×

খেলা

স্পেনের জাতীয় দলে ডাক পেলেন ফাতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ০৭:২৭ পিএম

স্পেনের জাতীয় দলে ডাক পেলেন ফাতি

ফাতি

করোনার ক্রান্তিকাল কাটিয়ে ক্লাব ফুটবলের পর এবার ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলও। তারই ধারাবাহিকতায় ৩ সেপ্টেম্বর স্টুটগার্টে উয়েফা নেশন্স লিগের ম্যাচে জামার্নির মুখোমুখি হবে স্পেন। তার তিনদিন পর মাদ্রিদে ইউক্রেনকে আতিথ্য দেবে লা ফিউরিয়া রোজারা। আর সেজন্যই দল গুছিয়েছে কোচ লুইস এনরিকে।

উয়েফা নেশন্স লিগের ম্যাচের জন্য ২৪ সদস্যের দল ঘোষণা করেন স্পেন কোচ লুইস এনরিকে। আনসু ফাতিসহ যেখানে নতুন মুখ রাখা হয়েছে ৫টি। আগামী মৌসুমে ম্যানসিটির নয়া রিক্রুট ফেরান তোরেসও রয়েছেন এ তালিকায়।

ঘরোয়া লিগে বার্সেলোনার সর্বকনিষ্ঠ গোলদাতা ১৭ বছরের ফাতি এতদিন স্পেনের অনূর্ধ্ব-২১ দলের সদস্য ছিলেন। কিন্তু বার্সেলোনার জার্সি গায়ে তার সাম্প্রতিক উত্থান দেখে আর চুপ থাকতে পারলেন না স্পেন কোচ তথা বার্সেলোনার সাবেক প্রধান কোচ লুইস এনরিকে। উল্লেখ্য, ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবেও রেকর্ড গড়েন বার্সেলোনার ফাতি।

চলতি মাসেই ভ্যালেন্সিয়া থেকে ২৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানসিটিতে যোগ দেয়া ফেরান তোরেসও স্কোয়াডে ফাতির সঙ্গী হলেন। আসন্ন মৌসুমে সিটির জার্সিতে তার ক্লাব সতীর্থ এরিক গার্সিয়াকেও ডেকে পাঠিয়েছেন এনরিকে। এছাড়া রিয়াল সোসিয়েদাদ মিডফিল্ডার মিকেল মেরিনো, রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড অস্কার রদ্রিগেজ এবং অ্যাতলেটিক বিলবাও গোলরক্ষক ইউনাই সিমোনকে নতুন মুখ হিসেবে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছেন স্পেন কোচ। উল্লেখযোগ্যভাবে অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে নেশন্স লিগের ম্যাচের জন্য জাতীয় দলে ডাক পাননি কোনো তারকা।

সল নিগুয়েজ, কোকে, আলভারো মোরাতা এবং মার্কোস লরেন্তের কাউকেই ২৪ জনের স্কোয়াডে রাখেননি এনরিকে। এছাড়া দলে রাখা হয়নি জেরার্ড পিকেকেও। উল্লেখ্য, গত বছর উয়েফা নেশন্স লিগ টুর্নামেন্টের শেষ চারেও উঠতে ব্যর্থ হয়েছিল ২০১০ বিশ্বজয়ীরা।

নতুনভাবে স্পেন স্কোয়াডটাকে ঢেলে সাজানোর প্রয়াসে এনরিকে দলে রেখেছে নতুন ৫ মুখ। বার্সার তরুণ তুর্কি আনসু ফাতি প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন স্পেনের জাতীয় দলে। তার সঙ্গে দলের আরো চার নতুন মুখ হলো ফেরান তোরেস, অ্যাডাম তারে, এরিক গার্সিয়া ও অস্কার রদ্রিগেজ। এছাড়া, অভিজ্ঞদের তালিকায় ডি হিয়া, নাভাস, কারভাহাল, রামোস, আলকান্তারা, বুসকেটস ও অ্যাসেনসিওদের মতো তারকারাও আছেন।

তিনি আরো বলেন, আমি আপাতত মাস্ক খুলে ফেলছি নামগুলো বলার জন্য। কিন্তু সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলব আমরা ঠিক আছে? শুরু করা যাক তাহলে- প্রথমেই শুরু করছি গোলরক্ষক ডেভিড ডি হিয়াকে দিয়ে। তার সঙ্গে আছে কেপা আরিজাবালাগা ও উনাই সিমন।

এভাবে একে একে গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার আর ফরোয়ার্ডদের নামের তালিকা দেন এনরিকে। তবে, দল ভালোভাবে প্রস্তুত হলে কি হবে? করোনার প্রভাবে ম্যাচে আর আগের মতো উত্তেজনা পাবে না খেলোয়াড়রা। কারণ তাদের বড় শক্তি, উৎসাহের জোগান সেই সমর্থকদেরই যে পাশে পাচ্ছে না স্পেন।

তিনি বলেন, এইতো এই ২৪ জন খেলোয়াড়ই ডাক পেয়েছে নেশন্স লিগে আমাদের পরবর্তী ২ ম্যাচের জন্য। ম্যাচ দুইটা আমাদের জন্য অনেক জরুরি। আমরা এতদিন খেলোয়াড়দের পরীক্ষা-নিরীক্ষা করেছি। এখন মাঠের খেলায় কেমন করে সেটাই দেখার পালা। তবে, যারা আমাদের সবচেয়ে বড় শক্তি সেই সমর্থকদের আমরা পাচ্ছি না কোনো ম্যাচে। ধীরে ধীরে এটাও আমরা কাটিয়ে উঠব আশা করি। ২০১৯-এর নভেম্বরে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে রোমানিয়ার বিপক্ষে শেষ মাঠে নেমেছিল স্পেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App