×

খেলা

টাইগারদের ফিটনেস বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০, ১০:০৬ পিএম

টাইগারদের ফিটনেস বাড়ছে

ব্যার্টিং অনুশীলনে তামিম ইকবাল

করোনাকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তত্ত্বাবধানে কয়েক সপ্তাহ ধরে অনুশীলন চালিয়ে যাচ্ছেন তামিম ইকবাল ও মুমিনুল হকরা। বোলিং, ব্যাটিং, রানিং ও জিম সেশনের মধ্য দিয়ে নিজদের ফিটনেস ফিরে পেতে মরিয়া টাইগার ক্রিকেটাররা। তবে দেড় মাসে প্রত্যাশার চেয়েও বেশি উন্নতি হয়েছে মুশফিক-রুবেলদের।

এ বিষয় বিসিবির ট্রেইনার তুষার কান্তি হাওলাদার বলেন, এভাবে চলতে থাকলে সপ্তাহ খানেকের মধ্যেই ম্যাচ ফিটনেস ফিরে পাবেন টাইগার ক্রিকেটাররা। এছাড়া তিনি তামিম-রুবেলদের গ্রুপ অনুশীলনের কথাও জানিয়েছেন। শুক্রবার ছুটির দিনেও অনুশীলন করেছে ১৩ ক্রিকেটার।

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের টেস্টকে সামনে রেখে ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে সফরকারী বাংলাদেশের প্রাথমিক দলের অনুশীলন। তবে এর আগে গত বুধবার থেকে বিসিবির ব্যবস্থাপনায় শুরু হয়েছে গ্রুপ অনুশীলন। তাই বলে সবাই এক সঙ্গে নয়। দুজন এক সঙ্গে অনুশীলনে অংশ নিচ্ছেন। একজন ব্যাটসম্যানের সঙ্গে থাকছেন একজন বোলার। তারই ধারাবাহিকতায় তামিমের বিপক্ষে বল করেন রুবেল হোসেন। আবার সৌম্যকে সঙ্গ দিয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান। এই গ্রুপ ট্রেনিংকে দেখা হচ্ছে ক্যাম্পের প্রথম ধাপ হিসেবে। কারণ শ্রীলঙ্কা সফরের জন্য যে ক্যাম্প হবে সেখানে সবাইকে একসঙ্গেই অনুশীলন করতে হবে।

এ বিষয় বিসিবির ট্রেনার তুষার বলেন, আমরা একজন ব্যাটসম্যানের সঙ্গে একজন বোলার দিয়েছি। তবে জিম করছে আলাদা আলাদা সময়ে। তাদের ফিটনেসের উন্নতির কথা যদি বলেন, সবাই দারুণ করছে। অভিজ্ঞতা আছে তাদের সেটি দিয়েই ক্ষতি পুষিয়ে নিচ্ছে। আশা করি শ্রীলঙ্কা সফরের আগে একটি শক্তিশালী দলই আমরা পাব।

তিনি আরো বলেন, ঘরবন্দি সময় কাটিয়ে ওরা যখন শুরু করেছিলেন তখন সমস্যার মধ্যে ছিল। কেননা, তিন-চার মাস ঘরের মধ্যে ছিলেন। এরপরে যখন ওরা বের হয়ে আসে, তখন মাঠের সঙ্গে নিজদের মানিয়ে নিতে অনেক সময় লেগেছে। আর ঈদের পরে ওদের উন্নতি বেশ চোখে পড়ার মতো।

১৮ই সেপ্টেম্বর থেকে জাতীয় দলের ক্রিকেটারদের করোনা পরীক্ষা শুরু হবে। দেশ ছাড়ার আগে পরীক্ষা হবে ৩ বার। এ নিয়ে বিসিবির সব প্রস্তুতিও সম্পন্ন হচ্ছে বলে জানিয়েছেন বিসিবির চিকিৎসক। তিনি বলেন, কবে পরীক্ষা হবে তা নিশ্চিত করেছি। সব পরীক্ষাই আমরা সরকারের সাহায্য নিয়ে করব। এরই মধ্যে সরকারের নির্দিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। তবে ৩টি পরীক্ষার মধ্যে একটি হবে বেসরকারিভাবে। সেটি হয়ত শুরুতেই।

তবে ক্যাম্পের আগে এখন যে জুটি বেঁধে অনুশীলন করানো হচ্ছে সেখানে করোনা পরীক্ষা করতে হয়নি। এ বিষয়ে দেবাশিষ চৌধুরী বলেন, আসলে আমরা কোভিড পরীক্ষা করব ক্যাম্প শুরুর আগে। এখন গ্রুপ ট্রেনিং শুরু হলেও পরীক্ষার প্রয়োজন নেই। তাছাড়া আমরা ধীরে ধীরে শ্রীলঙ্কা সফরের ক্যাম্প আয়োজনের দিকে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় এখন থেকেই বোলার ও ব্যাটসম্যানের এক সঙ্গে অনুশীলন শুরু করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App