×

শিক্ষা

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২০, ০৫:৩৮ পিএম

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

ছবি: প্রতিনিধি

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

পাপিয়া পপি

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

নাহিদা রহমান

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

সাদিকুর রহমান সোহান

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

তানিয়া আফরোজ তমা

কেমন উপাচার্য চান ইবি শিক্ষার্থীরা?

শেখ রাইয়ান উদ্দীন

স্বাধীনতাত্তোর দেশের প্রথম প্রতিষ্ঠিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। ১৯৭৯ সালের ২২ নভেম্বর ইসলামী ও আধুনিক বিজ্ঞানমনস্ক শিক্ষা প্রচার-প্রসারের উদ্দীপ্ত শপথ নিয়ে কালের অবিচল সাক্ষী হয়ে হাঁটিহাঁটি পা পা করে আজ ভরা যৌবনে পদার্পণ করেছে এ বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ১২ জন উপাচার্য এ প্রতিষ্ঠানটির দায়িত্বভার গ্রহণ করেছেন।

২০১৬ সালের ২১ আগস্ট থেকে গত চার বছরে এ গুরুদায়িত্ব পালন করেছেন উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী। তার মেয়াদ শেষ হওয়ায় ২১ আগস্ট থেকে উপাচার্য শূন্য হয়ে আছে বিশ্ববিদ্যালয়টি। ১৩তম উপাচার্যের পদ পেতে ইতোমধ্যে ডজন খানেক শিক্ষক জোর তদবির চালিয়ে যাচ্ছেন। ইবি ছাড়াও বাইরের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও এ প্রতিযোগিতায় রয়েছেন। কিন্তু কে হচ্ছেন ইবির ১৩তম উপাচার্য? যা শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বমহলের মাঝে আলোচনার মূল কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে সচেতন শিক্ষার্থীরা বিষয়টি নিয়ে একটু ভাবছেন।

শিক্ষা-গবেষণায় ইবিকে অনন্য উচ্চতায় পৌঁছাবেন, ইবিকে আন্তর্জাতিকীকরণে এগিয়ে নিয়ে যাবেন, যিনি ব্যক্তিগতভাবে স্বচ্ছ, সাহসী ও নির্লোভী হবেন এবং সর্বপরি ইবিকে গণতান্ত্রিক ক্যাম্পাস, দখলদারিত্ব মুক্ত হল, ছাত্রদের অধিকার নিশ্চিতকরণ, শিক্ষক নিয়োগ বাণিজ্য বন্ধকরণ, লেজুড়বৃত্তি রাজনীতিতে বিশ্বাসী হবেন না এবং দুর্নীতিকে বিশ্ববিদ্যালয় থেকে সমূলে উৎপাটন করবেন এমন যোগ্য উপাচার্য চান তারা।

শিক্ষার্থীদের ভাবনায় ইবি উপাচার্য কেমন হবেন এ আয়োজনে ভোরের কাগজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৮ অনুষদের ৮ জন সচেতন শিক্ষার্থী। চলুন তাদের ভাবনাগুলো জেনে নেয়।

[caption id="attachment_239085" align="alignleft" width="445"] পাপিয়া পপি[/caption]

পাপিয়া পপি, কলা অনুষদ

উপাচার্য হলেন একটি বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তার অভিভাবক। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার মানোন্নয়নে সকল প্রকার চেষ্টা চালাবেন। প্রতি বছর সর্বোচ্চসংখ্যক আন্তর্জাতিক মানের সেমিনার-সিম্পোজিয়ামের আয়োজন করবেন। শিক্ষা ও গবেষণায় পিছিয়ে থাকা শিক্ষকদের তদারকি করবেন।

আবুজার গিফারী, আইন অনুষদ

একজন সৎ ও কর্মচঞ্চল উপাচার্য চাই যিনি গণতান্ত্রিক ক্যাম্পাস, দখলদারিত্ব মুক্ত হল, ছাত্রদের অধিকার নিশ্চিতকরণ, পরমতসহিষ্ণুতা, গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব এবং শিক্ষক নিয়োগ বাণিজ্য বন্ধ করে মেধার ভিত্তিতে গবেষক শিক্ষক নিয়োগ দিবেন। তিনি দলদাস বা লেজুড়বৃত্তি রাজনীতিতে বিশ্বাসী হবেন না। দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স থাকবেন। শক্ত হাতে দুর্নীতি দমন করবেন।

[caption id="attachment_239087" align="alignleft" width="400"] নাহিদা রহমান[/caption]

নাহিদা রহমান, বিজ্ঞান অনুষদ

একজন উপাচার্যের ব্যক্তিত্ব অনেক বড় ব্যাপার। এমন শক্তিশালী ব্যক্তিত্বের অধিকারী কেউ যদি উপাচার্যের দায়িত্ব নেন তাহলে তিনি পজিটিভ-নেগেটিভ সর্বাবস্থায় সবকিছুর বিচার-বিশ্লেষণ করে ক্যাম্পাসকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আমরা এমন উপাচার্য চাই যিনি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের বিশ্ববিদ্যালয়কে কানেক্ট করবেন এবং আমরা আন্তর্জাতিকীকরণের পথে এগিয়ে যাবো।

হাসানুল বান্না অলি, ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ

একজন উপাচার্য বলতে যিনি দেশের প্রথম শ্রেণির নাগরিকদের অভিভাবক ও একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ। যার প্রেক্ষিতে যিনি সৎ, দক্ষ ও দেশপ্রেমিক হয়ে ইবিকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম কাতারে নিয়ে যেতে পারবেন। বিশেষ করে ইবি যে লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে তা বাস্তবায়নই হবে ১৩ তম উপাচার্যের প্রধান কাজ।

[caption id="attachment_239091" align="alignleft" width="421"] তানিয়া আফরোজ তমা[/caption]

তানিয়া আফরোজ তমা, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে  উপাচার্যের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। তবে তাঁর একাডেমিক উৎকর্ষতা থাকতে হবে। তিনি একজন দক্ষ ব্যবস্থাপক হবেন, ব্যক্তিগতভাবে স্বচ্ছ,সাহসী ও নির্লোভী হবেন। যিনি তাঁর বিশ্ববিদ্যালয়কে সবসময় নতুন গন্তব্যে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন। আমরা এমন একজন উপাচার্য  চাই, যিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, শিক্ষার্থী বান্ধব,আন্তর্জাতিকভাবে পরিচিত বাংলাদেশী সত্তা হবেন। সর্বোর্পরি ইবির সার্বিক উন্নয়নই হবে তার লক্ষ্য।

ফারজানা ইসলাম মাহি, ব্যবসায় প্রশাসন অনুষদ

এ মুহূর্তে আমরা যে অবস্থা পার করছি তাতে ইবির শিক্ষার পরিবেশ উন্নতির জন্য একজন যোগ্যতাসম্পন্ন উপাচার্য দরকার। অবশ্যই শিক্ষার দিক থেকে তাকে অনেকটা চিন্তাশীল এবং বিচক্ষণ হতে হবে। কেননা আমাদের যে ক্যাম্পাসে সেশনজট অনেকটা কম, সেখানে করোনা মহামারির বদৌলতে নতুন করে পূর্বাবস্থায় ফিরে আসা চালেঞ্জের ব্যাপার। এই মুহূর্তে রাজনৈতিক গুরু নয়, বরং সঠিক সিদ্ধান্ত গ্রহণকারী সময়ের একজন শক্ত, সামর্থ্য অভিভাবক দরকার।

[caption id="attachment_239089" align="alignleft" width="401"] সাদিকুর রহমান সোহান[/caption]

সাদিকুর রহমান সোহান, সামাজিক বিজ্ঞান অনুষদ

আমরা শিক্ষার্থীবান্ধব এমন একজন উপাচার্য চাই। যিনি হবেন সৎ, অভিজ্ঞ এবং দূরদর্শী। যার দক্ষ নেতৃত্বে ইসলামী বিশ্ববিদ্যালয় হবে অনিয়ম, দুর্নীতি ও মাদকমুক্ত এবং সব বিশ্ববিদ্যালয়ের জন্য রোল মডেল।

শেখ রাইয়ান উদ্দীন, জীববিজ্ঞান অনুষদ

আমরা এমন একজন উপাচার্য  আশা করি, যিনি ব্যক্তিগতভাবে সৎ হবেন। তাঁর চারিত্রিক এবং নৈতিক বৈশিষ্ট্য বিশ্ববিদ্যালয় পরিবারের নিকট অনুসরণীয়, অনুকরণীয় হবে। যেকোনো প্রতিকূল পরিস্থিতিকে তিনি তাঁর দূরদর্শিতা, বিচক্ষণতা আর সততা দিয়ে মোকাবিলা করে আমাদের ইবিকে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের কাতারে উত্তীর্ণ করবেন। শিল্প-সাহিত্যের উন্মুক্ত চর্চায় অনুপ্রেরণাদানকারী এমন একজন  শিক্ষককে আমরা চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App