×

সাহিত্য

বন্দি পরিবেশে মানসিক চাপে পড়ছে শিশুরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৯:২০ এএম

বন্দি পরিবেশে মানসিক চাপে পড়ছে শিশুরা

রিয়াজ

বিশেষ সাক্ষাৎকার রিয়াজ চলচ্চিত্র অভিনেতা

রিয়াজ। ছিলেন পাইলট হয়ে গেলেন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা। চাচাতো বোন ববিতা ও অভিনেতা জসিমের উৎসাহে ১৯৯৫ সালে ‘বাংলার নায়ক’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে যাত্রা শুরু। ১৯৯৭ সালে তার ‘প্রাণের চেয়ে প্রিয়’ চলচ্চিত্রটি বাণিজিক্যভাবে সফলতা লাভ করে। ওই চলচ্চিত্রের ‘পড়েনা চোখের পলক’ গানটি তাকে তরুণ-তরুণীদের হার্টথ্রবে পরিণত করে। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। চলচ্চিত্রে অবদানের জন্য তিনি একাধিকবার শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পুরস্কার পান।

ব্যস্ত এই অভিনেতার করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পড়াশোনা আর সিনেমা দেখার পাশাপাশি হোম অফিস করেছিলাম। এখন জীবন ও জীবিকার তাগিদে সাবধানতা অবলম্বন করে কাজ করছি। এ ছাড়া ‘অপারেশন সুন্দরবন’ নিয়ে কাজ শুরু করছিলাম। লকডাউনে তা থেমে যায়। আবার শুরু করব। কাজের পাশাপাশি পরিবার ও নিজেকে সময় দিচ্ছি।

করোনায় চেনা পৃথিবীর কতটা বদলে গেছে জানতে চাইলে রিয়াজ বলেন, চেনা পৃথিবী অনেকটাই বদলে গেছে। আমরা একটা নতুন পৃথিবীতে নতুন মাইন্ডসেট পাচ্ছি। এই মুহূর্তে দেখছি, বাংলাদেশে বড় বড় ব্যবসার যারা প্রধান ছিলেন করোনার কারণে তাদের অনেকেই অকালে পৃথিবী ছেড়ে চলে গেছেন। এরকম কয়েকটা পরিবারের সঙ্গে কথা বলে মনে হয়েছে, মানুষের মাইন্ডসেট পরিবর্তন হয়ে গেছে। একজন মানুষের একাউন্টে কত লাখ বা কত কোটি টাকা আছে, এর চাইতেও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- তার একাউন্টে কত হাজার মানুষের ভালোবাসা আছে বা ঘৃণা জমে আছে। এটা অনেক বড় একটা ইস্যু।

এসব দেখে মনে হচ্ছে আগামীর ব্যবসাগুলো অনেক বেশি মানবিক হওয়া উচিত। আগামীর নতুন পৃথিবীটা অনেক বেশি মানবিক হবে বলে আমার বিশ্বাস। আরেকটা বিষয় হলো, করোনার কারণে মধ্যবিত্তের অর্থনৈতিক চিত্রটা একেবারে ধসে গেছে।

আরেকটা বড় পরিবর্তন দেখছি, মানবিকতা বা সামাজিক দূরত্বের কারণে আমরা কেউ কারো সঙ্গে মোলাকাত করতে পারছি না। আমি জানি বৈজ্ঞানিকভাবে প্রত্যেকটা মানুষের শরীরে ইলেকট্রোম্যাগনেটিভ ওয়েব ক্রিয়েট হয়। হাত মেলানোর মাধ্যমে, বুক মেলানোর মাধ্যমে কিংবা একসঙ্গে যখন নামাজ কিংবা কোথাও যাই, এর মধ্য দিয়ে পারস্পরিক শক্তি বা যে অনুভূতি বিনিময় হয় সেই হৃদ্যতাটা কমে গেছে। এতে কেউ কেউ আত্মকেন্দ্রিক হয়ে উঠেছেন। কেবল নিজেকে নিয়েই ভাবছেন। অন্যদিকে, শিশুরা বন্দি পরিবেশে বেড়ে উঠছে। আমার ৫ বছরের বাচ্চা অনলাইনে তিন-চারটা ক্লাস করছে, তার জন্য মানসিক চাপ তৈরি হচ্ছে। আলাদা মাইন্ডসেট তৈরি হয়ে যাচ্ছে। এটা মোকাবিলা করা এখন বড় চ্যালেঞ্জ। অথচ এমন মহামারিকবলিত পৃথিবী আগে কখনো মোকাবিলা করিনি।

করোনার কারণে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশকে করোনার অভিঘাত কাটিয়ে উঠতে হবে। কারণ আমাদের এমন একজন প্রধানমন্ত্রী রয়েছেন, যিনি অনেক বেশি প্রজ্ঞাবান, বিপদে অনেক বেশি ঠাণ্ডা মাথায় কাজ করেন। তিনি যদি সুস্থ থাকেন আমরা অবশ্যই এই পেনডামিক কাটিয়ে উঠতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App