×

খেলা

অনুশীলনে উজ্জীবিত টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২০, ১০:০৩ পিএম

অনুশীলনে উজ্জীবিত টাইগাররা

অনুশীলন শেষে দুই নির্বাচকের সঙ্গে মাঠ ত্যাগ করেন সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।

করোনাকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) স্বাস্থ্যবিধি মেনে তামিম ইকবাল ও মুমিনুল হকদের ব্যক্তিগত অনুশীলনের আয়োজন করেছে। তাই টাইগার দলের ক্রিকেটাররা এখন বেশ ফুরফুরে মেজাজে আছেন। কিন্তু এর আগে করোনার কারণে ঘরবন্দি সময় পার করেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। কীভাবে ভয়ঙ্কর বন্দি জীবন কাটিয়েছেন গতকাল অনুশীলন শেষে জানিয়েছেন টাইগার দলের ব্যাটিং অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। মহামারিকালে বিসিবির আয়োজনে অনুষ্ঠিত অনলাইন ক্লাসগুলোতে সদ্যবিদায়ী ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি বাতলে দিয়েছেন টেকনিক। তাইতো ম্যাকেঞ্জির পরামর্শে উজ্জীবিত আফিফ।

করোনার তাণ্ডবে গত মার্চে সব ধরনের ক্রিকেট বন্ধ ঘোষণা করে বিসিবি। ফলে ঘরবন্দি থাকতে হয় টাইগার ক্রিকেটারদের। তাই সতীর্থদের মতো শুধু ফিটনেস অনুশীলন করে সময় পার করেছেন আফিফ। ঘরের ভেতর ব্যাটিং, বোলিং কিছুই করা হয়ে ওঠেনি এবং সেটা নিয়ে ভাবনারও অন্ত ছিল না তার। যেহেতু তিনি ব্যাটিং অলরাউন্ডার তাই বোলিং ছাপিয়ে ব্যাটিং নিয়েই বেশি ভাবতে হয়েছে। ঠিক সেসময় ত্রাতার ভ‚মিকায় অবতীর্ণ হয়েছেন সদ্যবিদায়ী প্রোটিয়া ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি। অনলাইন ক্লাসে তার মন্ত্রকেই পাথেয় হিসেবে নিয়েছেন উদীয়মান এই টাইগার।

এ বিষয় আফিফ বলেন, লকডাউনের সময় ব্যাটিং নিয়ে চিন্তা করার অনেক সময় পেয়েছি। তো আমাদের যে সাবেক ব্যাটিং কোচ ছিল নিল ম্যাকেঞ্জি তার সঙ্গে অনলাইনে আলোচনায় ব্যাটিংয়ের কিছু টেকনিক নিয়ে কাজ করেছি। আর ওগুলোই আপাতত করার চেষ্টা করছি। ঠিকমতো আয়ত্ত করতে পারলে হয়তো আরো ভালো করতে পারব। লকডাউনের সময়টা অবশ্যই কঠিন গিয়েছে। আমাদের কোচিং স্টাফ, ট্রেনাররা যেসব সূচি তৈরি করে দিয়েছেন, তা বাসায় করার চেষ্টা করেছি। এছাড়া অনলাইনে যেসব সভা হয়েছে, সেগুলো অনেক বুস্ট-আপ করেছে। আর এখন মিরপুর এসে অনুশীলন করতে পেরে ভালো লাগছে। নিজের যেসব সেশন দরকার, তা করতে পারছি। আশা করি, এগুলো সামনে ভালো কাজে দেবে।

সব ধরনের খেলা বন্ধ থাকাটা একজন ক্রিকেটার হিসেবে আর সবার মতো তার জন্যও নেতিবাচক। আগামীতে খেলা মাঠে গড়াতে যাচ্ছে। সেটাকে খুবই ভালো খবর এবং ক্রিকেটারদের জন্য মঙ্গল বলেও মনে করছেন তরুণ এ ক্রিকেটার। আফিফ বলেন, সব খেলা বন্ধ ছিল, অবশ্যই এটা খেলোয়াড় হিসেবে কঠিন। সামনে খেলা শুরু হচ্ছে, এটা ভালো দিক। সামনের খেলাগুলোতে যেন ভালো করতে পারি, সে আশাই রাখি। আর আপাতত সেলক্ষ্যকে সামনে রেখেই অনুশীলন করছি। অনুশীলনে এসে আগের মতোই ব্যাটিং করতে পারছি।

১৯ জুলাই আইসিসির গাইডলাইন অনুসরণ করে এবং স্বাস্থ্যবিধি মেনে দেশের ৪ ভেন্যু; মিরপুর শেরে-বাংলা, চট্টগ্রামের জহুর আহমেদ, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে ক্রিকেটারদের একক অনুশীলন ফেরায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আফিফ অবশ্য যোগ দিয়েছেন ঈদের পরে। এখন নিয়মিত ব্যাটিং অনুশীলন করে ঘাম ঝরাচ্ছেন তিনি।

এছাড়া বৃহস্পতিবার মিরপুরে ব্যাট হাতে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন ও ইমরুল কায়েসরা নিজদের ঝালিয়ে নিয়েছেন। অন্যদিকে বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম ও আল আমিন হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App