×

খেলা

টাইগ্রেসদের বেতন বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২০, ১০:১৮ পিএম

টাইগ্রেসদের বেতন বাড়ছে

ফাইল ছবি

বাংলাদেশের নারী ক্রিকেটারদের বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পুরুষ ক্রিকেটারদের তুলনায় অনেক কম। পুরুষ ক্রিকেটাররা টেস্ট ম্যাচ ফি বাবদ পান ৬ লাখ টাকা, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পান যথাক্রমে ৩ ও ২ লাখ টাকা। অন্যদিকে নারী ক্রিকেটাররা ওয়ানডে ম্যাচ ফি বাবদ পান মাত্র ১০০ মার্কিন ডলার (প্রায় ৮৫০০ টাকা)। টি-টোয়েন্টিতে তো আরো কম। সংক্ষিপ্ততম এই ফরমেটে জাহানারাদের ম্যাচ ফি মাত্র ৭৫ মার্কিন ডলার (প্রায় ৬ হাজার ৪০০ টাকা)।

এবার বাংলাদেশ নারী ক্রিকেটারদের বেতন বাড়ানোর কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘ক্রিকবাজ’কে এমন তথ্য জানিয়েছেন, উইমেন্স উইংয়ের প্রধান নাদেল চৌধুরী। এরই মধ্যে তারা বিসিবির কাছে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা দিয়ে রেখেছেন। এক্ষেত্রে শুধু বেতনই নয়, মেয়েদের আন্তর্জাতিক ম্যাচ ফিও বাড়ানোর কথা বলা হয়েছে। বর্তমানে বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ নারী ক্রিকেটার আছেন ২০ জন। তাদের ৪ ক্যাটাগরিতে ভাগ করে বেতনভুক্ত করা হয়েছে- ৫০ হাজার টাকা (এ-ক্যাটাগরি), ৪০ হাজার টাকা (বি-ক্যাটাগরি), ৩০ হাজার টাকা (সি-ক্যাটাগরি) এবং ২০ হাজার টাকা (ডি-ক্যাটাগরি)।

শফিউল আরো জানিয়েছেন, নারী উইংয়ের পক্ষ থেকে বোর্ডের কাছে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের সংখ্যা এবং তাদের বেতন ১০-২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। তিনি বলেন, ‘এটা সত্য যে এত কম বেতনে নারী ক্রিকেটারদের টিকে থাকা কঠিন কিন্তু নাটকীয় কোনো পরিবর্তনের আশা করছি না এবং আমরা ভিন্ন ভিন্ন উদ্যোগ নিয়ে এগিয়ে আশার চেষ্টা করছি। বর্তমানে যে অর্থ দেয়া হয় সেটা কম বলেই ম্যাচ ফি বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন তিনি, ‘এটা তো অস্বীকার করার উপায় নেই যে ওরা এখন যা পাচ্ছে সেটা খুবই নগণ্য। বর্তমান প্রেক্ষাপটে আমরা তাই ওদের ম্যাচ ফি বাড়ানোর প্রস্তাব করেছি। সেই অর্থটা গিয়ে দাঁড়াবে প্রায় ৩৪ হাজার টাকার মতো।

তিনি আরো জানিয়েছেন, কয়েকদিনের মধ্যেই এ বিষয়ে একটা সিদ্ধান্ত আসতে পারে। এক্ষেত্রে কেন্দ্রীয় চুক্তিতে থাকা মেয়ে ক্রিকেটারের সংখ্যা বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে তাদের বেতন ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করতেও বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App