×

জাতীয়

আগস্টেই শঙ্কা, আশঙ্কা, শূন্যতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২০, ০৭:৫৩ পিএম

আগস্টেই শঙ্কা, আশঙ্কা, শূন্যতা

শোক, শঙ্কা, আশঙ্কা, শূন্যতার মাস

আগস্টেই শঙ্কা, আশঙ্কা, শূন্যতা

শিল্পীর চোখে হিরোশিমায় বোমা

প্রতীক্ষার সময় নাকি দীর্ঘ হয়। প্রতিটি মুহূর্তকে এক একটি বছর মনে হয়। আগস্টে স্বজন হারানোর দিনগুলো আমাদের ব্যথিত করে তোলে। তাইতো এটি ‘শোকাবহ মাস’ও বটে। শোকাবহ এই মাসের কিছু ঐতিহাসিক ঘটনা যা সব মানুষের মনেই দাগ কেটে যায়।

বিপ্লবী ক্ষুদিরামের কথা আমরা নিশ্চয়ই বিস্মৃত হইনি। একজন ভারতীয় বাঙালি তিনি। যিনি ভারতে ব্রিটিশ শাসনের বিরোধিতা করেছিলেন। ১৯০৮ সালের ১১ আগস্ট মাত্র ১৮ বছর বয়সে তাঁকে ফাঁসি দেয়া হয়। পরবর্তীতে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী ক্ষদিরাম বসুর সম্মানে রচিত হয় বাংলা দেশাত্মবোধক গান ‘একবার বিদায় দে মা ঘুরে আসি’। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষদিরাম বসুকে এখনো বিশেষ সম্মানের সঙ্গে স্মরণ করা হয়।

বিশ্বকবি, উপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক রবীন্দ্রনাথ ঠাকুর প্রয়াত হন ১৯৪১ সালের ৭ আগস্ট।

মানব ইতিহাসে বর্বরোচিত সেই হামলা যেটি ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় আঘাত হেনেছিল। সেদিন মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের প্রথম পরমাণু বোমা নিক্ষেপ করলে জাপানে ভয়াবহ ধ্বংসলীলা সাধিত হয়। এতোদিন পরেও সেই নিক্ষেপিত বোমার ধ্বংসাত্বক রূপ বহন করে চলেছে জাপান। এখনো দেশটিতে বিকলাঙ্গ শিশুর জন্ম হচ্ছে।

বাংলাদেশের জাতীয় কবি, উপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক কাজী নজরুল ইসলাম ১৯৭৬ সালের ২৯ আগস্ট মারা যান।

বাংলাদেশে শ্রাবণ এবং আগস্ট যেন জড়াজড়ি করে থাকা দুটি মাস। আগস্টেই শ্রাবণের বারিধারায় প্লাবিত হয় বাংলার বুক। আকাশ থেকে অশ্রু হয়ে মেঘ যেন অঝোরে ঝরতে থাকে আগস্ট তথা শ্রাবণে। ধর্মনিরপেক্ষ বাংলাদেশে পাকিস্তানি ভাবধারায় ইসলামী প্রজাতন্ত্র কায়েম করতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে নৃশংসভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধুসহ ১৮ জনকে। সেই শোকগাঁথা নিয়ে রচিত হয় ‘সেদিন আকাশে শ্রাবণের মেঘ ছিল, ছিল না চাঁদ...।’

[caption id="attachment_235022" align="aligncenter" width="726"] ৪৫ বছর আগে আগস্টেই ঘাতকের নির্মম বুলেটে সপরিবারে প্রাণ হারান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান[/caption]

বঙ্গবন্ধুকে সুপরিকল্পিত হত্যাকাণ্ডের পর ঘাতকরা বরাবরই আগস্টকেই টার্গেট করে আসছে তাদের অপকর্ম হাসিলের মোক্ষম সময় হিসেবে। সেই পরিকল্পনারই অংশ হিসেবে দেড় দশক আগে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের ‘সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশ’ এ ঘটেছিল ইতিহাসের নারকীয় সন্ত্রাসী গ্রেনেড হামলা

এ কথা আজ সুস্পষ্ঠ প্রমাণিত যে, আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতেই বিএনপি-জামায়াত তথা চারদলীয় জোট সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ওই নৃশংস গ্রেনেড হামলা চালিয়েছিল। ওই ঘটনায় তৎকালিন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষস্থানীয় কয়েকজন নেতা অল্পের জন্য প্রাণে বেঁচে যান।

তবে, মহিলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক বেগম আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন বিভিন্ন পর্যায়ের ৪শ নেতাকর্মি। আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি। প্রয়াত সাবেক সফল মেয়র মো. হানিফ স্প্রিন্টারের যন্ত্রণায় কাতর হয়ে পৃথিবী ছেড়ে চলে গেছেন।

[caption id="attachment_238941" align="aligncenter" width="1200"] শিল্পীর চোখে হিরোশিমায় বোমা[/caption]

২০০৫ সালের ১৭ আগস্ট জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নামের জঙ্গি সংগঠন পরিকল্পিতভাবে দেশের ৬৩ জেলায় একই সময়ে বোমা হামলা চালিয়ে নিজেদের শক্তিমত্তার জানান দেয়। একমাত্র মুন্সীগঞ্জছাড়া দেশের সব জেলার প্রায় ৫০০ পয়েন্টে চালানো ওই সিরিজ বোমা হামলায় দু’জন নিহত ও অন্তত ১০৪ জন আহত হয়।

২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রনির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক, চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন।

বাংলাদেশের চলচ্চিত্রের রাজাখ্যাত নায়করাজ রাজ্জাক মারা যান ২০১৭ সালের ২১ আগস্ট সন্ধ্যায়। ২৩ আগস্ট তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়।

নাট্যকার, নাট্যনির্দেশক, অভিনেতা আবদুল্লাহ আল মামুন ২০০৮ সালের ২১ আগস্ট ৬৫ বছর বয়সে ঢাকার বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মিয়ানমারের রাখাইনে নিপীড়নের শিকার হয়ে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশে আসা শুরু করে। চার দফায় ১১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী হয়ে বাংলাদেশে দীর্ঘদিন ধরে অবস্থান করছে।

কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনা স্মরণে পবিত্র আশুরা (১০ মহররম) এবার বাংলাদেশে পালিত হবে ৩০ আগস্ট

চলতি আগস্টে করোনার উর্ধ্বমুখিতার পাশাপাশি দ্বিতীয় দফা বন্যা ও নদীভাঙন শুরু হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। দুর্দশা-দুর্ভোগের যেন শেষ নেই। শুধু মানুষই নয়, প্রকৃতিও কখনো কখনো রুদ্রমূর্তি ধারণ করে এই আগস্টে। ধ্বংসাত্মক খেলায় মেতে ওঠে।

লেখক: সাংবাদিক

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App