×

যুক্তরাষ্ট্র

বাইডেনের বক্তব্যের মিনিটের মধ্যেই ট্রাম্পের প্রতিক্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ০৩:৪১ পিএম

বাইডেনের বক্তব্যের মিনিটের মধ্যেই ট্রাম্পের প্রতিক্রিয়া

জো বাইডেন ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ডেমোক্র্যাটদের চার দিনের সম্মেলন শেষ হয়েছে। আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পর দলের সম্মেলনের শেষদিনে বক্তব্য রাখেন জো বাইডেন। ওবামার সঙ্গে দুই মেয়াদে মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো বাইডেন নির্বাচনের আগে এ সম্মেলনে কী বার্তা দেন, সে দিকে চোখ ছিল সকলের। বক্তব্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরের এবারের নির্বাচনকে ‘আলোর সঙ্গে অন্ধকারের লড়াই’ হিসেবে চিত্রিত করেছেন তিনি। জো বাইডেন বলেন, এক ‘অন্ধকার’ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশ। দ্রুত সেই দিন কাটবে।

অর্ধ শতাব্দীর রাজনৈতিক জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষণে বাইডেন জানালেন, দেশের মানুষ তাকে নির্বাচিত করলে কোন বিষয়গুলি নিয়ে সর্বপ্রথম কাজ করবেন তিনি। প্রথমেই করোনা পরিস্থিতির উল্লেখ করেছেন তিনি। বাইডেনের অভিযোগ, যে প্রক্রিয়ায় বর্তমান প্রশাসন করোনা মোকাবিলা করেছে, তা যথেষ্ট নয়। চাইলে এই পরিস্থিতির হাত থেকে যুক্তরাষ্ট্রকে বাঁচানো যেত। তিনি ক্ষমতায় এলে অত্যন্ত গুরুত্ব দিয়ে করোনা মহামারি পরিস্থিতি মোকাবিলা করবেন বলে কথা দিয়েছেন বাইডেন। একই সঙ্গে বাইডেন আরও জানিয়েছেন, ফেডারেল কাঠামো মাথায় রেখেই গোটা দেশে মাস্ক পরা বাধ্যতামূলক করবেন।

ট্রাম্পের শাসনামলকে যুক্তরাষ্ট্রের জন্য ‘কালো অধ্যায়’ বলে অভিহিত করে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষমতা দখল রয়েছে একজন একনায়কের হাতে। যদি তিনি নির্বাচিত হতে পারেন এই পরিস্থিতি থেকে দেশ মুক্তি পাবে।

এদিকে বাইডেনের বক্তৃতা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই এর প্রতিক্রিয়ায় কড়া ভাষায় টুইট করে ডোনাল্ড ট্রাম্প বলেন, বাইডেন গত ৪৭ বছর ধরে কেবল মুখেই বড় বড় কথা বলেছেন। কাজের কাজ কিছুই করেননি। বাইডেনের মন্তব্যের তীব্র বিরোধিতা করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App