×

সারাদেশ

বঙ্গবন্ধুকে স্মরণ করে রাজাকার পরিচয় ঢাকতে চায় মুজাহিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২০, ০৯:২৩ পিএম

বঙ্গবন্ধুকে স্মরণ করে রাজাকার পরিচয় ঢাকতে চায় মুজাহিদ

ছবি: প্রতিনিধি

যশোরের চৌগাছার স্বাধীনতাবিরোধী পারিবারিক পরিচয়কে আড়াল করতেই ৭১’র রাজাকার মুজাহিদের পরিবার বঙ্গবন্ধুসহ আগস্টের সব শহীদদের স্মরণে ব্যানার বানিয়েছে বলেই দাবি করেছেন কড়ইতলা বাজার কমিটির সভাপতি ফারুক। শুধু তাই নয়, ১৫ই আগস্টের স্মরণে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ বাজিয়ে কাঙ্গালি ভোজেরও আয়োজন করেছে এই রাজাকার মুজাহিদসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

তাদের দাবিকেই সমর্থ করে চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান জানতে চাইলেন, কেনো এবং কী কারণে রাজাকার পরিবারের এই জাতীয় শোক দিবস পালনের আয়োজন? যে পরিবারটি ৭১’র স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে অদ্যবধি কোনো রকমেই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ভাল করেও নিজেদেরকে জড়াননি। ৭৫’র পর ২০২০ সালে এসে কেনোইবা তারা ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করছে? দ্বিতীয় প্রশ্ন করলেন, দীর্ঘ ৫১ বছর চৌগাছা আওয়ামী রাজনীতির এই একচ্ছত্র আধিপত্য বজায় রাখা নেতা, বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান।

বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান ৭১’র সেই ইতিহাস বলতে গিয়ে বলেন, এম আহমদ আলী ও তার পুরো পরিবার ছিল স্বাধীনতা বিরোধী মুসলিম লীগ পরিবার। স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তাই তার ছেলে মুজাহিদ আলী রাজাকারের প্রশিক্ষণ নিয়ে স্বাধীনতা বিরোধী ভূমিকায় মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অস্ত্র হাতে ঝাপিয়ে পড়েন। তার অন্যান্য ছেলেরাও বাপের দেখানো পথেই ছিলেন। দেশ স্বাধীন হলে রাজাকার মুজাহিদের ভাই শওকত আলী এবং মুজাহিদ আমার বাড়িতে এসেছিল। শওকত আমাকে বললো, যুদ্ধের সময় মুজাহিদ ভাল করেছে। ওকে একটু দেখে রাখবেন। এসএম হাবিব বলেন, এখন শুনছি, এই শওকত নাকি যুদ্ধের সময় পাক বাহিনীর কাছ থেকে অস্ত্র কেড়ে নিয়েছিল এবং স্বাধীনতার পক্ষে ছিল বলে কে বা কারা মনগড়া লিখা লিখেছে।

আহমদ আলী বা তার পরিবারের কেউ যদি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকতো তাহলে কি আমি জানতাম না? আর তারা যদি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিই হবে তাহলে মুজাহিদ কেনো রাজাকার ছিল? রাজাকার মুজাহিদদের ১৫ আগস্ট পালনে আপনি দাওয়াত পেয়েছেন কিনা জানতে চাইলে এসএম হাবিব বলেন “না”। আর দাওয়াত পেলেও যেতাম না। হাবিব বলেন, বেশি নোংরামি করা ভাল না। ওই স্বাধীনতাবিরোধী পরিবার যা শুরু করেছে তার পরিণতি ভাল হবেনা।

উল্লেখ্য সম্প্রতি উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ৮ নং তালিকাভ’ক্ত রাজাকার মুজাহিদ আলীর বাপের নামে (পিস কমিটির সদস্য আহমদ আলী) একটি বাজার, রাস্তা ও একটি যাত্রী ছাউনির নামকরণ নিয়ে উপজেলা সদরে মানববন্ধন করেছে স্থানীয় বাসিন্দারা। সেই মানববন্ধনের পরে স্বাধীনতা বিরোধী পারিবারিক পরিচয় আড়াল করতে এবং স্বাধীনতা বিরোধী আহমদ আলীর নামে বাজার, রাস্তা ও যাত্রী ছাউনির নামকরণ বজায় রাখতে নতুন কৌশলের আশ্রয় গ্রহণ করেও রাজাকার মুজাহিদেও পরিবার। ২৩ আগস্ট রাতে রাজাকার মুজাহিদের পরিবারের পক্ষ থেকে ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সব সদস্য যারা সেদিন শহীদ হয়েছিলেন এবং ২১ আগস্টে সকল শহীদের স্মরণে দুটি ব্যানার কড়ইতলা বাজারে ঝুলানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App