ঢাবি ছাত্রীকে ধর্ষণকারী মজনুর বিচার শুরু

আগের সংবাদ

দুদকের মামলায় স্বাস্থ্যের আবজাল কারাগারে

পরের সংবাদ

দল নিবন্ধন আইনের খসড়ায় অনুমোদন ইসির

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২০ , ৩:৪৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৬, ২০২০ , ৬:০৫ অপরাহ্ণ

সংশোধনসহ রাজনৈতিক দল নিবন্ধন আইনের খসড়ার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশোধনীগুলো সম্পন্ন হলে এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। বুধবার (২৬ আগস্ট) প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এটি অনুমোদন করা হয়।

এদিকে কমিশনার মাহবুব তালুকদার সভায় এই আইনের বিরোধিতা করে কমিশন সভায় নোট অফ ডিসেন্ট দিয়েছেন। এর আগে এ ব্যাপারে মতামত চাওয়া হয় নিবন্ধিত রাজনৈতিকগুলোর। ১৭টি নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠনসহ ৪১ প্রতিনিধির মতামত নেয়া হয়েছে।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, কমিশন আইনের সার্বিক দিক পর্যালোচনা করে কিছু সংযোজন-বিয়োজনের নির্দেশনাসহ এটি অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই সংযোজন-বিয়োজন সম্পন্ন করে কমিশনারদের কাছে উপস্থাপন করা হবে। বর্তমানে সংসদ নির্বাচনের পাশাপাশি স্থানীয় সরকার পরিষদ দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, আধুনিক দলের নিবন্ধনের বিষয়টি ৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ছিল না। এটি ২০০৮ সালে আরপিওতে যুক্ত হয়েছে। তখন আলাদা আইনের কথা উঠেছিল। কিন্তু সময়ের অভাবে তড়িঘড়ি করে এটিকে আরপিওতে যুক্ত করা হয়। বর্তমান কমিশন মনে করছে আইনের এই অংশটি আরপিও থেকে বের করে স্বতন্ত্র করা উচিত।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়