের চিন্তা-চেতনাকে প্রভাবিত করে। সবুজ অরণ্যে হাঁটা বা রৌদ্রোজ্জ্বল সকালে সৈকতের ধারে বেড়াতে যাওয়ার মাধ্যমে সুখ এবং শান্তির অন্তর্নিহিত অনুভ‚তি জাগ্রত করতে পারাটা নিছক কোনো আধ্যাত্মিক ব্যাপার নয়। প্রকৃতির নির্মল বাতাস কিংবা তার ভুবনমোহিনী সৌন্দর্য আমাদের চিন্তার পথ খুলে দেয়, প্রশান্ত করে অশান্ত মনকে। ‘পরিবেশ মনোবিজ্ঞান’ নামে মনোবিজ্ঞানের বিশেষ এক শাখা এ ব্যাপারগুলো প্রমাণ করার জন্য অনেক এগিয়ে গেছে।

লেখক রিচার্ড লভ তার বিখ্যাত বই ‘লাস্ট চাইল্ড ইন দ্য উডস’-এ ‘প্রকৃতি-ঘাটতি ডিসঅর্ডার’ বিষয়ে ধারণা দিয়েছেন। লুভের মতে, প্রকৃতি-ঘাটতিজনিত ব্যাধি মস্তিষ্কে উপস্থিত থাকাটা ব্যতিক্রম নয়; এটি প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মানুষের সংযোগ হ্রাস করে। প্রকৃতির কাছাকাছি থাকা শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার উন্নতি করে। এটি আমাদের ভেতর থেকে জীবিত বোধ করায় এবং নগরায়ন, প্রযুক্তি বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রতিক বিকাশের জন্য আমাদের এর সঙ্গে আপস করা উচিত নয়। পরিবেশ মনোবিজ্ঞান ধারণার ইতিহাস অবশ্য খুব বেশিদিন আগের নয়।

১৯১১ সালে উইলি হ্যালপেক নামে পোল্যান্ডের এক মনোবিজ্ঞানী সর্বপ্রথম পরিবেশ মনোবিজ্ঞান সম্পর্কে ধারণা দেন। তিনি পরিবেশের দুই বা ততোধিক উপাদান বা ঘটনার সঙ্গে মানুষের যোগসূত্র সম্পর্কে ধারণা দিয়েছিলেন, যেগুলো নিয়ে পরবর্তীতে ষাটের দশকে কাজ শুরু হলেও এখনো স্বাধীন এবং পদ্ধতিগত জটিলতায় পরিবেশ বিজ্ঞানের এই শাখাটি স্বতন্ত্র হতে পারেনি। পরিবেশ মনোবিজ্ঞানের দ্রুত বিকাশের পালাবদল শুরু হয় ১৯৬০-এর শেষের দিকে যখন মানুষের মধ্যে ক্রমবর্ধমান পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি হতে শুরু হয়েছিল। এর ফলে স্বাস্থ্যকর এবং পরিবেশগত আচরণের ব্যাখ্যা এবং পরিবর্তন সম্পর্কিত টেকসই পরিবেশ নিয়ে অধ্যয়ন শুরু হয়।

সাম্প্রতিককালে এ বিষয়ে বেশকিছু গবেষণা হয়েছে। ভারতীয় মনোরোগ বিশেষজ্ঞ মধুলিনা রায় চৌধুরী নেদারল্যান্ডসভিত্তিক মনোরোগবিষয়ক এক ওয়েবসাইটে লেখা এক ব্লগে এমন কিছু গবেষণার উল্লেখ করেছেন। ১. মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন এবং অস্ট্রেলিয়ার মনোবিজ্ঞানীদের একটি দল অনুসন্ধান করেছে কীভাবে জলবায়ু পরিবর্তনগুলো মানুষের ব্যক্তিত্বকে প্রভাবিত করে তা নিয়ে। ফলাফলগুলো ইঙ্গিত দেয়, ২২-২৪ ডিগ্রি অবধি তাপমাত্রাসহ একটি মাঝারি জলবায়ুতে যারা বাস করে, তারা মিশ্রতা, উন্মুক্ততা, বহির্মুখী রূপান্তর এবং সম্মতির মতো ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলোতে ভালো ফল দেখিয়েছে।

২. বিজ্ঞানী রায়ান ল্যাম্বার, মাইলস রিচার্ডসন, ডেভিড শেফিল্ড ২০১৭ সালে তাদের প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে বলেছেন, প্রকৃতির নিকটবর্তী হওয়া ইতিবাচক আবেগকে উসকে দেয়। বহিরাগত ক্রিয়াকলাপ, যেমন পাহাড় বেয়ে ওঠা, বাগান করা বা পাখি দেখা, প্রকৃতির সঙ্গে মনের সম্পর্ক দৃঢ় করে এবং সুখের অনুঘটক হিসেবে কাজ করে।

৩. অধ্যাপক হেলেন লকহার্ট তার এক গবেষণায় ইঙ্গিত দিয়েছিলেন, মানুষ ও প্রকৃতির মধ্যে এক আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে, যেটি সামাজিক-পরিবেশগত সংকটের ফলে আজ হুমকির মুখে পড়েছে। একবিংশ শতাব্দীর শুরু থেকে এটি স্পষ্ট হয়ে উঠেছে যে, জলবায়ু পরিবর্তন, দূষণ এবং বন উজাড়ের মতো ঘটনাগুলো স্বাস্থ্য, অর্থনৈতিক সম্ভাবনা, খাদ্য ও বিশুদ্ধ পানি সরবরাহের মতো বৈশ্বিক সমস্যাগুলোর জন্য ক্রমেই হুমকি হয়ে উঠছে। বিশেষজ্ঞদের মতে, এসব সমস্যার মূলে রয়েছে মানুষের আচরণ।

পরিবেশগত এতসব সমস্যার বিপরীতে মানুষের আচরণ পরিবর্তন করার উপায় সন্ধান করে একই সঙ্গে মানুষের মঙ্গল ও জীবনমানের পরিবর্তনে সবচেয়ে বড় ভ‚মিকা রাখতে পারে পরিবেশ মনোবিজ্ঞান। সেই লক্ষ্যে মনোবিজ্ঞানীরা কাজ করছেন, হচ্ছে বিস্তর গবেষণা, বাড়ছে এই ক্ষেত্রের সম্ভাবনা। আগামীর দিনগুলোতে আমরা হয়তো পরিবেশ মনোবিজ্ঞানের মাধ্যমে পরিবেশকে বুঝতে পারার পথটাকে আরো সমৃদ্ধ করতে পারব, পরিবেশগত জটিলতা আর মানুষের স্বার্থপর মনোভাবের দূরত্ব কমিয়ে বাসযোগ্য এক পৃথিবীর স্বপ্ন দেখব আগামী প্রজন্মের জন্য।

শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App