×

সারাদেশ

লঘুচাপে শহর রক্ষা বাঁধ ভেঙে প্লাবিত নিম্নাঞ্চল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৫:২৫ পিএম

লঘুচাপে শহর রক্ষা বাঁধ ভেঙে প্লাবিত নিম্নাঞ্চল

ছবি: প্রতিনিধি

লঘুচাপে শহর রক্ষা বাঁধ ভেঙে প্লাবিত নিম্নাঞ্চল

ছবি: প্রতিনিধি

লঘুচাপে শহর রক্ষা বাঁধ ভেঙে প্লাবিত নিম্নাঞ্চল

পানির স্রোতে ভেঙে গেছে রাস্তা

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলের নিকটবর্তী এলাকায় লঘুচাপের কারণে ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কয়েকটি স্থানে শহর রক্ষা বাঁধ ভেঙে নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। বহু গ্রাম ,ঘর বাড়ি, মাছের ঘের পানির নিচে তলিয়ে গেছে।

বুধবার (১৯ আগস্ট) সকাল থেকে বৃহস্পতিবার পর্যন্ত থেমে থেমে হালকা ও ভারি বৃষ্টিপাত হচ্ছে। মেঘনা ও তেতুলিয়ার পানি বিপদসীমার ৪.৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ৫ আগস্ট যে পানি বৃদ্ধি পেয়েছিলো তার চেয়েও বেশি সর্বোচ্চ রেকর্ড। যার ফলে সদর উপজেলার ধনিয়া, ইলিশা, রাজাপুর, কাচিয়া, ভেদুরিয়া, শিবপুর, দৌলতখানের মদনপুর, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, মনপুরা ও চরফ্যাশন উপজেলার বিভিন্ন এলাকায় শহর রক্ষা বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বহু গ্রাম তলিয়ে গেছে। তলিয়ে গেছে ফেরি ও লঞ্চ টার্মিনাল।

[caption id="attachment_238210" align="aligncenter" width="700"] ভেঙে গেছে বাঁধ। ছবি: প্রতিনিধি[/caption]

ভোলা থেকে সব ধরনের যোগাযোগ বন্ধ রেখেছেন বিআইডব্লিউটিএর কর্তৃপক্ষ। মনপুরার কলাতলি চর, ঢালচর, চর নিজাম, কুকরি মুকরির চর, কাজীর চর, তজুমদ্দিনের চর মোজাম্মেলসহ বহু চর চরাঞ্চলের মানুষ পানিবন্দী আছেন। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৭ ফুট পানিতে তলিয়ে গেছে ঘর বাড়ি ও ফসলি জমি। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ পরিদর্শন করেন ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

[caption id="attachment_238212" align="aligncenter" width="700"] পানির স্রোতে ভেঙে গেছে রাস্তা[/caption]

ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহমুদ হাসান জানান, একদিকে উজান থেকে নেমে আসা বন্যার পানির চাপ। অপরদিকে পূর্ণিমা, সেই সঙ্গে যুক্ত হয়েছে সাগরে সৃষ্টি নিম্নচাপ, ফলে মেঘনা নদীতে বুধবার বিকালে জোয়ারের পানি বিপদ সীমার প্রায় ৪.৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এতে বেশ কয়েকটি স্পটে বেড়িবাঁধ ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তবে পানি উন্নয়ন বোর্ড জরুরি ব্যবস্থা গ্রহণ করছে বলে জানান এই কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App