×

সারাদেশ

৬০ লাখ টাকার অনিয়মে বরখাস্ত প্রধান শিক্ষক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২০, ০৫:০৪ পিএম

৬০ লাখ টাকার অনিয়মে বরখাস্ত প্রধান শিক্ষক

প্রধান শিক্ষক দেবেন্দ্র চন্দ্র।

৬০ লাখ টাকার অনিয়মে বরখাস্ত প্রধান শিক্ষক

ছবি: জাকির হোসেন হাজারী

চরগোয়ালী খন্দকার নাজির আহম্মেদ বহুমুখী উচ্চ বিদ্যালয়

কুমিল্লার দাউদকান্দি উপজেলার চরগোয়ালী খন্দকার নাজির আহম্মেদ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক দেবেন্দ্র চন্দ্র বৈষ্ণব কে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিদ্যালয়ের সভাপতির স্বাক্ষর জালিয়াতি করে অর্থ আত্মসাতসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে তাকে বরখাস্ত করা হয়। শনিবার (২২ আগস্ট) বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি মুশফিকুর রহমান জানান, দেবেন্দ্র চন্দ্র বৈষ্ণব এর বিরুদ্ধে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিকে অসহযোগিতা, স্বেচ্ছাচারিতা, স্বাক্ষর জাল, বিদ্যালয়ের প্রায় ৬০ লাখ টাকার অনিয়ম করায় বিধি মোতাবেক নিয়মিত সভা না করাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। আমার স্বাক্ষর জালিয়াতি করে ২০২০ সালের বৈশাখী ভাতা এবং মার্চ, এপ্রিল ও মে মাসের সরকারি বেতন উত্তোলন করেন প্রধান শিক্ষক।

২০১৯ সালের জেএসসি পরীক্ষায় জুরানপুর করিমুন্নেছা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থীকে নকল দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন। তিনি (প্রধান শিক্ষক) তাঁর মেয়েকে দাউদকান্দি আদর্শ (পাইলট) উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত থাকার পরও ক্ষমতার অপব্যবহার করে চরগোয়ালী খন্দকার নাজির আহমেদ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে একই শ্রেনিতে ভর্তি দেখিয়ে সরকারি উপবৃত্তির টাকা গ্রহণেরও অভিযোগ রয়েছে। বিদ্যালয়ের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো ধরনেরর আর্থিক লেনদেন না থাকলেও দেবেন্দ্র চন্দ্র বৈষ্ণব বিদ্যালয়ের ভাউচারে শিক্ষা মন্ত্রণালয় বাবদ ১ লাখ ২০ হাজার টাকার হিসাব সংযুক্তি দেখিয়েছেন।

[caption id="attachment_238730" align="aligncenter" width="700"] ছবি: জাকির হোসেন হাজারী[/caption]

শনিবার (২২আগষ্ট) পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী বিদ্যালয় পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যরা উপস্থিত হলেও প্রধান শিক্ষক দেবেন্দ্র চন্দ্র বৈষ্ণব উপস্থিত হননি। পরে সভায় সর্বসম্মতির ভিত্তিতে ওই প্রধান শিক্ষককে বরখাস্ত করা হয়।

প্রধান শিক্ষক দেবেন্দ্র চন্দ্র বৈষ্ণব বলেন, আমার বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পূণ মিথ্যা ও বানোয়াট। ২০১১ সাল থেকে সুনামের সঙ্গে আমি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছি। বর্তমান কমিটির সভাপতির পরিবারের সঙ্গে বিদ্যালয়ে জমি সংক্রান্ত বিষয়ে একাধিক মামলা চলছে বলেই আমার নামে মিথ্যা অভিযোগ তুলেছে। আমি বরখাস্তের কোনো চিঠি পাইনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম জাহাঙ্গীর আলম জানান, চরগোয়ালী স্কুলের সভাপতি এবং প্রধান শিক্ষকের মধ্যে দীর্ঘদিন মনোমালিন্য চলছে। তবে বরখাস্তের বিষয়টি আমি অবগত না। ম্যানেজিং কমিটি বরখাস্ত করতে পারে, তবে কেন বরখাস্ত করা হবেনা এই মর্মে কারণ দর্শানো নোটিশ দিয়েছে কিনা আমি অবগত না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App