×

খেলা

ব্রাভোর দখলে ৫০০ উইকেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২০, ১০:৪৫ পিএম

ব্রাভোর দখলে ৫০০ উইকেট

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন ত্রিনবাগো নাইট রাইডার্সের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

ক্যারাবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বুধবার সেন্ট লুসিয়া জুকস দলের রাহকিমকে সাজঘরে ফিরিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন ত্রিনবাগো নাইট রাইডার্সের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

টি-টোয়েন্টি ক্রিকেট মূলত ব্যাটসম্যানদের খেলা হলেও ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরমেটে ৫০০ উইকেটের অনন্য উচ্চতায় এখন এই ক্যারাবিয়ান। এ ফরমেটের ক্রিকেটে ৫০০ উইকেটের রেকর্ড ছুঁতে ব্রাভোকে খেলতে হয়েছে ৪৫৯ ম্যাচ । যেখানে এই ক্যারিবিয়ানের ধারে কাছেও পৌঁছাতে পারেনি অন্য কোনো বোলার। ৩৩৯ ম্যাচে ৩৮৯ উইকেট শিকার করে তার পিছনে আছেন শ্রীলঙ্কান ক্রিকেটার লাসিথ মালিঙ্গা। ৫০০ উইকেটের অনন্য উচ্চতায় পৌঁছানো ব্রাভোর টি-টোয়েন্টি অ্যাভারেজ ২৪.৬২ ও বলিং ইকোনমি ৮.২৫।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে ৪০০ উইকেটের রেকর্ড করেছিলেন এই বোলার। তার ঐ রেকর্ডটি এখন পযর্ন্ত কেউ ছুঁতে না পারলেও নিজেই নিজের করা রেকর্ডটিকে আরো শক্তিশালী করেছেন । টি-টোয়েন্টির ফেরিওয়ালা খ্যাত এই ক্রিকেটার ওয়েস্টইন্ডিজ দলের পাশাপাশি বিভিন্ন দেশের ঘরোয়া লিগ মাতিয়ে বেড়ান। চেন্নাই সুপার কিংসের এই তারকা খেলেছেন ঢাকা ডাইনামাইটস, চিটাগাং কিংস, কুমিল্লা ভিকটুরিয়ান্স, লাহুর কালানডার, মেলবোর্ন রেনেগেটসসহ দেশ বিদেশের অন্তত ২০টি প্রিমিয়ার লিগে।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা বোলারও ব্রাভো। তার থেকে বেশি ম্যাচ খেলেছেন তার স¦দেশি কাইরন পোলার্ড তার ম্যাচ সংখ্যা ৫০৪। টি-টোয়েন্টি ক্রিকেটের অভিজাত এই ফরমেটে অনন্য উচ্চতায় পা রেখে ব্রাভো বলেন, আমি আমার সতীর্থদের ধন্যবাদ দিতে চাই। বিশ্বের যেসব জায়গায় খেলেছি, সেখানকার সতীর্থদের প্রতি আমি কৃতজ্ঞ। ঘরের মাঠে ৫০০ উইকেটের ঘরে পৌঁছাতে পেরে আনন্দটা আরো বেশি। এই অর্জন ঘরের মাঠে করতে পেরেছি। আপনি জানেন আমি এখানেই আমার ক্রিকেট শুরু করেছিলাম ৮ বছর বয়সে। এই সেই জায়গা, যেখানে আমার সবকিছু শুরু হয়েছিল। এখানে, কুইন্স পার্ক ওভালে ৫০০ উইকেট পাওয়ার চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না।’

টি-টোয়েন্টির মারকাটারির এই ফরমেটে ব্যাটসম্যানদের রাজত্ব করতে যেমন দেখা যায় বোলারদের অসহায়ত্বও তেমনি চোখ আওড়ায় না দর্শকদের। সেখানে ব্রাভোর এই অর্জন শর্ট ফরমেটের ক্রিকেটে এক ভিন্ন মাত্রা যোগ করে।

এর আগে ব্রাভোর রেকর্ড গড়ার ম্যাচে এিনবাগো নাইট রাইডার্সকে টানা চতুর্থ জয়ের আনন্দ উপহার দেন দুই ভাই ডোয়াইন ব্রাভো ও ড্যারেন ব্রাভো। বৃষ্টিবিঘি্নত ম্যাচে ডিএল মেথডে সেইন্ট লুসিয়া জুকসকে ৪ উইকেটে হারিয়েছে নাইট রাইডার্স। সেইন্ট লুসিয়া ১৭.১ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১১১ রান করে । বৃষ্টির কল্যাণে টার্গেট দাঁড়ায় ৯ ওভারে ৭২ রান। জবাবে এক ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নাইট রাইডার্স। উল্লেখ্য, তিন ওভার বল করে মাত্র ৭ রান খরচ করে ২টি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করে ম্যাচ শেরার কৃতিত্ব অর্জন করেন ব্রাভো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App