×

সারাদেশ

রাস্তা সংস্কার হয়নি ১৮ বছর ধরে, দুর্ভোগে এলাকাবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২০, ০৬:৫৭ পিএম

রাস্তা সংস্কার হয়নি ১৮ বছর ধরে, দুর্ভোগে এলাকাবাসী

রাস্তা যেন পুকুর। ছবি: প্রতিনিধি

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার পোড়াকান্দুলিয়া ইউনিয়নের দুধনই বাজার থেকে রাউতি গ্রামের রেজিয়া মার্কেট পর্যন্ত রাস্তাটির বেহাল দশা! প্রায় তিন কিলোমিটার রাস্তার অবস্থা খুবই নাজুক। যেন দেখার কেউ নেই। গ্রীষ্মের তীব্র খরায় ধুলো-বালু আর বর্ষায় বৃষ্টি হলেই পুরো রাস্তা চলাচল অনুপযোগী হয়ে পড়ে।

এই অনুপযোগী রাস্তা দিয়ে প্রতিদিনই চলাচল করেন উপজেলার দুধনই, রাওতি, বহরভিটা, বেতগাছিয়া, কামালপুর, রাউতি মাইজপাড়া, কাশিনাথপুর পূর্বপাড়া, তারানগর, লাউগাছিয়াপাড়া গ্রামের কোমলমতি শিক্ষার্থীসহ কয়েক হাজার পথচারী। এছাড়াও ধোবাউড়া ও দুর্গাপুর দুটি উপজেলার সংযোগ রাস্তা এটি। চলাচলকারী পথচারীদের বর্ষা এবং শুকনো দুই মৌসুমেই চরম দুর্ভোগে পড়তে হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গত ১৮ বছরেও রাস্তাটির কোনো সংস্কার না করায় সদ্য বয়ে যাওয়া বানের পানির তীব্র স্রোতে দুই কিলোমিটার রাস্তার ৬ স্থানে ভেঙে গেছে। রাস্তার ভাঙন স্থানে এলাকাবাসীর উদ্যোগে নির্মিত হয় বাঁশের সাঁকো। বৃষ্টির কারণে পুরো রাস্তায় কাঁদা হয়ে যায়। রাউতি গ্রামের কয়েকজন অসুস্থ্ বৃদ্ধ মহিলা সেন্ডেল হাতে নিয়ে হেঁটে যাওয়ার সময় জনপ্রতিনিধিদের উপর চাপা ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তাদের সঙ্গে কথা বলে জানা যায়, রোদ হলে রাস্তায় ধুলাবালু হয়, আবার বৃষ্টি হলে রাস্তায় এতো কাঁদা হয়, যে চলাচলে একেবারেই অনুপযোগী হয়ে পড়ে।

লাউগাছিয়াপাড়ার মাওলানা ফজলুল হক নামের এক পথচারী বলেন, বেশ কয়েকটি গ্রামের মানুষের চলাচলের এক মাত্র রাস্তা এটি। প্রতিদিনই কয়েক হাজার মানুষ চলাচল করেন এই রাস্তা দিয়ে। একটু বৃষ্টি হলেই রাস্তায় কাঁদার সৃষ্টি হয়, আর এই কাঁদা মাড়িয়েই শিক্ষার্থীরা স্কুল-মাদ্রাসা ও কলেজে আসেন। তবে সবচেয়ে বেশি বিপদে পড়েন অসুস্থ ও প্রসূতি রোগীরা।

পোড়াকান্দুলিয়া ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ২০০২ সালে ওয়ার্ল্ড ভিশন দুধনই বাজার থেকে রেজিয়া মার্কেট পর্যন্ত কয়েক গ্রামের চলাচলের একমাত্র তিন কি.মি. এই রাস্তাটি নির্মাণ করে দেন। পরবর্তীতে কয়েকবার এলাকাবাসীর উদ্যোগে সংস্কার করা হয়।

এলাকাবাসী জানান, নির্বাচন আসলেই এলাকায় এসে চেয়ারম্যান মেম্বার সাহেবরা এই রাস্তা পূননির্মাণ করে দিবে বলে আশ্বাস দিয়ে যান কিন্তু নির্বাচিত হওয়ার পর আর খোঁজে পাওয়া যায় না।

এ নিয়ে পোড়াকান্দুলিয়া ইউপি চেয়ারম্যান স্বপন তালুকদারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করে পাওয়া যায় নি।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ডেভিড রানা চিসিম বলেন, ধোবাউড়া-হালুয়াঘাট আসনের সাংসদ জুয়েল আরেং এর নির্দেশনায় ইতোমধ্যে রাস্তাটিতে দুইটি সেতু বরাদ্ধ দেয়া হয়েছে। দুধনই বাজার থেকে রেজিয়া মার্কেট পর্যন্ত রাস্তাটি পাকা করণের জন্য সাংসদ জুয়েল আরেং এর মাধ্যমে প্রস্তাব পাঠিয়েছি। প্রস্তাব বাস্তবায়িত হলে খুব দ্রুত রাস্তাটি পাকাকরণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App