ভিয়েতনাম থেকে সিপিবিকে মেডিকেল সামগ্রী উপহার

আগের সংবাদ

সংশোধন হচ্ছে জাতীয় শিক্ষানীতি

পরের সংবাদ

একযুগ পেরিয়ে নাট্যদল বটতলা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২০ , ৮:২৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৬, ২০২০ , ৮:২৫ অপরাহ্ণ

এক যুগ পূর্ণ করে ১৩ বছরে পা দিলে দেশের অন্যতম নাট্যদল বটতলা। তবে করোনার কারণে সবাইকে নিয়ে যুগপূর্তি উদযাপনের সুযোগ নেই। তাতে কি? থেমে থাকবে যুগপূর্তির আয়োজন? একদম নয়। ‘সৃজনে, সংগ্রামে, সর্বপ্রাণে’ স্লোগানকে নিয়ে অনলাইনে যুগপূর্তি উদযাপনের আয়োজন করেছে দলটি। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নাট্যদল বটতলা জানিয়েছে, আজ রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত অনলাইন লাইভে যুগপূর্তি আয়োজন হবে। এতে যুক্ত হবেন বাংলাদেশ, ভারত এবং আমেরিকার সংস্কৃতিকর্মীরা। থাকবেন বটতলার শুভার্থীরা এবং বন্ধুরাও।

বটতলার যুগপূর্তির অনলাইন এ আয়োজনে গান, কথা, আড্ডার যুক্ত হবেন, বাংলাদেশ থেকে মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, সারা যাকের, ত্রপা মজুমদার, আহমেদ ইকবাল হায়দার, মলয় ভৌমিক, সানোয়ার আলম খান দুলু, রশীদ হারুন, স্বপন গুহ, রুমা মোদক, মেজবাহ কামাল, তানজিম উদ্দিন খান, শাহাদুজ্জামান, জ্যোতির্ময় বড়ুয়া, আনু মোহাম্মদ, রেহনুমা আহমেদ এবং ইমরান হাবিব রুমন।

ভারত থেকে যুক্ত হবেন অংশুমান ভৌমিক, অসিত বসু, শৈবাল বসু, সন্দীপ ভট্টাচার্য্য। আমেরিকা থেকে যুক্ত হবেন কাইউলানি লী। এছাড়াও গান পরিবেশন করবেন নবনীতা চৌধুরী, গৌরব, শারমিন ইতি, লায়েকা বশীর, ঈশান, সেউতি শাহগুফতা, হুমায়ুন আজম রেওয়াজ, কাজী শাসম তাথৈ এবং বিদিশা। ২০১৪ সালে বটতলা হারিয়েছে একনিষ্ঠ ক্রিয়েটিভ সদস্য নাসিরুদ্দিন নাদিমকে। তার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে প্রতি ২ বছর পর পর দলের সকলের মনোনয়নে বটতলারই একজন সৃজনশীল, একনিষ্ঠ কর্মীর হাতে তুলে দেয়া হয় এ স্মৃতি পদক।

গত ৬ বছরে বটতলার কর্মীদের মধ্য থেকে ৩জন এই পদক পেয়েছেন। ৪র্থ বারের মত এ বছর ‘নাসিরুদ্দিন নাদিম স্মৃতি বটতলা নাট্যকর্মী পদক ২০২০’ যিনি পেতে যাচ্ছেন, তার নামও ঘোষণা করা হবে আজকের লাইভ অনুষ্ঠানে। পদক ঘোষণা করবেন বটতলার সভাপতি অধ্যাপক শফি আহমেদ।

বিষয়-বৈচিত্র ও ভিন্নতর নাট্য উপস্থাপনায় এরই মধ্যে বটতলা জায়গা করে নিয়েছে সর্বস্তরের দর্শক-সমালোচকদের মননে। তেমনি নিজেদের প্রতিষ্ঠা করেছে দেশের বর্তমান মঞ্চনাটকের অন্যতম মেধাদীপ্ত-সক্রিয় নাট্যসংগঠন হিসেবে। খনা, দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া কিংবা ক্রাচের কর্নেল সহ দলটির প্রতিটি নাটকের বিষয়-ভাবনা এবং নান্দনিক উপস্থাপন দর্শকমনে রেখাপাত করে চলেছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়