মুখ খুলবেন মেসি, খোলাসা করবেন সবকিছু

আগের সংবাদ

ইভ্যালির চেয়ারম্যান ও এমডির ব্যাংক হিসাব জব্দ

পরের সংবাদ

বর্ণবৈষম্যে থমকে গেছে আমেরিকার খেলাধুলা

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২০ , ১১:০২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৭, ২০২০ , ১১:০২ অপরাহ্ণ

বর্ণবৈষম্যের কারণে ফের উত্তাল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যের কেনোশা শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভে গুলির ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবারের এ ঘটনায় দুজন নিহত ও একজন আহত হয়েছেন। তিন ব্যক্তির গুলিবিদ্ধ হওয়ার খবর ছাড়া আর কিছু জানায়নি পুলিশ। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বর্ণবাদবিরোধী বিক্ষোভকারী এবং একটি পেট্রলপাম্পে নিয়োজিত নিরাপত্তারক্ষীদের মধ্যে সংঘর্ষের সময় গুলির ঘটনা ঘটে।

এরপর থেকে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে উইসকনসিন। এর আগে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে ফুসে উঠেছিল পুরো বিশ্ব। বর্ণবৈষম্যের বিরুদ্ধে নতুন করে সংঘবদ্ধ হয়েছিল মানুষ। ক্রীড়াবিশে^ও ঢেউ লেগেছিল সেই দোলার। ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে সংহতি প্রকাশ করেছে পুরো ক্রীড়াবিশ্ব।

এবার বর্ণবৈষম্যে থমকে গেছে আমেরিকার খেলাধুলা। বন্ধ হয়ে গেছে বাস্কেটবল লিগ এনবিএ। উইসকনসিনের দল মিলাউকি বাকস লিগ বর্জনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার সব ম্যাচ স্থগিত করে এনবিএ। বাকসের খেলোয়াড়েরা এক যৌথ বিবৃতিতে খেলা বর্জনের ঘোষণা দেন, গত কয়েক দিনে আমাদের উইসকনসিন রাজ্যে ঘটা নৃশংস ঘটনার ভিডিও দেখছি। নিরস্ত্র এক জ্যাকব ব্লেকের পিঠে ৭টি গুলি করেছে এক পুলিশ কর্মকর্তা। এরপর প্রতিবাদকারীদের ওপরও গুলি চলছে। পরিবর্তনের আকুতি জানানোর পরও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তাই আমরা কোনো বাস্কেটবল খেলব না।

বাকসের এই সিদ্ধান্তের পর জরুরি বৈঠকে বসে এনবিএ। সেখানে লস অ্যাঞ্জেলসের দুই দল লেকার্স ও ক্লিপার্স পুরো মৌসুম বাতিল করার পক্ষে ভোট দেয়। তবে অন্যরা লিগ চালিয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়। লেকার্স ও ক্লিপার্স আর খেলবে কিনা তা ঠিক পরিষ্কার নয়।

স্থগিত হয়েছে মেজর লিগ বেসবলের ৩টি ম্যাচ। মেজর লিগ সকারের ৫টি ম্যাচও স্থগিত হয়েছে। খেলোয়াড়দের ম্যাচ বর্জনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। টুইট করে নিজের সমর্থনের কথা জানিয়েছেন বাস্কেটবল ভক্ত ওবামা, ‘আমি বাকসের খেলোয়াড়দের ধন্যবাদ জানাই। তারা উদাহরণ সৃষ্টি করেছে।’

নিউইয়র্কে চলছে ইউএস ওপেনের প্রস্তুতি টুর্নামেন্ট ওয়েস্টার্ন এন্ড সাউদার্ন ওপেন। সেই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেন মেয়েদের বিভাগে সেমিফাইনালে ওঠা নাওমি ওসাকা। সেমিফাইনাল হওয়ার কথা ছিল বৃহস্পতিবার। ওসাকার ওই ঘোষণার পর টুর্নামেন্টের আয়োজকরা জানিয়ে দেন বৃহস্পতিবার কোনো খেলা হবে না। যুক্তরাষ্ট্রের চলমান বর্ণবৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে আয়োজক এটিপি ও ডবিøউটিএ।

দুবারের গ্র্যান্ড ¯ø্যামজয়ী তারকা ওসাকা নাম প্রত্যাহার করতে গিয়ে বলেন, খেলাধুলার চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি, আমার অ্যাথলেট পরিচয়ের চেয়ে বড় হলো আমার কৃষ্ণাঙ্গ নারী পরিচয়। একজন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে আমার উপলব্ধি আমাকে টেনিস খেলতে দেখার চেয়ে এই মুহূর্তে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগ দেয়া উচিত। যদিও আশা করি না, আমি না খেললে তেমন কোনো পরিবর্তন আসবে। তবে আমি যদি সাদাদের প্রাধান্য থাকা খেলায় কিছুটা আলোড়ন তুলতে পারি সেটিই বড় পাওয়া হবে।

গত রবিবার উইসকনসিনে ২৯ বছর বয়সি এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে তার ৩ সন্তানের সামনে গুলি করে শ্বেতাঙ্গ পুলিশ। ৭টি গুলিবিদ্ধ হওয়া জ্যাকব বেøকের শরীরের বেশির ভাগ অংশ অকেজো হয়ে গেছে। এ ঘটনার পর থেকে কেনোশা শহরে তুমুল বর্ণবাদবিরোধী বিক্ষোভ শুরু হয়। জারি করা হয় কারফিউ। স্থানীয় পুলিশকে সহায়তা করতে ন্যাশনাল গার্ড ডাকেন উইসকনসিনের গভর্নর। মঙ্গলবার তৃতীয় দিনের বিক্ষোভের রাতে ২ জন গুলিবিদ্ধ হয়ে নিহত হলেন। এর আগে গত মে মাসে পুলিশি নিপীড়নে মিনেসোটায় জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যু হলে যুক্তরাষ্ট্রজুড়ে নজিরবিহীন বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়