×

অর্থনীতি

আবার প্রণোদনা দাবি পোশাক মালিকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২০, ১০:৩০ পিএম

পোশাক শিল্পের ক্রয়াদেশ স্থগিত ও বাতিলের কারণ দেখিয়ে শ্রমিকদের আগস্টের বেতনের জন্য সরকারের কাছে আবারও ঋণ প্রণোদনা চেয়েছে বিজিএমইএ। ২০ আগস্ট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে দেয়া এক চিঠিতে পোশাক মালিকদের শীর্ষ সংগঠনটির সভাপতি রুবানা হক এ আবেদন করেন। ক্রয়াদেশ বাতিল/স্থগিত ও নির্দিষ্ট সময়ে পেমেন্ট না পাওয়ার ফলে পোশাক খাত নিদারুণ আর্থিক সংকটের মধ্যে রয়েছে উল্লেখ করে বিজিএমইএ এই প্রণোদনা চেয়ছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে অনুলিপি দিয়ে ওই চিঠিতে বিজিএমইএ সভাপতি উল্লেখ করেন, ‘প্তিনিয়ত আন্তর্জাতিক ব্র্যান্ড ও ক্রেতারা তাদের বর্তমান ক্রয়াদেশ বাতিল করছে। প্রাপ্ত তথ্যানুযায়ী, এ পর্যন্ত ৩ বিলিয়ন ডলারেরও বেশি রপ্তানি আদেশ বাতিল হয়েছে, যা প্রতিদিনই বাড়ছে। আগের চলতি শিপমেন্টগুলোর বিপরীতে পেমেন্ট পেতেও ৮-৯ মাস সময় লেগে যেতে পারে। ক্রয়াদেশ বাতিল ও নির্দিষ্ট সময়ে পেমেন্ট না পাওয়ার ফলে পোশাক খাত নিদারুণ আর্থিক সংকটের মধ্যে রয়েছে।

রুবানা হক আরও উল্লেখ করেন, বর্তমানে সচল রাখা কারখানাগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতনভাতা প্রদানের জন্য রপ্তানিকারকদের ওপর প্রচণ্ড চাপ রয়েছে। এমতাবস্থায় তৈরি পোশাকর রপ্তানি বাণিজ্যের সক্ষমতা টিকিয়ে রাখার লক্ষ্যে শ্রমিক-কর্মচারীদর অন্তত আগস্ট-২০২০ মাসের বেতনভাতাদি জুলাইয়ের ন্যায় সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণের হিসেবে প্রণোদনার আহ্বান জানান তিনি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, করোনায় মার্চে পোশাক রপ্তানি ২০ দশমিক ১৪ শতাংশ কমে ২ দশমিক ২৫ বিলিয়ন ডলার রপ্তানি হয়। এপ্রিলের ৮৫ দশমিক ২৫ শতাংশ কমে রপ্তানি আয় করে ৩৭৪ মিলিয়ন আর মে মাসে ৬২ দশমিক ০৬ শতাংশ কমে রপ্তানি হয় ১ দশমিক ২৩ শতাংশ। তবে জুন থেকে এই খাত ঘুরে দাঁড়াতে শুরু করে। ওই মাসে মোট রপ্তানি হয়েছে ২ দশমিক ২৪ বিলিয়ন, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৩ শতাংশ কম। জুলাইয়ে ১ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি কমে রপ্তানি হয়েছে ৩ দশমিক ২৪ বিলিয়ন ডলার।

বাংলাদেশ কাস্টমসের তথ্য অনুযায়ী, আগস্টে আগের বছরের একই সময়ের চেয়ে দেড় গুণেরও বেশি রপ্তানি প্রবৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে ১৯ আগস্ট পর্যন্ত ২ দশমিক ৪৫ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা আগের বছরের একই সময়ে ছিল ১ দশমিক ৩৬ বিলিয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App