×

ক্রিকেট

সিরিজ বাঁচাতে নামছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ০৯:৩২ এএম

সিরিজ বাঁচাতে নামছে পাকিস্তান

মাঠে পাকিস্তান-ইংল্যান্ড

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ মাঠে নামতে যাচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ম্যাচটির মতো এটিও হবে সাউদাম্পটনের রোজ বল স্টেডিয়ামে। সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে এখন সিরিজটিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। বৃষ্টির কারণে সিরিজের দ্বিতীয় ম্যাচটি ড্র হয়। ফলে এই তৃতীয় ম্যাচটি এখন পাকিস্তানের জন্য সিরিজ বাঁচানোর ম্যাচ। আর সিরিজ বাঁচাতেই আজ রোজ বলে ইংলিশদের বিপক্ষে মাঠে নামছে আজহার আলীরা। ২০১০ সাল থেকে ইংল্যান্ডের বিপক্ষে কোনো টেস্ট সিরিজে হারেনি পাকিস্তান। ফলে এই ম্যাচটি তাদের জন্য সম্মানের ম্যাচও।

সম্মান ছাড়াও এই ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ এই ম্যাচটিতে যে দলই জয় তুলে নিতে পারবে সেই টেস্ট চ্যাম্পিয়নশিপের র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে চলে আসতে পারবে। ইংল্যান্ড জয় পেলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে তৃতীয়স্থান থেকে দ্বিতীয়স্থানে চলে যাবে। আর পাকিস্তান জয় পেলে নিউজিল্যান্ডকে পেছনে ফেলে পঞ্চমস্থান থেকে চতুর্থস্থানে উঠে আসবে। জানা গেছে গুরুত্বপূর্ণ এই ম্যাচটিতে দুই দলই দ্বিতীয় টেস্টে যে ব্যাটসম্যানদের নিয়ে একাদশ সাজিয়েছিল তাদের নিয়েই তৃতীয় ম্যাচটিতে খেলতে নামবে। তবে দুই দলেই পেসারদের মধ্যে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি বাগড়া দিলেও শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় তুলে নিতে সমর্থ হয় ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ম্যাচটি পুরোপুরিভাবে গ্রাস করে বৃষ্টি। দ্বিতীয় ম্যাচটিতে বৃষ্টির কারণে চতুর্থদিন পর্যন্ত শুধু পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ব্যাট করে। বৃষ্টির কারণে চতুর্থদিন পর্যন্ত ইংল্যান্ড মাত্র ৯১ ওভার ২ বল করতে সমর্থ হয়। যেখানে টেস্ট ম্যাচের একদিনেই করা যায় ৯০ ওভার। এরপর চতুর্থদিন ইংল্যান্ড নিজের প্রথম ইনিংসে ব্যাট শুরু করার পর আবার বৃষ্টি বাগড়া দেয়। পঞ্চমদিনও বৃষ্টি অব্যাহত ছিল। শেষ পর্যন্ত ইংল্যান্ড ৪৩ ওভার ১ বল খেলে ৪ উইকেট হারিয়ে ১১০ রান করলে শেষ হয়ে যায় পঞ্চম দিন। আর এতে করে ম্যাচটি ড্র হয়।

আর এই ড্র হওয়ার ফলে সুবিধাটা হয়েছে ইংল্যান্ডের। এখন তারা শেষ ম্যাচটি ড্র বা জিতলেই পাকিস্তানের বিপক্ষে ১০ বছর পর ফের টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে। অপরদিকে পাকিস্তানকে সিরিজটি বাঁচাতে জিততেই হবে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কি হয়।

এদিকে করোনার ঝুঁকি থাকা সত্ত্বেও শুধু আর্থিক দিক ও ক্রিকেটের স্বার্থ বিবেচনা করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নিজেদের দেশে ক্রিকেট ফেরায়। প্রথমে ওয়েস্ট ইন্ডিজ। এরপর আয়ারল্যান্ড। তারপর পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে নামে ইংলিশরা। তবে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজটিতে বারবার বাঁধ সেধেছে বৃষ্টি। মাঝে মাঝে বৃষ্টি কেটে গেলেও আলো স্বল্পতার কারণে খেলা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে আম্পায়াররা। আর এই আলো স্বল্পতা থেকে রেহাই পেতে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শুরু করার চিন্তা ভাবনা করছে ইসিবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App