প্রাণ হারিয়েছিলেন কারা

আগের সংবাদ

নতুন পাসপোর্টের আবেদন নেয়া শুরু

পরের সংবাদ

ভয়াল ২১ আগস্ট

ঢাকাকে গ্রাস করেছিল ভয়-ত্রাস

প্রকাশিত: আগস্ট ২১, ২০২০ , ১:৩৮ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ২১, ২০২০ , ১০:০৫ পূর্বাহ্ণ

পনের আগস্টের মতোই একুশে আগস্টে ভয় আর ত্রাস গ্রাস করেছিল গোটা ঢাকাকে। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী’ সমাবেশস্থল পরিণত হয়েছিল মৃত্যুপুরীতে। সেই উপুর্যপরি ১৩টি গ্রেনেড হামলায় থমকে গিয়েছিল রাজধানী। স্তম্ভিত হয়ে গিয়েছিল দেশের মানুষ।

বিভীষিকময় সেই গ্রেনেড হামলার পরই ভয়, শঙ্কা ও ত্রাস গ্রাস করে ফেলেছিল গোটা রাজধানীকে। গণহত্যার সেই উত্তেজনা ও শোক আছড়ে পড়েছিল দেশ-বিদেশে। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হয়েছিল সেদিনের খবর। তবে ভয়াবহতা আরো ছিল।

হামলার পর আওয়ামী লীগের নেতাকর্মীরা নিজে বাঁচতে ও অন্যদের বাঁচাতে যখন ব্যস্ত হয়ে পড়ে, ঠিক তখনই পুলিশ বিক্ষোভ মিছিলের ওপর বেধড়ক লাঠি-টিয়ার শেল চার্জ করে। একইসঙ্গে নষ্ট করা হয় সেই রোমহর্ষক ঘটনার যাবতীয় আলামত।

পরবর্তীতে রাষ্ট্রীয় ‍পৃষ্ঠপোষকতা ও প্রত্যক্ষ মদতে ওই ঘটনা ধামাচাপা দিতে ও ‘জজ মিয়া’ নাটক সাজিয়ে ভিন্ন খাতে প্রবাহিতসহ হেন কোনও কাজ নেই, যা করেনি বিএনপি-জামায়াত জোট সরকার।

এনএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়