×

জাতীয়

চিকিৎসাবিজ্ঞানী ডা. ধীমান বডুয়া আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৯:৫৭ পিএম

চিকিৎসাবিজ্ঞানী ডা. ধীমান বডুয়া আর নেই

ডাঃ ধীমান বডুয়া/ফাইল ছবি।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিকিৎসাবিজ্ঞানী ডা. ধীমান বডুয়া আর নেই। বাংলাদেশ সময় বুধবার (১৯ আগস্ট) রাত ১ টায় সুইজারল্যান্ডের জেনেভায় প্রয়াত হয়েছেন। শতবর্ষী এই চিকিৎসাবিজ্ঞানী বার্ধক্যজনিত নানা রোগ ভুগছিলেন। ডা. ধীমান বডুয়ার মৃত্যু সংবাদটি ভোরের কাগজকে নিশ্চিত করেন তার বোনের ছেলে শৈবাল বড়ুয়া। তৎকালীন বৃটিশভারতের অভিভক্ত বাংলায় সর্বোচ্চ নাম্বার পেয়ে মেধাবৃত্তি পাওয়া

ডা. ধীমান বডুয়া চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়ার বৈদ্যপাড়া গ্রামের জন্ম গ্রহন করেন। তার বাবার নাম দিবন্ধু বড়ুয়া এবং মায়ের নাম প্রমোদাবালা বড়ুয়া। তিনি বিগত ২০০৩ সালে বাংলাদেশ সরকার আয়োজিত ‘এশীয় অঞ্চলের চিকিৎসা বিজ্ঞানী সম্মেলনে ‘লাইফ টাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ড’-এ ভূষিত হন।

ডা. ধীমাস ১৯৪৭ থেকে ১৯৪৮ বৃটিশভারত আর্মী মেডিক্যাল কোরে যোগদান করেন এবং কার্যকালীন মেনশন ইন ডেসপাচিং সম্মান অর্জন করেন। ১৯৪৯ থেকে ১৯৫৪ পর্যন্ত কলকাতা মেডিক্যাল কলেজে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৫৬ থেকে ১৯৮০ বিশস্বাস্থ্য সংস্থার সদস্য এবং ১৯৮১ থেকে ১৯৯০ সাল পর্যন্ত বিশস্বাস্থ্য সংস্থার পরামর্শক ছিলেন। খ্যাতিমান এই বিজ্ঞানী জাতীয় এবং আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল এবংবিশস্বাস্থ্য সংস্থার জার্নালে শতাধিক গবেষনাধর্মী লেখা প্রকাশিত হয়েছে।

ডাক্তার ধীমান বড়ুয়া কর্মজীবনে ‘ডায়রিয়া এবং কলেরা’ নিয়ে গবেষণা করেছেন। ডায়রিয়া নিয়ন্ত্রণে ডা. ধীমান বড়ুয়া ওরস্যালাইনের সঠিক মান নির্ধারণের ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন। দেশে এবং বিদেশে ডা. বড়ুয়ার ওই গবেষণায় উপকৃত হয়েছেন। বাংলাদেশের ঢাকায় অবস্থিত আন্তর্জাতিক উদরাময় গবেষণা এবং পুনর্বাসন কেন্দ্র (আইসিডিডিআরবি) এর গবেষণায় এবং কার্যক্রম পরিচালনায় তার ভূমিকা বিশেষভাবে উল্লেখ্যযোগ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App