×

জাতীয়

রাশিয়া থেকে রূপপুরে আসছে স্টিম জেনারেটর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ০৫:৩১ পিএম

রাশিয়া থেকে রূপপুরে আসছে স্টিম জেনারেটর

ছবি: প্রতিনিধি

রসাটমের যান্ত্রিক উৎপাদন শাখা- জেএসসি অটোমেনেরগোমাশ এর অঙ্গ প্রতিষ্ঠান এইএম টেকনোলজি; এই প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) প্রধান কিছু সরঞ্জাম জাহাজিকরণের ঘোষণা দিয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু প্রযুক্তি রপ্তানিকারক রোসাটম- দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ২৪ শত মেগাওয়াট সক্ষমতার আরএনপিপি প্রকল্পের মূল ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

রসাটম তাদের সাম্প্রতিক ঘোষণায় জানায়, রাশিয়ার ভলোগোদোনস্কে অবস্থিত 'অ্যাটোম্মেশ' কারখানা থেকে একটি ভিভিইআর-১২০০ শ্রেণির পরমাণু চুল্লি এবং বাষ্পীয় জেনারেটর তারা জাহাজে করে রূপপুরে নির্মাণাধীন প্রকল্পে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করেছে।

রূপরূপ প্রকল্পে এমন দুটি ১২শত মেগাওয়াট সক্ষমতার পরমাণু চুল্লি স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এগুলো স্থাপনের পর নির্ধারিত সময় অনুসারে সেগুলো সচল করা হবে। প্রথম চুল্লি সচলের জন্য নির্ধারিত সময় ২০২৩ সাল, আর দ্বিতীয়টি ২০২৪ সালে শক্তি উৎপাদনে যাবে।

জেএসসি অটোমেনেরগোমাশ-এর জেনারেল ডিরেক্টর আন্দ্রেঁই নিকিপেলোভ বলেন, উচ্চমানের যন্ত্রপাতি সঠিক সময়ে উৎপাদন করাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি।

তিনি আরও জানান, করোনা ভাইরাস সঙ্কটের কারণে নানাবিধ যোগাযোগ নিষেধাজ্ঞার মধ্যেও তারা চুক্তিতে নির্ধারিত সময়ের মধ্যে প্রথম চুল্লিটির জাহাজিকরণ সম্পন্ন করতে পেরেছেন। চলতি বছরের শেষ নাগাদ রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছানোর আগ পর্যন্ত এসব উপকরণ সমুদ্রপথে ১৪ হাজার কিলোমমিটার পথ পাড়ি দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App