×

আন্তর্জাতিক

জঙ্গিদের ‘ডার্ক ওয়েব’ গোয়েন্দাদের মাথাব্যথার কারণ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২০, ০৪:৩০ পিএম

জঙ্গিদের ‘ডার্ক ওয়েব’ গোয়েন্দাদের মাথাব্যথার কারণ!

প্রতীকী ছবি

কোমর ভাঙা সংগঠনকে দাঁড় করাতে ‘বিশ্বস্ত কর্মী’ প্রয়োজন। তার জন্য দরকার সংগঠনের ‘ভাবাদর্শ’ প্রচার, ক্যাডার নিয়োগ এবং নিজেদের মধ্যে যোগাযোগ রাখা। গোয়েন্দাদের নেক নজর এড়িয়ে এই কাজটাই এখন শুরু করেছে নিও জেএমবি জঙ্গিরা। আর এই কাজে তাদের নয়া হাতিয়ার... ‘ডার্ক ওয়েব’। অনলাইন নজরদারি বা আড়ি পাতা এখানে সম্ভব নয়। পাশাপাশি এখানে চলে বেআইনি এবং সন্ত্রাসবাদী দুনিয়ার বিপুল কর্মকাণ্ড।

দুনিয়ার সব জঙ্গিগোষ্ঠী এখন অনলাইন মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাদের কার্যক্রম ধরতে পারছে না গোয়েন্দাদের কোন টিম। তারা এমন ওয়েব ব্যবহার করছে যা গোয়েন্দাদের নলাইন নজরদারি বা আড়ি পাতা এখানে সম্ভব নয়। তাই জঙ্গিগোষ্ঠীরা এখানে চালায় বেআইনি এবং সন্ত্রাসবাদী দুনিয়ার বিপুল কর্মকাণ্ড। তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ইন্টারনেটের তিনটি অংশ রয়েছে। সেগুলি হল, সারফেস ওয়েব, ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েব। প্রথম দু’টি অংশে নজরদারি এবং আড়ি পাতা সহজ হলেও, ডার্ক ওয়েবে ব্যবহারকারীর নির্দিষ্ট পাসওয়ার্ড ছাড়া কোনওভাবেই ঢোকা সম্ভব নয়। আর সেই কারণে জঙ্গিরা এই ডার্ক ওয়েবকে লুফে নিয়েছে। ফলে স্বাভাবিকভাবেই বিষয়টি গোয়েন্দাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

গোয়েন্দারা বলছে, জঙ্গিরা একের পর এক ঘাঁটি পাল্টে এপারে ঘাপটি মেরে থাকা নিও জেএমবির প্রধান সালাউদ্দিন সালেহান এবং তার শাগরেদরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ওই দু’টি ডার্ক ওয়েব ব্যবহার করছে। গত ২৮ মে মুর্শিদাবাদের ধুলিয়ান থেকে কলকাতা পুলিসের এসটিএফ গ্রেপ্তার করে আব্দুল করিম ওরফে বড় করিমকে। সালেহানের সেকেন্ড ইন কমান্ড বড় করিমের মোবাইল ঘেঁটেও ওই দুই ডার্ক ওয়েবের অস্তিত্ব জানতে পেরেছেন গোয়েন্দারা। এমনকী কর্ণাটক, কেরল, অসম ও ঝাড়খণ্ড থেকে সম্প্রতি জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান, ছোট করিম সহ নিও জেএমবির যে সমস্ত জঙ্গিকে পাকড়াও করা হয়েছে, তারা প্রত্যেকেই ওই ডার্ক ওয়েব সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল। আইএস এবং আল কায়েদার জঙ্গিরাও এই দু’টি ডার্ক ওয়েবই ব্যবহার করে। আর সেটাই ভারতের কেন্দ্রীয় সংস্থা গোয়েন্দাদের কাছে বড় চিন্তার কারণ হয়ে উঠেছে।

গোয়েন্দা সংস্থাগুলির সাইবার বিশেষজ্ঞরা বলছেন, ‘দি ওনিয়ন রাউটার’ (টর) ব্যবহার করছে জঙ্গিরা। সাধারণ ওয়েবসাইটে ‘ডট কম’ বা ‘ডট ওআরজি’ দিয়ে ওয়েব অ্যাড্রেস শেষ হলেও, ‘টর’ ব্যবহারকারীদের থাকে ডট ওনিয়ন। গোয়েন্দারা বলছেন, ‘টর’ ব্যবহারকারীর যাবতীয় তথ্য সুরক্ষিত থাকে। ইদানীং ফেসবুক মেসেঞ্জার জঙ্গিরা ব্যবহার করছে ‘টর’-এর সাহায্যে।ওই সূত্রটি বলছে, গত ১৬ জুলাই বাংলাদেশের রাজধানী ঢাকার সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার হয়েছে একদা হুগলির ধনেখালির বাসিন্দা প্রজ্ঞা দেবনাথ ওরফে আয়েশা জন্নত ওরফে মোহনা ওরফে জান্নাতুন তাসনিম নামে নিও জেএমবির এক মহিলা জঙ্গিকে।

তাকে জেরা করে জানা গিয়েছে, এপারের সালাউদ্দিন সহ বাকিদের সঙ্গে যোগাযোগ এবং বাংলাদেশে যুবক-যুবতীদের মগজ ধোলাই এবং নিয়োগের ক্ষেত্রে ‘টর’ই ছিল তার ভরসা। গোয়েন্দারা বলছেন, নিও জেএমবি জঙ্গিদের অনেকেই ফেসবুকে ‘টর’-এর সাহায্যে অ্যাকাউন্ট খুলেছে। কিন্তু কীভাবে? তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন http://facebookcorewwwi.onion-এর সাহায্যে অ্যাকাউন্ট খুলছে জঙ্গিরা। এ রাজ্যের মালদহ, মুর্শিদাবাদ, কোচবিহার, দুই দিনাজপুরের বিভিন্ন প্রান্তে গা-ঢাকা দিয়ে থাকা নিও জেএমবি জঙ্গিরা এভাবেই অ্যাকাউন্ট খুলে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছে। এতে নজরদারি চালাতে গিয়ে দেখা যাচ্ছে, সার্ভার অনুযায়ী, অ্যাকাউন্টটি ব্যবহার করা হচ্ছে আমেরিকা থেকে। ফলে কোথা থেকে অ্যাকাউন্টটি পরিচালিত হচ্ছে, তা জানা যাচ্ছে না। আর সেটাই চিন্তা বাড়িয়েছে গোয়েন্দাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App