×

জাতীয়

নাইজেরিয়ানদের চিৎকারে কাঁপলো সিআইডি কার্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০, ০৬:৪০ পিএম

হঠাৎ একদল মানুষের চিৎকারে কেঁপে উঠে পুলিশের বিশেষ অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মিডিয়া শাখা কমপাউন্ড। সেন্ড আস হোম-সেন্ড আস হোম শব্দ শুনে বের হয়েই দেখা যায়, একদল কৃষ্ণাঙ্গ যুবক এক সঙ্গে চিৎকার করছে। তখন জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বন্ধুত্ব করে গিফট দেয়ার নামে বিপুল পরিমাণ টাকা আত্মসাতকারী নাইজেরিয়ান প্রতারক চক্রের সদস্য তারা। সাংবাদিকদের সামনে আনায় তারা চিৎকার করে ওঠে। শুক্রবার (২৮ আগস্ট) রাজধানী মালিবাগের সিআইডি কার্যালয়ে এমন দৃশ্যের অবতারণা হয়।

নির্ধারিত সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, আমেরিকান নারী সেনা অফিসারের ফেইক ফেসবুক আইডির মাধ্যমে বন্ধুত্ব করে মিলিয়ন মিলিয়ন ডলারের উপহার দেয়ার নামে বিপুল পরিমাণ টাকা আত্মসাতকারী চক্রের ১৫ জন সদস্য তারা। তারা আফ্রিকার দেশ নইজেরিয়ার নাগরিক। রাজধানীর পল্লবী এলাকা থেকে তাদের বৃহস্পতিবার (২৭ আগস্ট) গ্রেপ্তারের সময়েও তারা সিআইডির সঙ্গে উদ্ধত্ত আচরণ করে। ধস্তাধস্তির পর্যায়ে চলে যায়।

সে সময় তাদের বাংলাদেশি সহযোগী ২ নারী সদস্য পালিয়ে যায়। তারা হলেন- এনজুবেচুকোউ এউগেন দারা (৩০), চুয়াউমা জন ওকেচুকোউ (৪০), উচেন্না দামিয়ান এমেইসিয়ানি (৩০), চিসম অ্যান্থনি একোয়েঞ্জি (৩৫), সাইমন ইফেচুকোউয়েদে ওকাফর (৩০), হেনরি ওসিতা ওকেচুকোউ (৩১), আইফিনয়ি জনপল চিনউইজে (৩২), ওকেকে পিটার (৩২), এমেকা দোনাতাস (৪৮), গোজি ওনইয়েদো (৪৭), পিটার চিকা আকপু (৪৮), ওবিন্না সানডে (৪০), এনওয়ান্না ইয়াং (৩৪), জেরেমিয়াহ চুকউদি এজেওবি (৩৪) ও স্টিফেন ওজিওমা ওবাইকোয়েজে (৩৪)। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে প্রতারনার কাজে ব্যবহৃত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ও ৫টি হিসাবের ডায়েরী উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, এদের প্রতারণা ধরনও আগের মতোই আমেরিকান নারী সেনা অফিসারের ভুয়া ফেসবুক আইডি ও হোয়াট্স অ্যাপ ব্যবহার করে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে। পরবর্তীতে মেসেজের মাধ্যমে বলে, সে ইয়েমেন, আফগানিস্তান বা সিরিয়াতে আছে। তার কাছে কয়েক মিলিয়ন ডলার রয়েছে, কিন্তু ওই দেশে যুদ্ধ চলমান থাকায় যেকোনো সময় সেগুলো নষ্ট হতে পারে। তাই নতুন বন্ধুকে ডলার বা এই মূল্যমান সম্পদ গিফট করতে চায় বলে প্রতারণার ফাঁদে ফেলে। এক সরকারি চাকরিজীবীর কাছ থেকে সোয়া ৫ লাখ টাকা হাতিয়ে নেয়ার পরিপ্রেক্ষিতে হওয়া অভিযোগের ভিত্তিতেই তাদের আটক করা হয়েছে।

অতিরিক্ত ডিআইজ বলেন, এখন পর্যন্ত আমারা যে তথ্য পেয়েছি, এতে দেখা যায়, তারা ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে গিফট দেয়ার নামে প্রতারণামূলকভাবে নিজ নিজ দেশের সহযোগী ও ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। তারা একটি আন্তর্জাতিক প্রতারক চক্র। তাদের সহযোগীরা উল্লেখিত প্রত্যেকটি দেশে অবস্থান করছে।

এর আগে সিআইডি প্রায় একই কায়দায় প্রতারণা করায় প্রায় অর্ধশতাধিকের মতো নাইজেরিয়ান নাগরিকদের গ্রেপ্তার করেছে। তবে এবার স্টুডেন্ট ভিসায় পড়তে এসেও এমন কাজ করছে তারা। ইস্টার্ন ইউনিভার্সিটির ছাত্র দাবাকারীও একজন আটককৃতদের মধ্যে রয়েছেন। এছাড়াও ৭ জনের কোনো পাসপোর্টই পাওয়া যায়নি। তাদের বিশদ জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চেয়ে দুপুরে ঢাকা মহানগর আদালতে পাঠানো হয়েছে বলেও জানান রেজাউল হায়দার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App