×

খেলা

টাইগারদের সঙ্গে লঙ্কা যাচ্ছেন না ম্যাকেঞ্জি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৯:৪৫ পিএম

টাইগারদের সঙ্গে লঙ্কা যাচ্ছেন না ম্যাকেঞ্জি

টাইগার ওপেনার তামিম ইকবালকে পরামর্শ দিচ্ছেন নিল ম্যাকেঞ্জি- ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের মধ্যেই সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে মুমিনুল বাহিনী। কিন্তু শ্রীলঙ্কা সফরে ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জিকে পাচ্ছে না টাইগাররা। পারিবারিক কারণে তিনি এ সফরে যেতে রাজি হচ্ছে না। তাই বাধ্য হয়ে বিকল্প ব্যাটিং কোচ খুঁজছে বিসিবি। জানা গেছে ম্যাকেঞ্জি শ্রীলঙ্কা সফরে যেতে রাজি না হলে, বাংলাদেশ দলের টেস্ট ব্যাটিং পরামর্শক হতে পারেন নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ক্রেইগ ম্যাকমিলান। তাকে সংক্ষিপ্ত সময়ের জন্য ব্যাটিং পরামর্শকের দায়িত্ব দেয়ার সম্ভাবনার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান। ক্রিকবাজে এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান ও ব্যাটিং কোচ ম্যাকেঞ্জি ২০১৮ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে আছেন। ৪৪ বছর বয়সি সাবেক এই প্রোটিয়া ওপেনারকে ওয়ানডে ও টি-টোয়েন্টির ব্যাটিং কোচ হিসেবে নেয়া হয়। তবে গত বছর ভারত সফর থেকে টেস্টেও তিনি ব্যাটিং কোচের দায়িত্ব পালন করছেন। তার অধীনে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমদের ব্যাটিংয়ে বেশ ভালোই উন্নতি হয়েছে। তাই আসন্ন শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজে ম্যাকেঞ্জির অভিজ্ঞতা কাজে লাগাতে চেয়ে ছিল বিসিবি। কিন্তু হঠাৎ সব এলোমেলো হয়ে গেল। কারণ, কন্ডিশনের সঙ্গে নিজদের মানিয়ে নিতে এবং প্রস্তুতির জন্য এক মাস আগেই শ্রীলঙ্কায় গিয়ে হাজির হবে টাইগাররা। করোনাকালে নানা রকম নিয়মকানুন আর বিধিনিষেধের কারণে এই সফরে দলের সঙ্গে যুক্ত হতে চাইছেন না ম্যাকেঞ্জি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড অবশ্য তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। জানতে চাচ্ছে সমস্যাটা কোথায়? তাকে ফেরানোর চেষ্টাও চলছে। কিন্তু ওই প্রান্ত থেকে কোনো সবুজ সংকেত না পাওয়ায় একাধিক ব্যাটিং পরামর্শকের সঙ্গে কথা বলবে বলে জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। তিনি বলেন, ‘শ্রীলঙ্কায় ম্যাকেঞ্জির যাওয়ার সম্ভাবনা ফিফটি-ফিফটি। যেহেতু আমরা তাকে সেখানে চাই, সেহেতু তাকে রাজি করানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু মনে হয় না সে যাবে এবং এমতাবস্থায়, তার জায়গায় অন্য কাউকে খুঁজে বের করতে হবে। কিন্তু যাকেই আনা হবে তিনি আসবেন সংক্ষিপ্ত সময়ের জন্য। আমরা কয়েকজনের সঙ্গে কথা বলছি। ম্যাকমিলান তাদের মধ্যে একজন। তবে এখনো কোনো কিছুই চ‚ড়ান্ত হয়নি। আমরা খুব শিগগিরই এ বিষয় একটা সমাধান খুঁজে বের করব।

তাছাড়া কোচ হিসেবে নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ক্রেইগ ম্যাকমিলানের ক্যারিয়ার বেশ উজ্জ্বল। তিনি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর কিউইদের ব্যাটিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। তার মেয়াদকালে নিউজিল্যান্ড ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App