হিন্দুদের প্রকাশ্যে ভারতে পাঠিয়ে দেয়ার হুমকি দেয়া হচ্ছে

আগের সংবাদ

ভোলা থেকে বিদায় নিচ্ছেন জনতার ইউএনও

পরের সংবাদ

সিরামের সঙ্গে চুক্তি

দেশে ভ্যাকসিন আনছে বেক্সিমকো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৮, ২০২০ , ৫:৫৯ অপরাহ্ণ

ব্রিটেনের ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার অধীনে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশের বাজারে আনছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ইতোমধ্যে বেসরকারি খাতে ভ্যাকসিন সরবরাহে পৃথিবীর সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে সংস্থাটি। সেরাম ইনস্টিটিউট এশিয়ার বিভিন্ন দেশ ও অন্যান্য দেশের জন্য কয়েকশ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে।

নোভাভ্যাক্স ও অ্যাস্ট্রাজেনেকা সেরাম ইনস্টিটিউটের সঙ্গে পৃথকভাবে স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোর জন্য ভ্যাকসিন ছাড়তে শর্ত সাপেক্ষে পৃথক চুক্তি করেছে। ক্লিনিক্যাল পরীক্ষায় ভ্যাকসিনগুলো কার্যকর প্রমাণিত হলেই তা বাজারে ছাড়া হবে।

বেক্সিমকোর সঙ্গে তাদের চুক্তির তথ্য অনুযায়ী, ভ্যাকসিনের দামেরওপর ভিত্তি করে বেক্সিমকো সেরামকে অর্থনৈতিকভাবে সাহায্য করবে। সেরাম বলছে, ভ্যাকসিন অনুমোদন পেলেই বাংলাদেশকে তারা অগ্রাধিকার তালিকায় রাখবে।

বিভিন্ন কোম্পানির বিনিয়োগ এবং চুক্তি সংক্রান্ত তথ্য প্রকাশকারী ব্রিটিশ ওয়েবসাইট ইনভেস্টগেট জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ‘এক্সক্লুসিভ সরবরাহকারী’ হতে পৃথিবীর সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশের বেক্সিমকো।

ইনভেস্টগেটে সেরাম ও বেক্সিমকোর যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের শীর্ষস্থানীয় দুটি কোম্পানির একসঙ্গে কাজ করতে পেরে তারা উদ্বেলিত। কভিড-১৯ রোগের কারণে সৃষ্ট এই স্বাস্থ্য সমস্যা নির্মূলে তারা অনেক দূর যেতে পারবে।

এনএম