×

জাতীয়

অনলাইন শিক্ষা কার্যক্রম স্থগিত ও বেতন মওকুফের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২০, ০৮:১৬ পিএম

অনলাইন শিক্ষা কার্যক্রম স্থগিত ও বেতন মওকুফের দাবি

ছবি: ভোরের কাগজ

প্রস্তুতিবিহীন অনলাইন শিক্ষা কার্যক্রম স্থগিত ও শিক্ষা প্রতিষ্ঠানে করোনাকালীন সময়ে বেতন-ফি মওকুফের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। সোমবার (২৪ আগস্ট) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন আয়োজিত এক মানববন্ধনে বক্তরা এ দাবি জানান।

ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি দীপক শীলের সভাপতিত্বে ও সহকারী সাধারণ সম্পাদক কফিল উদ্দিন মোহাম্মদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায়, ঢাকা মহানগর সংসদের সভাপতি জহর লাল রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক রাগীব নাঈম, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তামজীদ হায়দার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা ব্যবস্থায় নতুন করে বৈষম্য তৈরি করা হচ্ছে এবং জোরপূর্বক বেতন ফি আদায়ের সুযোগ তৈরি করা হচ্ছে। করোনার এই মহামারিতে যখন সারাদেশে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়ছে, তখন এই সংকট মোকাবিলায় আর্থিক সহায়তা প্রদান না করে অনলাইন ক্লাসের নামে বেতন ফি পরিশোধের জন্য অভিভাবকদের উপর বাড়তি চাপ সৃষ্টি করছে সরকার। যদিও বড় বড় বুলি আওড়িয়ে অনলাইন ক্লাসকে স্বীকৃতি দেয়া হচ্ছে। এই ব্যবস্থার সঙ্গে মানিয়ে নেয়ার কথা বলা হচ্ছে। কিন্তু তা বাস্তবায়নে কোনো ধরনের ন্যূনতম প্রস্তুতি শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেই।

অর্থনীতিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থী, যাদের অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য আধুনিক প্রযুক্তি স্মার্ট ডিভাইস নেই, সব জায়গায় ইন্টারনেট সুবিধা নেই, সুবিধা থাকলেও ইন্টারনেটের খরচ বহন করার সামর্থ্য অনেক পরিবারের নেই। অনলাইন কার্যক্রমে শিক্ষা কাঠামো, সিলেবাস, পরীক্ষা পদ্ধতি কীভাবে চলবে তার কোনো সুনির্দিষ্ট রূপরেখা নেই। এই অবস্থায় শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের অংশগ্রহণের জন্য চাপ প্রয়োগ করা প্রহসনের নামান্তর। এছাড়াও এই পদ্ধতি ‘টাকা যার শিক্ষা তার’ নীতির বাস্ত বায়নের আরেকটি উপায় মাত্র।

মানববন্ধন সমাবেশে বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অবিলম্বে সব শিক্ষা প্রতিষ্ঠানে করোনাকালীন সময়ের বেতন ফি মওকুফ করতে হবে। অনলাইন ক্লাসের জন্য পর্যাপ্ত আয়োজন, প্রস্তুতি ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। শিক্ষা খাতের জন্য বিকল্প বাজেট প্রণয়ন করে সব শিক্ষার্থীর অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ অথবা রাষ্ট্রীয়ভাবে তা পরিশোধের উদ্যোগ গ্রহণ করতে হবে। অন্যথায়, ছাত্র সমাজকে নিয়ে দাবি আদায়ের লক্ষে সামনের দিনে ছাত্র ইউনিয়ন শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও করতে বাধ্য হবে।

মানববন্ধন সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সহ-সভাপতি জয় রায়, ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি তাহসীন মল্লিক, ঢাকা মহানগর সংসদের কোষাধ্যক্ষ বিল্লাল হোসেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের শিক্ষা ও গবেষণা সম্পাদক নাজিফা জান্নাত প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App