শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ৩ অক্টোবর পর্যন্ত

আগের সংবাদ

অস্থায়ী ড্রাইভিং লাইসেন্সে আটকাবে না পুলিশ

পরের সংবাদ

কুড়িগ্রামে ১৫০ এমভিএ ক্ষমতাসম্পন্ন গ্রিড স্টেশন উদ্বোধন

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২০ , ২:০২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৭, ২০২০ , ২:০২ অপরাহ্ণ

কুড়িগ্রামে স্থাপিত ১৫০ এমভিএ ক্ষমতা সম্পন্ন নতুন গ্রিড সাবস্টেশন ও রংপুর-তিস্তা-কুড়িগ্রাম সঞ্চালন লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে বৃহস্পতিবার সকালে প্রকল্পটির উদ্বোধন করেন তিনি।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) আওতায় স্থাপিত এই সাব স্টেশন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী মো. এরশাদ আলী জানান, তিস্তা থেকে প্রায় ১৭ দশমিক ৩৫৯ কিলোমিটার সঞ্চালন লাইন ও ১৫০ এমভিএ ক্ষমতা সম্পন্ন গ্রিড সাবস্টেশন স্থাপনের ফলে কুড়িগ্রাম জেলার বিদ্যুৎ গ্রাহকরা নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ পাবেন। এছাড়াও লোডশেডিং এর হার কমবে এবং বিদ্যুতের ভোল্টেজও ভালো থাকবে। মূলত এই সাব স্টেশনের মাধ্যমে এক লাখ ৩২ হাজার ভোল্টেজকে ৩৩ হাজার ভোল্টেজে রুপান্তরিত করে জেলার নেসকো ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ করা হবে।

তিনি বলেন, ‘২০১৯ সালের ১৯ জুলাই এই সাব স্টেশনটি কমিশনিং করে চালু হয়। সাবস্টেশনের দায়িত্বে থাকা সহকারী প্রকৌশলী হোসেন মো. ইজতিহাদ জানান, আগে লালমনিরহাট সাবস্টেশনের মাধ্যমে কুড়িগ্রামে বিদ্যুৎ সরবরাহ করা হতো। এতে করে সরবরাহে ত্রুটি ছাড়াও লোডশেডিং ও লো-ভোল্টেজ সমস্যা ছিল। কিন্তু কুড়িগ্রামের জন্য আলাদা এই সাব স্টেশন ও সঞ্চালন লাইন তৈরি হওয়ায় জেলার নেসকো ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডের গ্রাহকরা সেই ভোগান্তির হাত থেকে রক্ষা পাবেন।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়