প্রধানমন্ত্রীর পররাষ্ট্রনীতিতেই রোহিঙ্গারা ফিরে যাবে

আগের সংবাদ

জিয়ার মতো তার স্ত্রীও অপরাধী: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

সময়ে শেষ করতে বড় প্রকল্প দু ভাগে ভাগ করার সুপারিশ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২০ , ৭:১৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৬, ২০২০ , ৮:৫৬ অপরাহ্ণ

অনেক বড় প্রকল্প জমি অধিগ্রহণসহ নানান জটিলতায় সময় মত শেষ না হওয়ায় অধিক সময় নেয়ায় প্রকল্প মূল্য বৃদ্ধি পায়। সেজন্য এ ধরনের প্রকল্পগুলো দু ভাগে ভাগ করে বাস্বায়নের সুপারিশ করেছে জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (২৪ আগস্ট) কমিটির ৮ম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। কমিটি সভাপতি মো. আব্দুস শহীদ এর সভাপতিত্বে সংসদ ভবনে সভা অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থ বছরের চলমান প্রকল্পসমূহের ওপর আলোচনা করা হয়।

বড় প্রকল্পগুলোর জমি অধিগ্রহণে দীর্ঘ সময় ব্যয় হয়। ফলে প্রায়ই দেখা যায়, প্রকল্পগুলোর কাজ নির্দিষ্ট সময়ে শেষ করা সম্ভব হয় না। পরবর্তী সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে মেয়াদ বৃদ্ধির প্রয়োজন হয় এবং খরচও বৃদ্ধি পায়। প্রকল্পের খরচ যেন বৃদ্ধি না পায় সে লক্ষ্যে বড় একটি প্রকল্পকে দুটি ভাগে ভাগ করে ২টি প্রকল্প গ্রহণ করার সুপারিশ করা হয়। যেখানে প্রথম ভাগে থাকবে জমি অধিগ্রহণ, ভরাট ও বাউন্ডারি নির্মাণ। আর দ্বিতীয় ভাগে থাকবে প্রকল্পটির বাকি উন্নয়ন কাজ।

বৈঠকে জানান হয়, আমদানি রপ্তানির সঙ্গে বিএসটিআইর কার্যক্রমের সম্পর্ক রয়েছে। পায়রা বন্দরের কাছাকাছি বিএসটিআইর একটি প্রকল্প গ্রহণের জন্য বৈঠকে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

প্রাথমিক স্কুলে শিক্ষক পদ শূন্য থাকলে শিশুদের পড়ালেখায় ব্যাঘাত ঘটে। প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ সম্পন্ন করতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়, শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার মাঝে আরো শূন্য পদ তৈরি হয়। ফলে শূন্য পদ্ সমস্যা থেকেই যায়। এ অবস্থা দূরীকরণে প্যানেল ব্যবস্থা চালুর সুপারিশ করে কমিটি।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়