×

জাতীয়

আমি একটি কমন প্লাটফর্ম দেখতে চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০, ০৭:৫৩ পিএম

বলেন, ‘আমি একটি কমন প্লাটফর্ম দেখতে চাই। রাষ্ট্রায়ত্ত ব্যাংক যেগুলো আছে, পাশাপাশি প্রাইভেট সেক্টর যা আছে, তাদের সঙ্গে নিয়ে একত্রে কমন প্লাটফর্ম করা যায়। আমি মনে করি সেদিনই সার্থকভাবে আমাদের ডিজিটাল ট্রান্সফরমেশন, ডিজিটাল ফিনান্সিয়াল ইনক্লুশন পরিপূর্ণ হবে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) অগ্রণী ব্যাংক লিমিটেড ও বিকাশ লিমিটেডের মধ্যে ডিজিটাল লেনদেনের উদ্বোধনী অনুষ্ঠানে তার এ ইচ্ছার কথা জানান অর্থমন্ত্রী। এসময় গ্রাহকের আর্থিক লেনদেন প্রক্রিয়া আরও দ্রুত ও সহজ করতে দেশের সব ব্যাংক নিয়ে একটি কমন ডিজিটাল সিসটেম প্ল্যাটফর্ম চান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আ হ ম মুস্তফা কামাল বলেন, যে লক্ষ্য সামনে রেখে আমরা শুরু করেছি, তা সফল করতে হবে। এই উদ্যোগ একটি নতুন উদ্যোগ। এ সময় আমাদের আরও দক্ষতা অর্জন করতে হবে। আমরা যাত্রা শুরু করলাম। আমাদের অব্যাহত প্রচেষ্টা থাকবে। অগ্রণী ব্যাংক এবং বিকাশের যৌথ উদ্যোগ দেশকে ডিজিটাল বাংলাদেশের পথে আরও এক ধাপ এগিয়ে নিল বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। বলেন, ‘আজকে যে কার্যক্রম শুরু হলো, আগামী দিনে এটি যেন হোঁচট না খায় সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে সতর্ক থাকতে হবে। আমাদের গুড গভর্নেন্স নিশ্চত করতে হবে। আমরা যেন পথ না হারাই।’

বিকাশের মাধ্যমে অগ্রণী ব্যাংকের ডিজিটাল লেনদেনের উদ্যোগকে যুগান্তকারী হিসাবে উল্লেখ করে সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এই ব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করতে হবে বলে অভিমত দেন। তিনি বলেন, ডিজিটাল করতে গিয়ে যেন কোনোভাবেই গ্রাহকের আস্থা না হারায় সে বিষয়েও কঠোর নজরদারি করতে হবে। অনুষ্ঠানে জানানো হয়, অগ্রণী ব্যাংকের প্রায় এক কোটি গ্রাহক এখন সহজেই বিকাশের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম করতে পারবেন। তারা নিজ অ্যাকাউন্ট থেকে বিকাশে কিংবা বিকাশ থেকে নিজের অ্যাকাউন্টে অর্থ লেনদেন করতে পারবেন। এমনকি জরুরি প্রয়োজনে কিংবা ব্যাংক বন্ধ থাকাকালীনও বিকাশের মাধ্যমে দ্রুত অর্থ লেনদেন করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App