×

খেলা

আইপিএলের অনুশীলন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০, ১০:১৪ পিএম

আইপিএলের অনুশীলন শুরু

আইপিএলের ১৩তম আসরে নিজেদের প্রস্তুত করতে অনুশীলন করছে রাজস্থান রয়েলসের খেলোয়াড়রা

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে পর্দা উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৩তম আসরের। আইপিএলে অংশ নিতে ইতোমধ্যেই আরব আমিরাতে পৌঁছে গেছে ৮টি দলের সবই। ৮টি দল একসঙ্গে না গিয়ে ভাগে ভাগে গেছে। এরমধ্যে কিংস এলিভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যেলস সবার আগে আমিরাতে গিয়ে পৌঁছায়। সেখানে পৌঁছেই ৬ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যায় তারা। সবার আগে পৌঁছায় তাদের কোয়ারেন্টাইনের সময়ও শেষ হয়েছে সবার আগে। আর তাই কোয়ারেন্টাইন শেষ করে এখন অনুশীলনের জন্য মাঠে নেমে পড়েছে তারা।

দিনের হিসাব করলে আইপিএল শুরু হতে আর মাত্র ২০ দিন বাকি আছে। ফলে কোয়ারেন্টাইনের সময় শেষ হওয়ার পরপরই পরশুদিন অনুশীলনে নেমে পড়ে কিংস এলিভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যেলস। তবে আরব আমিরাতে যেহেতু প্রচণ্ড গরম তাই অনুশীলন করার জন্য রাতকে বেছে নেয়। রাতের বেলা রানিং করা, ব্যাটিং অনুশীলন করা, বোলিংসহ সব ধরনের অনুশীলনই করেছে। রাজস্থান ও পাঞ্জাব দুই দলই বর্তমানে রয়েছে দুবাইয়ে। শুক্রবার থেকে অনুশীলনে নেমেছে বিরাট কোহলির রয়্যেল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুও।

আবহাওয়া তীব্র গরম থাকার কারণে অনুশীলনের জন্য রাতকে বেছে নিলেও গরম খুব সমস্যা করছে বলে জানিয়েছেন কিংস এলিভেন পাঞ্জাবের অধিনায়ক লুকেশ রাহুল। পরশু কিংস এলিভেন পাঞ্জাব তাদের টুইটার একাউন্টে অনুশীলনের ছবি ও অধিনায়ক লুকেশ রাহুলের একটি ভিডিও প্রকাশ করে। সেখানেই তিনি জানান যে গরমের কারণে তাদের কিছুটা সমস্যা হচ্ছে। তবে তিনি এও জানিয়েছেন বিভিন্ন সমস্যা থাকলেও দীর্ঘদিন পর দলগত অনুশীলন শুরু করতে পেরে তিনি দারুণ খুশি।

এদিকে কিংস এলিভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যেলসের পরই আরব আমিরাতে পা রাখে মুম্বাই ইন্ডিয়ানস ও কলকাতা নাইট রাইডার্স। তারা গিয়ে উঠে আবুধাবিতে। করোনার কারণে দুবাই ও আবুধাবিতে বাইরে থেকে আসা মানুষের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থাকার নিয়ম জারি করেছে দেশটির সরকার। তবে দুবাইতে ও আবুধাবিতে কোয়ারেন্টাইনের সময়সীমা ভিন্ন। আবুধাবিতে বাইরে থেকে যারাই আসবে তাদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এ কারণে ফ্যাসাদে পড়ে গিয়েছিল কলকাতা ও মুম্বাই। দুবাইয়ে থাকা পাঞ্জাব ও রাজস্থান ৬ দিন পর অনুশীলন শুরু করলেও পারছিল না কলকাতা এবং মুম্বাই। অবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের হস্তক্ষেপে ১৪ দিন পার হওয়ার আগেই অনুশীলন করার অনুমতি পেয়েছে আবুধাবিতে থাকা কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ানস। মূলত এই দুটি ফ্র্যাঞ্চাইজিই আইপিএল গভর্নিং বডির কাছে অনুশীলন করার অনুমতি নিয়ে দেয়ার জন্য বলেছিল। এরপর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেস পাটেল এমিরাটস ক্রিকেট বোর্ডের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনা করে। পরে এমিরাটস ক্রিকেট বোর্ডই সরকারের কাছ থেকে অনুমতি এনে দেয়। আর অনুমতি পাওয়ার পরই অনুশীলনে নামার প্রস্তুতি নেয়া শুরু করে ফ্র্যাঞ্চাইজিগুলো।

তবে এখনো অনুশীলনে নামেনি মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। যদিও তাদের কোয়ারেন্টাইনে থাকার সময় শেষ হয়েছে। বাকি দুই ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদ গত রবিবার আরব আমিরাতে এসে পৌঁছে। তাদের এখনো ৬ দিনের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকার সময় শেষ হয়নি। ফলে তারা অনুশীলনে নামেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App