×

রাজনীতি

প্রধানমন্ত্রীর দেয়া টাকায় জমি কিনেছেন রিজিয়ার সন্তানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২০, ১০:২৩ এএম

প্রধানমন্ত্রীর দেয়া টাকায় জমি কিনেছেন রিজিয়ার সন্তানরা

নিহত রিজিয়ার ছবি হাতে সন্তানেরা

মায়ের জন্য আজো কাঁদে গ্রেনেড হামলায় নিহত রংপুরের কাউনিয়া উপজেলার রিজিয়া বেগমের পরিবারের সদস্যরা। অভিযোগ এখন আর কেউ তাদের খোঁজখবর রাখে না।

প্রধানমন্ত্রীর অনুদান পেয়েও অর্থাভাবে বিনা চিকিৎসায় মারা গেছেন রিজিয়ার বৃদ্ধ বাবা। রিজিয়ার পারিবারিক সূত্রে জানা গেছে, ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিসে ফুটফরমায়েশ খেটে রিজিয়া বেগমের (৩৫) বাবা-মা আর ২ সন্তানসহ ৫ জনের সংসার মোটামুটি ভালোই চলছিল। রিজিয়া বেগম প্রতিদিনের মতো অফিসের কাজ সেরে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জনসভাস্থলে এসে ট্রাক মঞ্চের কাছাকাছি দাঁড়ান প্রিয় নেত্রীর বক্তৃতা শুনতে এবং কাছে থেকে তাকে দেখতে। কিন্তু কোনো কিছু বুঝে ওঠার আগেই গ্রেনেডের স্প্লিন্টার এসে তার শরীর ক্ষত-বিক্ষত করে দেয়। তখনই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নাকের ফুল ও মাথায় সাদা ওড়না জড়ানো দেখে আওয়ামী লীগের ২ জন কর্মী ও তার ছোট ছেলে নূরনবী নিহত রিজিয়াকে শনাক্ত করেন। রিজিয়ার বাড়ি কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের গঙ্গানারায়ণ গ্রামে তার লাশ দাফনের কথা থাকলেও শেষ পর্যন্ত তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

সম্প্রতি রিজিয়ার বাড়িতে গিয়ে জানা যায়, তার বৃদ্ধ বাবা আফাজ উদ্দিন দীর্ঘদিন অসুস্থ থাকার পর অনেকটা বিনা চিকিৎসায় ১০২ বছর বয়সে ৩ বছর আগে মারা যান। সাংবাদিক পরিচয় দিলে তার ছোট বোন আনোয়ারা বেগম বেরিয়ে এসে জানান, রিজিয়া নিহত হওয়ার পর আওয়ামী লীগ সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ১ লাখ টাকায় তিনি কাউনিয়ায় গঙ্গানারায়ণ গ্রামে ২৫ শতক জমি কিনেছেন এবং সামান্য কিছু টাকা শেষ সম্বল হিসেবে ব্যাংকে রেখেছিলেন। সে টাকাও বৃদ্ধ আফাজ উদ্দিনের চিকিৎসা করতে শেষ হয়েছে। হারুন ও নূরনবী নামে তার ২টি পুত্র-সন্তান আছে। রিজিয়ার ছোট ছেলে নূরনবী জানায়, তার মাকে নিয়ে তাদের গর্ব হয়। তিনি জানান, কয়েক বছর আগে প্রধানমন্ত্রীর অনুদান হিসাবে ৮ লাখ টাকা পেয়েছেন। সেই টাকা দিয়ে কিছু আবাদি জমি কিনেছেন, বাকি টাকা ব্যাংকে জমা আছে। তাদের দুঃখ করোনা দুর্যোগেও এখন আর কেউ তাদের খবর রাখে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App